১৩  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিভিন্ন ইস্যুতে আজ মুখ্যসচিব-জেলাশাসকদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী, নেওয়া হতে পারে বড় সিদ্ধান্ত

Published by: Biswadip Dey |    Posted: April 27, 2022 10:39 am|    Updated: April 27, 2022 12:50 pm

Duare sarkar scheme will be in May, Mamata Banerjee will do meeting Wednesday। Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: মে মাসে ফের বসছে ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar) ক্যাম্প। হবে ‘পাড়ায় সমাধান’ কর্মসূচিও। তার আগে এই দুই প্রকল্পের প্রস্তুতি নিয়ে আজ, বুধবার নবান্নে জরুরি বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। অনাবৃষ্টির জেরে রাজ্যে কার্যত দাবদাহ চলছে। নবান্ন সূত্রের খবর, এই পরিস্থিতিতে বিভিন্ন দপ্তরের মধ্যে সমন্বয় বাড়িয়ে কীভাবে সরকারি ক্যাম্প করা হবে তা নিয়ে মুখ্যসচিব থেকে বিডিও পর্যায়ের আধিকারিকদের সঙ্গে আলোচনা হবে এদিনের বৈঠকে।

দু’বছর আগে এই দাবদাহের জন্যই স্কুলের গরমের ছুটি এগিয়ে এনেছিলেন মুখ্যমন্ত্রী। এদিনও মুখ্যমন্ত্রী তেমন কিছু ঘোষণা করতে পারেন বলে ইঙ্গিত রয়েছে। আলোচনা হতে পারে কয়েকটি জেলার আধিকারিকের সঙ্গে নতুন করে মাথাচাড়া দেওয়া মাওবাদী সমস্যা নিয়েও। তবে মূল ইস্যু ‘দুয়ারে সরকার’ ও ‘পাড়ায় সমাধান’। সমাজের স্বার্থেই এই দুই প্রকল্প চলবে। লক্ষ্য, সামাজিক সুরক্ষাকে আরও জোরদার করা। মানুষের কাছে আরও বেশি নাগরিক সুযোগ-সুবিধা পৌঁছে দেওয়া।

[আরও পড়ুন: গভীর রাতে দুর্ঘটনার কবলে অনুব্রত মণ্ডলের দেহরক্ষীর গাড়ি, মৃত ২]

বৈঠকে থাকবেন বিভিন্ন বিভাগের সচিবরা। সেই সঙ্গে জেলাশাসক, পুলিশ সুপার থেকে বিডিও পর্যায়ের আধিকারিকরা থাকবেন ভারচুয়ালি। আজ, বিকেল তিনটেয় বৈঠক। জানা গিয়েছে, ৫ মে থেকে ৫ জুন পর্যন্ত ‘দুয়ারে সরকার’ কর্মসূচি চলার কথা। নবান্ন সূত্রে খবর, রাজ্যে মোট ১.৩৭ লক্ষ দুয়ারে সরকার ক্যাম্প হয়েছে। ৬ কোটি ৪৪ লক্ষ মানুষ দুয়ারে সরকারের ক্যাম্পে এসেছেন। তার মধ্যে ৪ কোটি ৫০ লক্ষ মানুষ পরিষেবা পেয়েছেন।

সম্প্রতি উত্তরপ্রদেশের প্রয়াগরাজে পুরস্কৃত হয়েছে বাংলার ‘দুয়ারে সরকার’ প্রকল্প। এই প্রকল্প বাস্তবায়নের পিছনে বহু সরকারি কর্মী-অফিসারের পরিশ্রম রয়েছে। বৈঠকে সেই পরিশ্রমকে মুখ্যমন্ত্রী কুর্নিশ জানাতে পারেন বলে সূত্রের খবর।

এদিকে দেশে ফের চোখ রাঙাচ্ছে করোনা। চতুর্থ ঢেউকে রোখার ব্লুপ্রিন্ট কী, কীভাবে কাজ করবে কেন্দ্র-রাজ্য, তা নিয়ে দেশের সমস্ত মুখ্যমন্ত্রী ও মুখ্যসচিবদের সঙ্গে ভারচুয়াল বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই বৈঠকে নবান্ন থেকে উপস্থিত থাকতে পারেন মুখ্যমন্ত্রীও। বেলা ১২টা থেকে বৈঠক শুরু হওয়ার কথা। তার পরই বিকেলে রাজ্যের সচিব পর্যায়ের বৈঠক।

[আরও পড়ুন: রাজ্যপালের শর্তে বাবুল সুপ্রিয়র শপথ ঘিরে ‘জটিলতা’, তীব্র নিন্দা কুণাল ঘোষের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে