BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

রাজ্যে চালু হল কোভিড পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম, বাড়ি বসেই জানা যাবে রোগীর আপডেট

Published by: Sulaya Singha |    Posted: August 17, 2020 4:42 pm|    Updated: August 17, 2020 5:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলায় করোনা (Corona) চিকিৎসাকে আরও স্বচ্ছ করতে এবার কোভিড পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম চালু করল রাজ্য প্রশাসন। এর মাধ্যমে হাসপাতালে ভরতি রোগীর খবরাখবর বাড়ি বসেই পেয়ে যাবে পরিবার। করোনাতঙ্ক মাথায় নিয়ে টাকা খরচ করে হাসপাতালে যেমন যাওয়ার প্রয়োজন হবে না, তেমনই হাসপাতালকে ফোন করে দীর্ঘক্ষণ অপেক্ষাও করতে হবে না।

সোমবার রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা জানালেন ইতিমধ্যেই কোভিড পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম চালু হয়ে গিয়েছে। আপাতত এমআর বাঙ্গুর, কলকাতা মেডিক্যাল কলেজ এবং কলকাতার আর একটি হাসপাতালে ভরতি থাকা করোনা রোগীদের শারীরিক অবস্থার আপডেট অনলাইনেই পেয়ে যাবেন পরিবারের সদস্যরা। আগামী সাতদিনের মধ্যে ৮৪টি কোভিড হাসপাতালে ভরতি রোগীর খবরাখবর পাওয়া যাবে এই সিস্টেমের মাধ্যমে। যাকে অত্যন্ত কার্যকরী পদক্ষেপ বলেই ব্যাখ্যা করছেন রাজীব সিনহা। এবার প্রশ্ন হল, কীভাবে বাড়ি বসেই জেনে নেওয়া যাবে রোগীর খবর?

[আরও পড়ুন: ঘুড়ির সুতোয় লাগাতার দুর্ঘটনা, মা উড়ালপুলে নজরদারির জন্য ৫ সদস্যের দল গঠন লালবাজারের]

মুখ্যসচিব জানালেন, এর জন্য মোবাইল, ল্যাপটপ কিংবা ডেস্কটপ থেকে রাজ্যের স্বাস্থ্যদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটটি খুলতে হবে। https://www.wbhealth.gov.in/ এই ওয়েবসাইটে গেলে নো দ্য স্টেটাস অফ ইওর পেশেন্ট (know the status of your patient) অপশন দেখতে পাবেন। সেখানে রোগীর নাম দিলে রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP) আসবে। সেটি বসালেই রোগী কেমন আছে জানা যাবে। তাঁর ব্লাড প্রেশার থেকে শুরু করে অন্যান্য কী কী সমস্যা রয়েছে, বর্তমানে লাইফ সাপোর্টে রয়েছেন কি না, সবই জানিয়ে দেওয়া হবে। করোনা চিকিৎসায় স্বচ্ছতা বজায় রাখতেই এই পদক্ষেপ রাজ্যের।

একই সঙ্গে এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে সাংবাদিক সম্মেলনে উপস্থিত হয়ে মুখ্যসচিব জানান, করোনা রোগীদের দ্রুত চিহ্নিত করতে প্রতিদিন প্রায় ৩৫ হাজার নমুনা টেস্ট করা হচ্ছে। সেই সঙ্গে রোগীদের হাসপাতাল পৌঁছে দিতে বিনামূল্যে ৬০ হাজার অ্যাম্বুল্যান্স কাজ করছে। করোনা মোকাবিলায় যে সমস্ত ধরনের ব্যবস্থাই করেছে রাজ্য সরকার, সেকথাই এদিন ফের মনে করিয়ে দেওয়া হল। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement