BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

অবরোধকারীদের উপর দিয়ে ট্রেন চালানোর অভিযোগ, তুমুল উত্তেজনা যাদবপুরে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 16, 2018 1:56 pm|    Updated: February 16, 2018 1:56 pm

DYFI stages protest at Jadavpur train station, services hit

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিভিন্ন দাবিতে রেল অবরোধ এ রাজ্যে নতুন নয়। কাজে দিনে অবরোধে ঠিক কতটা ভোগান্তিতে পড়তে হয়, তা ভুক্তভোগী মাত্রই জানেন। কিন্তু, শুক্রবার যাদবপুরে ডিওয়াইএফআই-এর রেল রোকো কর্মসূচি চলাকালীন যা ঘটল, তা নজিরবিহীন। অভিযোগ, বিক্ষোভকারীদের উপর দিয়েই ট্রেন চালিয়ে দিয়েছেন চালক। ঘটনায় ৬০ জন বিক্ষোভকারী আহত হয়েছেন। গুরুতর আহত ৩ জন। ঘটনার পর তুমুল উত্তেজনা ছড়িয়ে পড়ে স্টেশনে চত্বরে। ট্রেনের চালক ও গার্ডকে গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভ দেখাতে শুরু করেন আন্দোলনকারীরা। এদিন রেল অবরোধ হয় সোনারপুর, কাঁচরাপাড়া, বৈদ্যবাটি-সহ বিভিন্ন স্টেশনে। রেল অবরোধ ঘিরে উত্তেজনা ছড়িয়ে পড়ে বোলপুর ও সিউড়ি স্টেশনে। জোর করে অবরোধ তুলতে গেলে বিক্ষোভকারীদের সঙ্গে রেলপুলিশের ধস্তাধস্তি হয়। সবমিলিয়ে কাজের দিন নিত্যযাত্রীদের চূড়ান্ত নাকাল হতে হয়।

[৮টি লোকাল ট্রেনের রুট বন্ধে রেলমন্ত্রকের চিঠি রাজ্যকে]

গত মাসেই লোকাল ট্রেনে ৮ শাখায় ট্রেন চলাচল বন্ধ করতে চেয়ে নবান্নে চিঠি পাঠিয়েছিল রেল। রেলের বক্তব্য, ওই আটটি শাখায় ট্রেন চালিয়ে কোনও লাভ হচ্ছে না। তাই ওই শাখাগুলিতে ট্রেন চালু রাখতে চাইলে, রাজ্যকে লোকসানের অর্ধেক ভার বহন করতে হবে। রেলে চিঠিতে বারাসাত-হাসনাবাদ, কল্যাণী-কল্যাণী সীমান্ত, শান্তিপুর-নবদ্বীপ, বালিগঞ্জ-বজবজের মতো যাত্রী বহুল রুট বন্ধ করার প্রস্তাব দেওয়া হয়। তালিকায় ছিল সোনারপুর-ক্যানিং, বারুইপুর-নামখানা, বর্ধমান-কাটোয়া, ভীমগড়-পলাশস্থলী রুটও। শুক্রবার এই ইস্যুতে রাজ্য জুড়ে রেল রোকো কর্মসূচি পালনের ডাক দিয়েছিল সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআই। পূর্ব ঘোষণা মতোই সকাল ১১টা নাগাদ শিয়ালদহ দক্ষিণ শাখার যাদবপুরে স্টেশনে রেল অবরোধ করতে যান সংগঠনের সদস্যরা। রেল লাইনে সার দিয়ে বসে পড়েন তাঁরা। তখন যাদবপুর স্টেশনে ঢুকছিল ডাউন লক্ষ্মীকান্তপুর লোকাল। বিক্ষোভকারীদের অভিযোগ, তাঁদের উপর দিয়ে ট্রেন চালিয়ে দিয়েছেন চালক। লাইন থেকে ছিটকে পড়ে আহত হয়েছেন ৬০ জন। তাঁদের মধ্যে ৩ জনের অবস্থা গুরুতর। তুমুল উত্তেজনা ছড়িয়ে স্টেশন চত্বরে। ট্রেনের চালক ও গার্ডকে গ্রেপ্তারের দাবিতে পাল্টা বিক্ষোভ শুরু হয়। পরে রেলপুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এদিকে প্রত্যক্ষদর্শীদের আবার দাবি, অবরোধের চলাকালীন রেল লাইন পারপার হতে গিয়ে দুর্ঘটনা ঘটেছে।

[জনস্বাস্থ্য নিয়ে ছিনিমিনি, ‘বিষ’ চানাচুর বন্ধে নির্দেশ হাই কোর্টের]

তবে শুধু যাদবপুরেই নয়, শুক্রবার সোনারপুর, কাঁচরাপাড়া, বৈদ্যবাটি, বোলপুর, সিউড়ি ও নিউ কোচবিহার স্টেশনে অবরোধ করেন ডিওয়াইএফআই কর্মীরা। অবরোধের জেরে রামপুরহাট স্টেশনে আটকে পড়ে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। অবরোধ তুলে গেলে বিক্ষোভকারীদের সঙ্গে রেলপুলিশের ধস্তাধস্তি হয় বোলপুর ও সিউড়িতে।

[উপহারের বদলে পথশিশুদের খাইয়ে প্রেমের উদযাপন, নেটদুনিয়ায় ভাইরাল এই যুগল]

ছবি- আকাশনীল ভট্টাচার্য

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement