BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৯  শুক্রবার ২ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Durga Puja 2022: পুজোকে সামনে রেখে নতুন ‘সহজপাঠ’, অ আ ক খ’র নতুন পরিচয় শেখাল সিপিএম!

Published by: Sucheta Sengupta |    Posted: October 2, 2022 2:39 pm|    Updated: October 2, 2022 4:56 pm

CPM made a new interpretation of 'Sahaj Path' in Durga Puja | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্ম আর ধর্মীয় উৎসবকে প্রায় একই নজরে দেখেন বামপন্থীরা। তাই ধর্মাচরণের মতোই উৎসবে শামিল হওয়া নিয়েও উদাসীন তারা। অথচ প্রতি বছর দুর্গাপুজোর (Durga Puja) সময়ে প্যান্ডেলের পাশে মার্কসবাদী কমিউনিস্ট পার্টির বইয়ের অস্থায়ী স্টল বসে। বিক্রিও হয় রেকর্ড হারে। প্রতি বছর পুজোর পর বিকিকিনির হিসেব করলে দেখা যায়, চারদিনের স্টল থেকে সিপিএমের (CPM) কোষাগারে বেশ মোটা অঙ্কের আয় হয়েছে। এবছর নতুন করে সহজপাঠ শেখাচ্ছে সিপিএম।

 

অ আ ক খ’র প্রাথমিক পরিচয়ের সঙ্গে দুর্নীতি বিরোধী স্লোগান জুড়ে দেওয়া হয়েছে। সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম (Md. Selim) নিজে এনিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। আর তা নিয়ে ইতিমধ্যেই রাজনৈতিক মহলে গুঞ্জন শুরু হয়ে গিয়েছে।

লড়াইয়ের সহজপাঠ। উৎসবের মরশুমে দিনবদলের বর্ণপরিচয়। সেলিমের ফেসবুক পোস্টে (Facebook Post) ভূমিকা হিসেবে লেখা হয়েছে এটাই। লেখা হয়েছে, ‘ছোট কথা শেখে অ আ/ হক কথা সোচ্চারে কওয়া’। ‘মুঠো হাত এ ঐ/ চাকরিটা আনবোই’। এমনই সব লেখা রয়েছে সিপিএমের নতুন সহজপাঠে। আবার দুর্নীতি বিরোধী খোঁচাও রয়েছে তাতে। ম-এর পরিচয় দিতে গিয়ে সিপিএমের ‘সহজপাঠে’ লেখা হয়েছে, ‘ম চালায় ডাকাতদল/ রাজ্যজুড়ে কলরোল’।’ট ঠ ড ঢ করে গোল/দুর্নীতিকে কাঁধে তোল’।

[আরও পড়ুন: ফের নিশানায় কেজরি, দিল্লির মুখ্যমন্ত্রীকে লক্ষ্য করে জলের বোতল ছোঁড়া হল গুজরাটে]

এর আগেও একাধিকবার নির্বাচনের সময়ও তৃণমূলকে (TMC) আক্রমণ করে সৃষ্টিমূলক বেশ কিছু রাজনৈতিক গান, স্লোগান তৈরি করেছিল সিপিএম। সেসব প্রশংসিতও হয়। তবে এবার বাংলার শিক্ষাজীবনের অবিচ্ছেদ্য ‘সহজপাঠ’কে কমিউনিজমের মোড়কে নতুন রূপে হাজির করা নিয়ে সমালোচনা শুরু হয়ে গিয়েছে।  লড়াই, সংগ্রামে জনতাকে ডাক দেওয়ার অস্ত্র কি অন্য কিছু ছিল না? উৎসবের মরশুমে দিনবদলের বর্ণপরিচয় লিখে আদৌ হারানো জনভিত্তি ফিরে পাওয়া যাবে কি না, তা নিশ্চিতভাবেই আলিমুদ্দিনের ভাবার বিষয়। 

[আরও পড়ুন: ষষ্ঠীতে অরূপ-কুণাল যুগলবন্দি, ঢাকের বোলে মাতালেন সুরুচির মণ্ডপ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে