BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কোন আধারে রাজ্যে কেন্দ্রীয় দল, মোদি-শাহকে প্রশ্ন তৃণমূল সাংসদ ডেরেকের

Published by: Subhamay Mandal |    Posted: April 21, 2020 1:53 pm|    Updated: April 21, 2020 1:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতি নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত অব্যাহত। কলকাতা-সহ বাংলার ৭ জেলার করোনা পরিস্থিতি নিয়ে চিন্তিত স্বরাষ্ট্রমন্ত্রক। তাই সামগ্রিকভাবে তা খতিয়ে দেখতে রাজ্যে এসেছে কেন্দ্রের দুটি প্রতিনিধি দল। আর তা নিয়ে সোমবারই অসন্তোষ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে তিনি প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীকে উল্লেখ করে জানতে চান, কী কারণে এ রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধিদল পাঠানো হল। এই উত্তর তাঁর কাছে স্পষ্ট নয়। পাশাপাশি তাঁর অভিযোগ, কেন্দ্রের এই পদক্ষেপ যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী। এবার এই ইস্যুতে সুর চড়ালেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। অভিযোগ তুললেন, রাজ্যকে অন্ধকারে রেখে প্রতিনিধিদল পাঠিয়ে যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় আঘাত হেনেছে কেন্দ্র।

মঙ্গলবার তিনি কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়ে বলেছেন, ‘বাংলার মানুষকে সাহায্য করার জন্য বা পরিস্থিতি ভাল করার জন্য আগেই অনেক পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার। সেই কাজই যদি অন্য কেউ করতে আসতে চায় তাহলে সবসময় স্বাগত। কিন্তু তার একটা পদ্ধতি রয়েছে। যদি সেটা না মানা হয় তবে সমস্যা বাড়বে।’ তিনি কেন্দ্রকে নাম না করে কটাক্ষ করে বলেছেন, ‘রাজ্য সরকারকে না জানিয়ে অ্যাডভেঞ্চার ট্যুরিজম করার জন্য যদি আসার তিন ঘণ্টা পর মুখ্যমন্ত্রীকে জানানো হয় এবং মুখ্যসচিবকে ৩০ মিনিট আগে জানানো হয় তাহলে তা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর নীতিবিরুদ্ধ।’

[আরও পড়ুন: ‘করোনা মোকাবিলায় কেন্দ্রীয় প্রতিনিধিদের সাহায্য করুন’, মুখ্যমন্ত্রীকে অনুরোধ রাজ্যপালের]

এরপরই তিনি প্রশ্ন তুলেছেন কেন্দ্রের নীতির বিরুদ্ধে। তিনি জানতে চেয়েছেন, কোন আধারে রাজ্যগুলিতে কেন্দ্রীয় প্রতিনিধিদল পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে? প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে তিনি জানতে চেয়েছেন, যে ৬টি রাজ্যে দল পাঠানো হয়েছে তার মধ্যে ৫টি অবিজেপি শাসিত রাজ্য। এর কারণ কী? সওয়াল করেছেন তৃণমূল নেতা। উল্লেখ্য, সোমবারই স্বরাষ্ট্র মন্ত্রক কলকাতা-সহ দেশের চারটি মহানগরের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। যে তালিকায় রয়েছে কলকাতা ছাড়াও রাজ্যের ৬টি জেলা। এরপরই পরিস্থিতি দেখতে এখানে আসে কেন্দ্রের দুটি প্রতিনিধিদল। সোমবার বিকেলে পণ্যবাহী বিমানে এখানে পৌঁছন প্রতিনিধিরা। তাঁরা কলকাতা ও স্পর্শকাতর জেলাগুলি ঘুরে দেখেন। আর এই আবহেই কেন্দ্রের সঙ্গে ফের মনোমালিন্যে জড়ায় নবান্ন।

[আরও পড়ুন: ‘রাজ্য নয়, আধাসেনার সাহায্য নিচ্ছে কেন্দ্রীয় দল’, মোদিকে চিঠি ক্ষুব্ধ মমতার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement