BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘হিন্দুরা দাঙ্গা করে না’, শাহর ‘উচিত শিক্ষা’ মন্তব্যে সমর্থন হিমন্তর

Published by: Monishankar Choudhury |    Posted: December 2, 2022 12:15 pm|    Updated: December 2, 2022 12:18 pm

Hindus Don't Normally Contribute To Riots, says Himanta Biswa Sarma | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘হিন্দুরা দাঙ্গা করে না।’ এক সর্বভারতীয় বৈদ্যুতিন সংবাদমাধ্যমে এমনটাই মন্তব্য করেছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। শুধু তাই নয়, আজকের দিনে লাভ জেহাদ কঠোর বাস্তব বলেও দাবি করেছেন তিনি। গুজরাট নির্বাচনের আবহে তাঁর এই মন্তব্য ‘তাৎপর্যপূর্ণ’।

সম্প্রতি, গুজরাট (Gujarat) দাঙ্গা নিয়ে অমিত শাহর ‘উচিত শিক্ষা’ মন্তব্যে যথেষ্ট জলঘোলা হচ্ছে। কংগ্রেস-সহ বিরোধী দলগুলির অভিযোগ, ভোট টানতে মেরুকরণের তাস খেলছে বিজেপি। গোধরা পরবর্তী দাঙ্গায় তৎকালীন নরেন্দ্র মোদি সরকার যে জড়িত ছিল সে কথাই মেনে নিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। বৃহস্পতিবার এই প্রসঙ্গে সঞ্চালকের প্রশ্নের উত্তরে হিমন্ত বিশ্বশর্মা বলেন, “হিন্দুরা সাধারণত দাঙ্গা করে না। ২০০২ সালের পর রাজ্যে শান্তি স্থাপন করতে একগুচ্ছ পদক্ষেপ করে গুজরাট সরকার। দাঙ্গাবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। ফলে শান্তি বিরাজ করছে। এখন আর সেখানে কোনও কারফিউ হয় না।”

[আরও পড়ুন: একদিনেই ১ কোটির চাকরির অফার ২৫ পড়ুয়াকে, নয়া রেকর্ড মাদ্রাজ আইআইটির]

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর মন্তব্যের সপক্ষে অসমের মুখ্যমন্ত্রী আরও বলেন, “হিন্দুরা দাঙ্গা করে না। তারা শান্তিপ্রিয়। সস্প্রদায় হিসেবে জেহাদের মতো কোনও কিছুতে হিন্দুরা বিশ্বাসী নয়। হিন্দু সম্প্রদায় কখনওই দাঙ্গায় শামিল হয় না।” এদিকে, খুনি আফতাব পুনাওয়ালাকে নিয়ে লাভ জেহাদ প্রসঙ্গে হিমন্ত বলেন, “লাভ জেহাদকে উপেক্ষা করে আসলে তোষণের রাজনীতি করা হচ্ছে। বামমনস্কদেরই মনে হতে পারে এটা সাম্প্রদায়িক মন্তব্য। কিন্তু বিষয়টা মহিলাদের নিরাপত্তাপর। লাভ জেহাদের প্রমাণ রয়েছে। পলিগ্রাফ টেস্টে আফতাব নিজে বলেছে, এই কাজ (খুন) করলে সে স্বর্গে যাবে।”

বিশ্লেষকদের একাংশের মতে, যোগী আদিত্যনাথের পাশাপাশি হিন্দুত্বের আরও এক প্রধান মুখ হয়ে উঠেছেন হিমন্ত (Himanta Biswa Sarma)। কয়েকদিন আগেই অসম (Assam) জিহাদি কার্যকলাপের কেন্দ্রস্থলে পরিণত হয়েছে বলে দাবি করেছিলেন তিনি। সাম্প্রতিককালের পাঁচটি ঘটনায় বাংলাদেশি জঙ্গি সংগঠন আনসারুল ইসলামের যোগ মিলেছে বলে জানিয়েছিলেন হিমন্ত। শুধু তাই নয়, জঙ্গিযোগের অভিযোগে তিনটি মাদ্রাসাও গুঁড়িয়ে দেওয়া হয় অসমে।

[আরও পড়ুন: ‘সাতদিনেই মনে হচ্ছে মরে যাব’, ভারত জোড়ো যাত্রায় অংশ নিয়ে বিস্ফোরক কমল নাথ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে