১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ৫ ডিসেম্বর ২০২০ 

Advertisement

কেন্দ্রীয় কমিটির চূড়ান্ত সিলমোহর, অসম ও পশ্চিমবঙ্গে জোটেই লড়বে বাম-কংগ্রেস

Published by: Sucheta Sengupta |    Posted: October 31, 2020 8:47 pm|    Updated: October 31, 2020 8:47 pm

An Images

বুদ্ধদেব সেনগুপ্ত: সর্বোচ্চ স্তরের সম্মতি মিলল। কংগ্রেসের সঙ্গে জোট ইস্যুতে কেন্দ্রীয় কমিটিতেও (Central Committee) দক্ষিণের মালয়ালি নেতাদের সবুজ সংকেত আদায় করল বঙ্গ সিপিএম (CPM)। কেরলে কংগ্রেসের সঙ্গে কুস্তি হলেও বাংলায় দোস্তির পথেই হাঁটবে আলিমুদ্দিন। কেরলে বাম নেতৃত্বাধীন LDF লড়বে কংগ্রেস ও বিজেপির বিরুদ্ধে। তামিলনাড়ুতে DMK’র স্ট্যালিনের পাশে থাকবে লালপার্টি আর অসম ও বাংলায় বিজেপি ও তৃণমূলকে হারাতে বামেরা কংগ্রেসের হাত ধরবে বলে জানালেন পার্টির সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

বছর ঘুরলেই চার রাজ্যে বিধানসভা নির্বাচন (Assembly Election)। এই ভোটে পার্টির অবস্থান ঠিক করতে দু’দিন ধরে চুলচেরা আলোচনা চালায় সিপিএম কেন্দ্রীয় কমিটি। এবার কেন্দ্রীয় কমিটি থেকেও সবুজ সংকেত মেলায় হাঁপ ছেড়ে বাঁচলেন আলিমুদ্দিনের ভোট ম্যানেজাররা। আগেই পলিটব্যুরো বৈঠকে কংগ্রেসের সঙ্গে জোট ইস্যুতে মালয়ালি নেতাদেরর সম্মতি আদায় করেছিল আলিমুদ্দিন। কিন্তু বাংলায় কংগ্রেসের হাত ধরলে দক্ষিণের রাজ্য কেরলের মানুষ কি কংগ্রেস বিরোধিতা মেনে নেবে? পার্টির সাধারণ সম্পাদক অবশ্য বিষয়টি কেরলের মানুষের রাজনৈতিক সচেতনতার উপরেই ছেড়ে দিয়েছেন।

[আরও পড়ুন: প্রদীপ থেকে সিল্কের শাড়িতে আগুন, লক্ষ্মীপুজো চলাকালীন অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু গৃহকর্ত্রীর]

এ নিয়ে সীতারাম ইয়েচুরির ব্যাখ্যা, ২০০৪ সালে কেন্দ্রে বামেরা কংগ্রেসকে সমর্থন করার কথা আগেই জানিয়েছিল। তখনও কেরলের মানুষ বামেদের ওপর ভরসা রেখে ২০জনের মধ্যে ২৮ জন বাম সাংসদকে নির্বাচিত করেছিল। এবারও বিজেপিকে ঠেকাতে মালয়ালি জনতা বামেদের উপরেই আস্থা রাখবে বলে আশাপ্রকাশ করেন তিনি। গোটা দেশ ও রাজ্যের পরিস্থিতি সম্পর্কে দুই রাজ্যের মানুষই ওয়াকিবহাল। তাঁরা জানেন কাকে কোথায় পরাজিত করতে হবে।

এবার ভোটে বামেরা দেশের বেকারত্ব, কৃষক ও শ্রমিকদের ওপর কেন্দ্রীয় সরকারের আক্রমণ ও মূল্যবৃদ্ধিকে সামনে রেখে ভোটের ময়দানে যাবে বলে মনে করেন সিপিএম সাধারণ সম্পাদক। সংখ্যালঘু মানুষের মন পেতে ভোটের আগে পার্টি দেশজুড়ে সংখ্যালঘু সপ্তাহ পালন করবে। সংখ্যালঘু মানুষের ওপর আক্রমণ মোকাবিলায় সপ্তাহব্যাপী কর্মসূচি নেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে পার্টির কেন্দ্রীয় কমিটি। সেইসঙ্গে দেশজুড়ে একসঙ্গে সব রাজ্যে বিনামূল্যে কোভিড ভ্যাকসিন দেওয়ার দাবি জানিয়েছে সিপিএম।

[আরও পড়ুন: অমিত শাহের সঙ্গে সাক্ষাতের পরই উত্তরবঙ্গ পাড়ি দিলেন রাজ্যপাল, সফর ঘিরে জল্পনা]

এদিকে, আগামী ২৬ তারিখ দেশজুড়ে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে বামপন্থী কেন্দ্রীয় শ্রমিক ইউনিয়নগুলি। ধর্মঘটের সমর্থনে ৩ তারিখ থেকে রাজ্যজুড়ে প্রচার কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে বামপন্থী সহযোগী দল। ৩-৬ নভেম্বর জেলায় জেলায় প্রচার করা হবে। প্রথমদিনই কলকাতায় ব্র্যাবোর্ন কলেজ থেকে লেনিন মূর্তি পর্যন্ত মিছিল করবে বামেরা, এমনই জানিয়েছেন ফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement