১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Durga Puja 2022: টুইন টাওয়ার থেকে শিক্ষা, ভিড়ে বিপদ এড়াতে সন্তোষ মিত্র স্কোয়্যারে বন্ধ লাইট অ্যান্ড সাউন্ড

Published by: Sucheta Sengupta |    Posted: October 3, 2022 10:01 am|    Updated: October 3, 2022 10:24 am

Durga Puja 2022: Light and Sound show stopped at Santosh Mitra Square puja pandal to avoid overcrowd | Sangbad Pratidin

বুদ্ধদেব সেনগুপ্ত: দুর্গাপুজোর (Durga Puja 2022) শুরুতেই আগ্রহের পারদ চড়িয়েও খানিকটা দর্শনার্থীদের হতাশ করেছিল কল্যাণীর (Kalyani) টুইন টাওয়ার মণ্ডপ। জনপ্রিয় হয়ে ওঠা পুজোমণ্ডপটি দেখতে এতই ভিড় বাড়ছিল এবং সেইসঙ্গে বৃষ্টি, শর্ট সার্কিটের জেরে বিপদ বাড়ছিল। সেই কারণে ষষ্ঠীর সন্ধে থেকে মণ্ডপে দর্শনার্থীদের প্রবেশ বন্ধ করে দেওয়া হয়। পরে অবশ্য সপ্তমীর দুপুর থেকে ফের মণ্ডপের দরজা খুলে দেওয়া হয়েছিল। তবে তারই মাঝে তুমুল বিশৃঙ্খল পরিস্থিতি সামলাতে হিমশিম দশা হয়েছিল পুজো উদ্যোক্তাদের। কল্যাণীর সেই টুইন টাওয়ার (Twin Tower) মণ্ডপ থেকে শিক্ষা নিয়ে আগেভাগেই সাবধানী পদক্ষেপ নিল কলকাতার বিখ্যাত পুজো সন্তোষ মিত্র স্কোয়্যার। ভিড় বাড়তে থাকায় শর্ট সার্কিটের বিপদ এড়াতে বন্ধ করে দেওয়া হল মণ্ডপের লাইট অ্যান্ড সাউন্ড শো। সপ্তমীর রাতে এই পুজোর মূল উদ্যোক্তা, বিজেপি (BJP) কাউন্সিলর সজল ঘোষ জানিয়েছেন, ”ভিড়ের চাপে এটা বন্ধ করতে বাধ্য হলাম, খারাপ লাগছে।”

স্বাধীনতার (Independence Day)৭৫ তম বর্ষকে থিম করে এবছর পুজো হচ্ছে অনেক জায়গাতেই। সন্তোষ মিত্র স্কোয়্যারও (Santosh Mitra Square) এবার স্বাধীনতার ‘অমৃত মহোৎসবে’ মেতেছে। স্বাধীনতা যুদ্ধের শহিদদের শ্রদ্ধা জানিয়ে এবার এই পুজো মণ্ডপ সেজে উঠেছে লালকেল্লার আদলে। প্রতিমা অবশ্য বরাবরের মতো সাবেকি। সন্ধে নামতেই মণ্ডপ ঘিরে চলছিল আলো ও শব্দের খেলা। লেজার শো’এ ফুটিয়ে তোলা হচ্ছিল নেতাজি, ক্ষুদিরাম, গান্ধী, ভগৎ সিংদের জীবনী। কলকাতার এই বিখ্যাত পুজো দর্শনে লাইট অ্যান্ড সাউন্ড শো (Light and Sound Show) বাড়তি আকর্ষণ। আর তার টানেই অস্বাভাবিক ভিড় বাড়ছিল এখানে। সপ্তমীর সন্ধেয় ভিড় চরমে ওঠে। এরপরই বিপদ বুঝে লাইট অ্যান্ড সাউন্ড শো বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: ভাগবতকে ‘রাষ্ট্রপিতা’ বলায় বিদেশ থেকে ফোনে খুনের হুমকি পেলেন ইমাম সংগঠনের প্রধান]

উদ্যোক্তাদের তরফে জানানো হয়েছে, লেজার শো’এ শর্ট সার্কিটের আশঙ্কা রয়েছে। ভিড়ের চাপে শো চালিয়ে যাওয়া ঝুঁকিপূর্ণ। সেসব কথা মাথায় রেখে বড় বিপদ এড়াতে আপাতত লাইট অ্যান্ড সাউন্ড বন্ধ করে দেওয়া হল। যদিও এর জন্য পুলিশের উপর দায় চাপিয়েছেন উদ্যোক্তা সজল ঘোষ। তাঁর অভিযোগ, ভিড় নিয়ন্ত্রণে ব্যর্থ পুলিশ। তাই এত বিখ্যাত একটা পুজোর একটা অংশই বাদ পড়ছে দর্শনার্থীদের কাছে।

[আরও পড়ুন: ষষ্ঠীর নিষেধাজ্ঞা প্রত্যাহার সপ্তমীতেই, দর্শনার্থীদের জন্য খুলল কল্যাণীর টুইন টাওয়ার মণ্ডপ]

গত বছর অর্থাৎ ২০২১ সালে কলকাতার আরেক বিখ্যাত পুজো শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের (Sreebhumi Sporting Club) মণ্ডপ গড়ে উঠেছিল দুবাইয়ে (Dubai) বিশ্বের সর্বোচ্চ ইমারত বুর্জ খলিফার আদলে। সেখানেও সন্ধের পর দেখানো হচ্ছিল লেজার শো। কিন্তু বিমানবন্দরের কাছেই এই পুজো মণ্ডপ হওয়ায় আকাশে বিমান চলাচলে সমস্যা হয়। বিমানবন্দর কর্তৃপক্ষের নির্দেশ মেনে তাই সেবার বন্ধ করে দিতে হয়েছিল লেজার শো। এবার সন্তোষ মিত্র স্কোয়্যারে তেমন কোনও সমস্যা না হলেও বড় বিপদ এড়াতে পুজো আয়োজকরা নিজেরাই লাইট অ্যান্ড সাউন্ড শো বন্ধ করে দিলেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে