BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

শিয়রে পঞ্চায়েত ভোট, ফের দুয়ারে সরকার পরিষেবার মেয়াদ বাড়াল নবান্ন

Published by: Sulaya Singha |    Posted: December 2, 2022 3:17 pm|    Updated: December 2, 2022 3:21 pm

Duare Sarkar service extended upto 31st December 2022 | Sangbad Pratidin

গৌতম ব্রহ্ম: আবার মেয়াদ বাড়ল দুয়ারে সরকার পরিষেবার। দিন দুয়েক আগেই রাজ্যের মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী ৫ ডিসেম্বর পর্যন্ত দুয়ারে সরকার পরিবেষার মেয়াদ বাড়ানোর কথা জানিয়েছিলেন। তবে শুক্রবার নবান্নর তরফে বিজ্ঞপ্তি জারি করে বলে দেওয়া হল, গোটা ডিসেম্বর মাসেই এই পরিষেবা পাবে রাজ্যবাসী। অর্থাৎ নানা সরকারি পরিষেবা অনায়াসে পৌঁছে যাবে সাধারণ মানুষের দোরগোড়ায়।

এদিন নবান্নর (Nabanna) তরফে বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত রাজ্যজুড়ে চলবে এই পরিষেবা। আসলে আগামী বছর ফেব্রুয়ারিতেই হয়তো পঞ্চায়েত ভোট। তার আগে সরকারি পরিষেবা পৌঁছে দিতেই এই উদ্যোগ নিয়েছে প্রশাসন বলে মনে করছে ওয়াকিবহাল মহল। উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাসে জানানো হয়েছিল দুয়ারে সরকার (Duare Sarkar) এবং পাড়ায় সমাধানের পঞ্চম দফার কর্মসূচি পয়লা থেকে ৩০ নভেম্বর পর্যন্ত হওয়ার কথা ছিল। তবে ৩০ নভেম্বর নতুন করে জানানো হয়, ৫ ডিসেম্বর পর্যন্ত মিলবে পরিষেবা। সমস্ত জেলাকে মুখ্যসচিব নির্দেশ দিয়েছিলেন, মোবাইল ভ্যানের মাধ্যমে যে পরিষেবা দেওয়া হয়, তা যেন আরও সক্রিয় করা হয়। এবার সেই মেয়াদ আরও বাড়িয়ে দেওয়া হল।

Duare-sarkar

[আরও পড়ুন: বিশ্বকাপ জ্বরে ভুগছেন নতুন মা-বাবারা, কলকাতায় জন্ম অসংখ্য ‘মেসি’র]

দুয়ারে সরকারের চতুর্থ দফা পর্যন্ত পঁচিশরকম পরিষেবা বা প্রকল্প অন্তর্ভুক্ত ছিল। পঞ্চম দফায় আরও কয়েকটি পরিষেবা যুক্ত করা হয়েছে। জমির পাট্টার জন‌্য আবেদন করা যাবে দুয়ারে সরকারের ক্যাম্পে। এমনকী বিদ্যুৎ বিল মেটানোর ব্যবস্থাও থাকছে। সম্প্রতি আবার এই ক্যাম্প থেকেই ডেঙ্গু নিয়ে সচেতনতার বার্তা প্রচারের নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

কন্যাশ্রী, সবুজ সাথী, স্বাস্থ্যসাথীর মতো ইতিমধ্যেই আন্তর্জাতিক স্তরে প্রশংসা পেয়েছে রাজ্যের দুয়ারে সরকার প্রকল্পও। এই কর্মসূচি নজর কেড়েছে ইউনিসেফের (UNICEF)। দিন তিনেক আগে বারাসত দু’নম্বর ব্লকের শাসন গ্রাম পঞ্চায়েত এলাকায় দুয়ারে সরকার প্রকল্প পরিদর্শন করেছিলেন ইউনিসেফের মুখ্য আধিকারিক হু হে বান। রাজ্য়ের কাজে মুগ্ধ তাঁরা। আর এবার রাজ্য সরকারের তরফে জানানো হয়, চলতি বছরের শেষ দিন পর্যন্ত এই পরিষেবা পাবে রাজ্যবাসী। তবে সব আবেদনপত্রের নিষ্পত্তির শেষ তারিখ ছিল ৩১ ডিসেম্বর। সেই সময়সীমাও বাড়তে পারে।

[আরও পড়ুন: ‘হিন্দুরা দাঙ্গা করে না’, শাহর ‘উচিত শিক্ষা’ মন্তব্যে সমর্থন হিমন্তর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে