BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কেন্দ্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও ZOOM অ্যাপে অনলাইন ক্লাস, হ্যাকারদের ফাঁদে কলকাতার পড়ুয়া

Published by: Tiyasha Sarkar |    Posted: June 23, 2020 9:46 am|    Updated: June 23, 2020 9:48 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘদিন আগেই কেন্দ্র জানিয়েছিল যে, ZOOM অ্যাপ ব্যবহারকারীর জন্য সুরক্ষিত নয়। বাধ্যতামূলক ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকার পরামর্শও দিয়েছিল। কিন্তু তা সত্ত্বেও লকডাউনে বিভিন্ন অফিস থেকে স্কুল, সকলেই চুটিয়ে ব্যবহার করেছে ওই অ্যাপ। বিপদও হয়েছে। ওই অ্যাপ ব্যবহার করে এবার হ্যকার হানার শিকার কলকাতার এক অভিনেতার মেয়ে। নামী স্কুলের পড়ুয়া ওই খুদে।

তবে শুধু ওই পড়ুয়াই নয়, আরও একাধিক পড়ুয়া একই সমস্যার সম্মুখীন। অনলাইন ক্লাস চলাকালীন তাঁদের অজান্তেই ঢুকে পড়ছে হ্যাকাররা। যার জেরে ভয়ংকর অভিজ্ঞতা হচ্ছে পড়ুয়াদের। আতঙ্কে কাঁটা হয়ে যাচ্ছে খুদেরা। যার প্রভাব পড়ছে ব্যক্তি জীবনে। কিন্তু কেন নিষেধাজ্ঞা সত্ত্বেও এই অ্যাপ ব্যবহার করে বিপদে ফেলা হচ্ছে পডুয়াদের? এ বিষয়ে মুখ খুলছে না স্কুল। নিষেধাজ্ঞা সত্ত্বেও সুরক্ষা নিশ্চিত না করে কলকাতার নামী স্কুলে এই অ্যাপ ব্যবহারে ক্ষুব্ধ অভিভাবকরা।

[আরও পড়ুন: ডিভোর্সের মামলা নিয়ে বচসা, রাগের মাথায় শাশুড়িকে গুলি করে আত্মঘাতী যুবক]

প্রসঙ্গত, লকডাউন জারি হওয়ার পর থেকে একধাক্কায় কয়েকগুণ বেড়ে গিয়েছিল ZOOM অ্যাপের ব্যবহার। কারণ, অফিসের ভিডিও কনফারেন্স হোক বা অনলাইন ক্লাস-ওই অ্যাপ ব্যবহারের সুবিধা অনেক। এরপরই স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, বহুল ব্যবহৃত ওই অ্যাপটি মোটেও সুরক্ষিত নয়। তাই সেটি ব্যবহার না করাই শ্রেয়। কিন্তু তা সত্ত্বেও বিভিন্ন জায়গায় এখনও ZOOM অ্যাপেই চলছে কনফারেন্স।

[আরও পড়ুন: ‘ওসব পরে হবে, বৈঠকে আসবেন’, মুখ্যমন্ত্রীর এক ফোনে দলীয় কর্মসূচি বাতিল করলেন দিলীপ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement