BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

মিলল না বিদেশমন্ত্রকের অনুমতি, বাতিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রোম সফর

Published by: Sucheta Sengupta |    Posted: September 25, 2021 2:16 pm|    Updated: September 25, 2021 3:28 pm

EAM denies Mamata Banerjee permission to travel to Rome | Sangbad Partidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের মুখ্যমন্ত্রীর বিদেশ সফরে কাঁটা। অক্টোবরের প্রথম সপ্তাহে তাঁর রোম (Rome) সফরে যাওয়ার কথা ছিল। কিন্তু সূত্রের খবর, সেই সফরে আপত্তি তুলল বিদেশমন্ত্রক। অর্থাৎ পুজোর আগে রোম যাচ্ছেন না মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বিদেশমন্ত্রক সেই সফরের অনুমতি দেয়নি। যুক্তি হিসেবে জানানো হয়েছে, যে অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী আমন্ত্রিত হয়েছেন, তা ওই পদের সঙ্গে সংগতিপূর্ণ নয়। সূত্রের খবর, এই মর্মে বিদেশমন্ত্রকের একটি চিঠি এসে পৌঁছেছে নবান্নে।

আগামী মাসের ৬ ও ৭ তারিখ এক আন্তর্জাতিক সংস্থার আমন্ত্রণে রোম যাওয়ার কথা ছিল বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ইটালির (Italy)এক সংগঠন তাঁকে আমন্ত্রণপত্র পাঠিয়েছিল। সেই আমন্ত্রণ তিনি গ্রহণ করে রোমের ওই অনুষ্ঠানে হাজির থাকবেন বলে কথা দিয়েছিলেন। সেইমতো সফরসূচিও ঠিক হয়। আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুরের (Bhabanipur) উপনির্বাচন এবং ৩ অক্টোবর ফলপ্রকাশের পর ৬ তারিখ অর্থাৎ পুজোর আগেই রোম যাওয়ার নির্দিষ্ট দিন ঠিক হয়। কিন্তু শনিবার বিদেশমন্ত্রকের একটি চিঠিতেই এক মুহূর্তেই তা বাতিল হয়ে গেল।

[আরও পড়ুন: Durga Puja 2021: করোনা পরিস্থিতিতে কীভাবে তৈরি হবে মণ্ডপ? পুজো কমিটিগুলোকে জানাল পুলিশ

সূত্রের খবর, নবান্নে খুব সংক্ষিপ্ত একটি চিঠি পাঠিয়েছে বিদেশমন্ত্রক। তাতে উল্লেখ রয়েছে, রোমের ওই অনুষ্ঠান যোগ দেওয়ার পক্ষে মুখ্যমন্ত্রীর পদটি খুব একটা উপযুক্ত নয়। তাই তাতে আপত্তি জানাচ্ছে  বিদেশমন্ত্রক। প্রসঙ্গত, ইটালির সংস্থার ওই অনুষ্ঠানটি মূলত শান্তি সম্মেলন। সব ধর্মের প্রতিনিধি উপস্থিত থাকবেন। কায়রোর গ্রেট ইমাম থেকে খ্রিস্টান অর্থোডক্স চার্চের প্রধানও এই অনুষ্ঠানে আমন্ত্রিত। তাঁদেরই পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানানো হয়েছিল। তাতে যাওয়ার পূর্ণ প্রস্তুতি নিলেও শেষ মুহূর্তে সফর বাতিল হল। 

[আরও পড়ুন: ‘কংগ্রেস পচা ডোবা, আমরাই এখন আসল কংগ্রেস’, ‘জাগো বাংলা’য় ফের বিস্ফোরক তৃণমূল]

মমতার রোম সফরে বিদেশমন্ত্রকের আপত্তির বিষয়টিকে রাজনৈতিক দৃষ্টিভঙ্গিতেই দেখছে রাজ্যের শাসকদল।  এর আগে মুখ্যমন্ত্রীর চিন সফর, শিকাগো সফরও বাতিল হয়েছিল। এই দুইবারও বিদেশমন্ত্রক কোনও না কোনও যুক্তি দেখিয়ে সফরে অনুমোদন দেওয়া হয়নি। এবারও তেমনই হল। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement