BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Durga Puja 2021: এবারও কোভিডবিধি মেনেই হবে দুর্গা পুজো, কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে?

Published by: Suparna Majumder |    Posted: July 9, 2021 6:44 pm|    Updated: August 23, 2021 7:02 pm

Durga Puja 2021 in West Bengal will be held following COVID protocols

ফাইল ছবি

সুলয়া সিংহ: গতবারের মতো এবারও দুর্গা পুজোয় (Durga Puja 2021) কড়া নিয়ম থাকবে। অতিমারী পরিস্থিতিতে বিধি নিষেধ মেনেই এবারও পুজোর আয়োজন করা হচ্ছে। এ বিষয়ে বিস্তারিত আলোচনার জন্য বৈঠকে বসছিল ‘ফোরাম ফর দুর্গোৎসব’। তাতেই এই সিদ্ধান্তে আসা হয়েছে জানালেন সংগঠনের সাধারণ সম্পাদক শাশ্বত বসু। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নবান্ন থেকেই নেওয়া হবে বলে জানান তিনি। 

কোভিড (COVID-19) পরিস্থিতিতে গতবার থেকেই ম্লান বাঙালির সেরা উৎসব। খোলা প্যান্ডেলে হয়েছিল পুজো। এবারও তেমন ব্যবস্থাপনা থাকছে বলে জানিয়েছেন শাশ্বত বসু। এবার ১৫ থেকে ২৫ জনই মন্ডপে প্রবেশ করতে পারবেন। দূরত্ববিধি মেনেই হবে অঞ্জলির আয়োজন ও ভোগ বিতরণ। প্যান্ডেলের শিখর বেশ উঁচু করা হবে। ক্লাবের ১০ থেকে ১৫ জন সদস্য একবারে মন্ডপের ভিতরে থাকতে পারবেন। মণ্ডপ সজ্জার দায়িত্বে থাকা কর্মী, ঢাকী, স্বেচ্ছাসেবী, পুরোহিত, যাঁরা পুজোর সঙ্গে সরাসরি যুক্ত থাকবেন, প্রত্যেকের টিকাকরণ সম্পূর্ণ হতে হবে। অনেকের ইতিমধ্যেই টিকার (Corona Vaccine) দু’টি ডোজ হয়ে গিয়েছে। যাঁরা এখনও টিকা নিয়ে উঠতে পারেননি, ক্লাবের পক্ষ থেকে তাঁদের টিকাকরণের বন্দোবস্ত করা হবে বলেই জানানো হয়েছে। এবারও মাস্ক পরা বাধ্যতামূলক এবং মণ্ডপে স্যানিটাইজেশনের যাবতীয় ব্যবস্থা রাখা হবে। 

[আরও পড়ুন: সুর নরম মালিকদের! শনিবার থেকে রাস্তায় নামবে আরও সাড়ে ৩৫০০ বেসরকারি বাস]

ছোট-বড় মিলিয়ে কলকাতায় দুর্গা পুজোর (Durga Puja) সংখ্যা কম নয়। পুজোর চারদিন ঠাকুর দেখতে রাস্তায় মানুষের ঢল নামে। যাত্রীদের চাপ সামলাতে রাতভর শহরের রাস্তায় চলে যানবাহন। ২৪ ঘণ্টা সচল থাকে মহানগর। কিন্তু গত বছর থেকে এই পরিস্থিতি পুরো পালটে গিয়েছে। এবারও কোভিড (COVID-19) বিধি মেনেই পুজো হবে। তবে এবারও সুরক্ষার বিষয়টি সবচেয়ে গুরুত্ব দিয়ে দেখা হবে। আর তাতে কোভিডের টিকাকরণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সেই বিষয়টিও পর্যালোচনা করা হয় ‘ফোরাম ফর দুর্গোৎসবে’র (Forum for Durgotsab) বৈঠকে।   

[আরও পড়ুন: বড় জয় রাজ্য সরকারের, স্থগিতাদেশ তুলে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের অনুমতি দিল হাই কোর্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে