BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

নতুন বছরে দিনে মাত্র ৪ ঘণ্টা ই-পাস লাগবে পুরুষ যাত্রীদের, কখন জানেন?

Published by: Sayani Sen |    Posted: December 30, 2020 6:06 pm|    Updated: December 30, 2020 6:06 pm

An Images

নব্যেন্দু হাজরা: নতুন বছরে শুরুতে কিছুটা হলেও স্বাভাবিক ছন্দে ফিরতে চলেছে কলকাতা মেট্রো (Kolkata Metro)। নয়া নির্দেশিকা অনুযায়ী, আগামী বছরেই বাড়ছে মেট্রোর সংখ্যা। ই-পাসের ব্যবহারও কমবে বেশ খানিকটা। তবে টোকেন চালু হওয়ার এখনও কোনও সম্ভাবনা নেই। এদিকে, করোনার জেরে বর্ষশেষ কিংবা শুরুতে কোনও বিশেষ পরিষেবার বন্দোবস্ত নেই।

মেট্রো কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি দিয়ে বুধবার জানিয়েছে, এবার থেকে পুরুষ যাত্রীদের (Gents Passenger) মেট্রো যাতায়াতের ক্ষেত্রে মাত্র ৪ ঘণ্টা ই-পাস লাগবে। সকাল ৯টা থেকে বেলা ১১টা এবং বিকেল পাঁচটা থেকে সন্ধে সাতটা পর্যন্ত ই-পাস লাগবে তাঁদের। বাকি সময়ে মেট্রো যাতায়াতের ক্ষেত্রে লাগবে না ই-পাস। তবে মহিলা, ১৫ বছরের নীচে বয়সিদের এবং বৃদ্ধ-বৃদ্ধাদের ই-পাস লাগবে না। শনিবার এবং রবিবারেও পাতালপথে যাতায়াতে ই-পাসের প্রয়োজনীয়তা নেই। স্মার্ট কার্ড (Smart Card) দেখিয়েই করা যাবে যাতায়াত। তবে এখনও পর্যন্ত টোকেন চালুর বিষয়ে নতুন করে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

[আরও পড়ুন: ‘CAA বিরোধীদের সঙ্গে হাত মেলানোর প্রশ্নই নেই’, তৃণমূলে যোগের জল্পনা ওড়ালেন শান্তনু]

এর পাশাপাশি ৪ জানুয়ারি থেকে বাড়ছে মেট্রোর সংখ্যা। আপ এবং ডাউনে মোট ১১৪টি করে মেট্রো চলাচল করবে। তার ফলে মোট ২২৮টি মেট্রো চলবে। আপ এবং ডাউন লাইনে সাত মিনিট অন্তর মেট্রো পাওয়া যাবে। আপ লাইনে সকাল ৯টা থেকে সন্ধে ৭.০৫ মিনিট পর্যন্ত সাত মিনিট অন্তর মেট্রো পাওয়া যাবে। ডাউন লাইনে সকাল ৮টা ৪৮ মিনিট থেকে সন্ধে ৭টা ১৮ মিনিট পর্যন্ত সাত মিনিট অন্তত মেট্রো পরিষেবা পাবেন যাত্রীরা। সুতরাং অফিসের ব্যস্ত সময়ে বেশিক্ষণ আর অপেক্ষা করতে হবে না কাউকেই। প্রতি বছরই ৩১ ডিসেম্বর এবং ১ জানুয়ারির ক্ষেত্রে কিছু বিশেষ ব্যবস্থা রাখে মেট্রো। চলতি বছর করোনা (Coronavirus) আবহে কোনও বিশেষ পরিষেবার বন্দোবস্ত নেই। তবে নিরাপত্তার বিষয়টি দেখভালের জন্য পার্ক স্ট্রিটে আগামিকাল বেশি সংখ্যক আরপিএফ নিযুক্ত থাকবে।

[আরও পড়ুন: ‘খুব বেশি হলে হয়তো মৃত্যু হবে’, কোভ্যাক্সিনের দ্বিতীয় দফার টিকা নিয়ে মন্তব্য ফিরহাদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement