১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অবসর বীরেন্দ্রর, রাজ্যের নয়া ডিজি হিসাবে দায়িত্ব নিলেন মনোজ মালব্য

Published by: Sucheta Sengupta |    Posted: August 31, 2021 3:53 pm|    Updated: August 31, 2021 9:03 pm

DG of West Bengal Virendra retires, IPS Manoj Malavya takes charge | Sangbad Pratidin

মলয় কুণ্ডু: রাজ্য পুলিশের শীর্ষ পদে বদল। সূত্রের খবর সত্যি করে রাজ্য পুলিশের নতুন ডিজি (DG) হলেন আইপিএস মনোজ মালব্য। শেষ মুহূর্তে কেন্দ্রের সবুজ সংকেত পেয়ে তিনি মঙ্গলবার থেকেই দায়িত্বভার গ্রহণ করলেন। আজ অর্থাৎ ৩১ আগস্ট রাজ্যের বর্তমান ডিজি বীরেন্দ্রর (Virendra) কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে। ফলে সেপ্টেম্বর মাস থেকে রাজ্য পুলিশের সর্বোচ্চ পদাধিকারী হিসেবে নতুন ডিরেক্টর জেনারেলকেই কার্যভার নিতে হতো। মঙ্গলবার বিকেলেই সেই দায়িত্ব নিয়েছেন মনোজ মালব্য। 

DG West Bengal
নতুন ডিজিকে ফুল দিয়ে স্বাগত জানালেন বীরেন্দ্র

নিয়ম অনুযায়ী, কেন্দ্রের অনুমোদনক্রমে রাজ্য পুলিশে নতুন ডিজি নিয়োগ করে রাজ্য সরকারই। সেইমতো রাজ্যের বর্তমান ডিজি বীরেন্দ্রর অবসরের সময় এগিয়ে আসতেই এই মাসের মাঝামাঝি সময়ে কেন্দ্রের কাছে নতুন ডিজি নিয়োগের জন্য নামপ্রস্তাব পাঠানো হয়। নবান্ন (Nabanna) সূত্রে খবর, ছ’জনের নাম প্রস্তাব আকারে পাঠানো হয়েছে। এই তালিকায় নাম ছিল রাজ্যের বর্তমান DG & IGP (Organisation) মনোজ মালব্য, সুমনবালা সাহু, নীরজ নয়ন পাণ্ডে, অধীর শর্মা, গঙ্গেশ্বর সিং এবং মুখ্যমন্ত্রীর নিরাপত্তা আধিকারিক বিবেক সহায়ের।

সদ্য অবসরপ্রাপ্ত ডিজি বীরেন্দ্রর সঙ্গে সাক্ষাৎ মনোজ মালব্যর।

[আরও পড়ুন: বচসার জেরে প্রতিবেশীদের লক্ষ্য করে অ্যাসিড হামলা খাস কলকাতায়, হাসপাতালে ভরতি ৪]

৩১ আগস্ট অবসর গ্রহণের দিন বর্তমান ডিজি বীরেন্দ্রর। তাঁর জায়গায় রাজ্যের প্রস্তাবিত তালিকা থেকে কোন আইপিএস অফিসার দায়িত্ব নিচ্ছেন, সেদিকে নজর ছিল ওয়াকিবহাল মহলের। যদিও কেন্দ্রের তরফে আনুষ্ঠানিকভাবে সবুজ সংকেত না মেলায় বিষয়টি খানিকটা দোলাচলে ছিল। তবে বিকেলেই জানা যায়, রাজ্যের পাঠানো সম্ভাব্য ডিজির তালিকার ৫ জনকে পিছনে ফেলে নতুন দায়িত্ব পেলেন রাজ্য পুলিশের বর্তমান DG & IGP (Organisation) মনোজ মালব্য।

[আরও পড়ুন: একই বাড়িতে থেকে স্ত্রীও পেতে পারেন বিদ্যুতের আলাদা সংযোগ, সায় কলকাতা হাই কোর্টের]

১৯৮৬ সালের IPS ব্যাচের আধিকারিক মনোজ মালব্য। তিনি বেশ কয়েক বছর ধরে DG & IGP (Organisation) পদের দায়িত্ব সামলেছেন। তাঁর সঙ্গে ডিজি হওয়ার প্রতিযোগিতায় ছিলেন টেলিকমিউনিকেশন বিভাগের ডিজি সুমনবালা সাহু, DG & IGP (রেল) অধীর শর্মা, এনফোর্সমেন্ট ব্রাঞ্চের DG & IGP গঙ্গেশ্বর সিং। প্রত্যেককেই এই পদের জন্য যোগ্য মনে করে তালিকা পাঠানো হয়েছিল। তবে মনোজ মালব্যর নাম নিয়ে জল্পনা ছড়িয়েছিল আগেই। মঙ্গলবার বিকেলে বোঝা গেল, ওয়াকিবহাল মহলের ধারণা সত্যি করে মনোজ মালব্যরই পদোন্নতি হল। DG & IGP (Organisation) থেকে রাজ্য পুলিশের ডিজি পদে স্থলাভিষিক্ত হলেন আইপিএস মালব্য।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে