BREAKING NEWS

২৩ শ্রাবণ  ১৪২৭  রবিবার ৯ আগস্ট ২০২০ 

Advertisement

সপ্তাহান্তে নামবে তাপমাত্রার পারদ, শীত আসতে আর দিন কয়েকের অপেক্ষা

Published by: Sandipta Bhanja |    Posted: November 19, 2019 2:41 pm|    Updated: November 19, 2019 2:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নভেম্বরের দ্বিতীয়ার্ধ মানেই শহরে হালকা শীতের আমেজ। দিনে না হোক, নিদেনপক্ষে সুয্যিমামা উধাও হতেই শিরশিরে হাওয়া বইবে। সেই হিমেল আমেজে মেতে ওঠার অপেক্ষায় দক্ষিণবঙ্গবাসী তথা কলকাতার মানুষেরা অধীর অপেক্ষায় বসে থাকেন! কিন্তু কোথায় কী? দিন কয়েক ধরে ভোরের দিকে খানিক ঠান্ডা ভাব থাকলেও দিনের বেলা রোদ উঠতেই উধাও হিমেল আমেজ। শহরবাসী এখন প্রমাদ গুনছেন কবে দেখা মিলবে শীতের? আশার খবর শোনাল হাওয়া অফিস। জানা গেল, পুরোপুরি শীত আসতে আর কত দিন অপেক্ষা করতে হবে।   

মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম পুরুলিয়া, ঝাড়গ্রাম সব জায়গাতেই ইতিমধ্যে শীত ধরা দিয়েছে। এবার পালা কলকাতার। এমন খবরই শোনাল হাওয়া দপ্তর। বিলম্বিত শীত। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ। সকালের দিকে তাপমাত্রা কিছুটা কমলেও বেলা যত বাড়ছে তাপমাত্রা ততই বাড়ছে। এমনকী, বিকেলের দিকে তাপমাত্রার পারদ ৩০ ডিগ্রিও পেরিয়ে যাচ্ছে। প্রত্যেক বছর নভেম্বরে এই সময়ে তাপমাত্রা ২০ ডিগ্রির কাছাকাছি থাকলেও এবার কিন্তু এখনও তেমন লক্ষণ নেই। আবহাওয়া নিয়ে খুঁতখুঁতে যাঁরা, তাঁদের মধ্যে এই নিয়ে কিছুটা ধোঁয়াশা তৈরি হওয়াও অস্বাভাবিক নয়। অতঃপর আলিপুর আবহাওয়া দপ্তর থেকে সোমবার সাফ জানিয়ে দেওয়া হল যে সপ্তাহের শেষে তাপমাত্রা কিছুটা হলেও কমবে। তাপমাত্রার পারদ নামবে কলকাতা এবং দুই চব্বিশ পরগনায়। 

[আরও পড়ুন:  গাড়িতে ছিলেন শুধু চালক ও যুবতী,পঞ্চসায়রে ধর্ষণকাণ্ডের তদন্তে নয়া মোড়]

গড় তাপমাত্রা কমার আভাস মিলল হাওয়া দপ্তরের রিপোর্টে। কিন্তু কতটা কমবে? তা স্পষ্ট হবে সপ্তাহের শেষে। আবহাওয়া দপ্তরের এক শীর্ষ আধিকারিক বলেছেন, “আগামী শনিবার নাগাদ তাপমাত্রার পারদ ২০ ডিগ্রির কাছে যাবে।” তাঁর কথায়, “কলকাতা বা দুই চব্বিশ পরগনার নিরিখে এই তাপমাত্রাকে শীত বা ঠান্ডা হিসেবে আখ্যা দেওয়া কতটা সমীচীন, তা নিয়ে সংশয় রয়েছে।” কারণ, ২০ ডিগ্রির নিচে গেলেই তাপমাত্রার পতন বলা যেতে পারে।”

সোমবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত কলকাতা ও সংলগ্ন দুই চব্বিশ পরগণার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.০ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.১ ডিগ্রি সেলসিয়াস। এক ডিগ্রি বেশি। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা থাকছে ৩০ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২০ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে আজ আপেক্ষিক আর্দ্রতা থাকছে ৯৬% এবং সর্বনিম্ন আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪৬% থাকছে। সারা সপ্তাহ আকাশ পরিষ্কার থাকার সম্ভাবনা বেশি। তবে শুক্রবার থেকে সকালের দিকে কুয়াশা হওয়ার সম্ভাবনা। 

[আরও পড়ুন: ফেসবুকে ভুয়ো পরিচয় দিয়ে প্রেমের ফাঁদ, বিয়ের স্বপ্ন দেখিয়ে গয়না লুট যুবকের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement