BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী দিলীপ ঘোষ! উইকিপিডিয়ার তথ্যে বিভ্রান্তি তুঙ্গে

Published by: Paramita Paul |    Posted: April 30, 2020 9:26 pm|    Updated: April 30, 2020 9:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলার বর্তমান মুখ্যমন্ত্রী কে? বাচ্চারাও এর উত্তর জানে। কিন্তু উইকিপিডিয়ার এ কী মতিভ্রম হল!  বলছে, বাংলার মুখ্যমন্ত্রী নাকি বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। গল্প নয়, একেবারে সত্যি। উইকিপিডিয়া খুললেই মিলছে এমন তথ্য।

দেখা দিচ্ছে, দিলীপ ঘোষ নাম লিখে গুগল করলে প্রথমেই তাঁর নামে যে উইকিপিডিয়া খুলছে বাঁ-দিকের কলমে জ্বলজ্বল করে লেখা, ‘এই মুহূর্তে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী দিলীপ ঘোষ’। তবে, তাঁর উইকিপিডিয়া পেজে ক্লিক করলে এমন তথ্য দেখা যায়নি। উইকিপিডিয়ার এই তথ্য বিভ্রান্তি তৈরি করবে বলে অনেকে মনে করছেন। এ প্রসঙ্গে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, “এটা সম্পূর্ণ ভুল তথ্য। কে লিখেছে, কেন লিখেছে জানি না। কর্তৃপক্ষকে অনেকবার জানানো হয়েছে। এখনও সংশোধন হয়নি। অনলাইন ভ্রম সংশোধনের অনুরোধও গৃহীত হচ্ছে না।” দিলীপের আরও দাবি, এমন আরও ভুল রয়েছে তাঁর উইকি পেজে।

[আরও পড়ুন : করোনা মোকাবিলায় রাজ্যের ভূমিকায় কতটা খুশি জনগণ? সমীক্ষা করছে বঙ্গ বিজেপি]

সাধারণত, যে কোনও তথ্য জানতে গুগল করলে উইকিপিডিয়া প্রথমে আসে। উইকিপিডিয়াই তুলে ধরে তারকাদের জীবনের খুঁটিনাটি। আর মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষ। তাঁর রাজনৈতিক জীবনও বর্ণময়। প্রথমবার বিধানসভা ভোটে জিতে বিধায়ক হন। প্রথমবার লোকসভা ভোটে জিতে সাংসদও হয়েছেন। দু’দুবার বিজেপির রাজ্য সভাপতি হয়েছেন। তা বলে সোজা মুখ্যমন্ত্রী!  বিশেষজ্ঞরা বলছেন, তথ্য-ভণ্ডার হিসাবে উইকিপিডিয়া একেবারেই বিশ্বাসযোগ্য নয়। এমন নজির অনেক ক্ষেত্রেই রয়েছে। এমনকী যে কেউ এই তথ্য সম্পদনা করতে পারেন।

[আরও পড়ুন : বাংলায় ১০৫ জন করোনা পজিটিভের মৃত্যু, খতিয়ে দেখছে ডেথ অডিট কমিটি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement