Advertisement
Advertisement
central force

পয়লা বৈশাখের আগেই রাজ্যে ‘পর্যাপ্ত’ কেন্দ্রীয় বাহিনী, প্রতি বুথে CAPF রাখাই লক্ষ্য

 ১৯ এপ্রিল প্রথম পর্বে কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে ভোটগ্রহণ। রয়েছে মোট ৫ হাজার ৪০০ বুথ। কত কোম্পানি বাহিনী পাঠানো হবে তা এখনও স্পষ্ট নয়। 

EC to send sufficient central force to Bengal

ফাইল ছবি।

Published by: Paramita Paul
  • Posted:April 2, 2024 7:47 pm
  • Updated:April 2, 2024 8:07 pm

সুদীপ রায়চৌধুরী: পয়লা বৈশাখের আগেই রাজ্যে আসছে ‘পর্যাপ্ত’ কেন্দ্রীয় বাহিনী। প্রথম দফা নির্বাচনে তিন লোকসভা কেন্দ্রে মোতায়েন করা হবে সূত্রের খবর। প্রতি বুথে যাতে আধাসেনার জওয়ান মোতায়েন করা যায় তাই এই ব্যবস্থা বলে খবর। তবে কত কোম্পানি বাহিনী পাঠানো হবে তা এখনও স্পষ্ট নয়। 

 ১৯ এপ্রিল প্রথম পর্বে কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে ভোটগ্রহণ। রয়েছে মোট ৫ হাজার ৪০০ বুথ। তিন জেলায় যথাক্রমে ১৭, ৯ ও ১১ কোম্পানি বাহিনী রয়েছে। রাজ্যজুড়ে রয়েছে ১৭৭ কোম্পানি বাহিনী। ফলে আদৌ সব বুথে বাহিনী মোতায়েন করা যাবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠছিল। সেই সন্দেহ নিরশন করতেই পয়লা বৈশাখের আগে রাজ্য়ে পর্যাপ্ত বাহিনী পাঠাতে চলেছে কমিশন।

Advertisement

[আরও পড়ুন: ‘তৃণমূলের নেতাদের হয়ে দালালি!’ পুলিশকে আঙুল উঁচিয়ে হুমকি সৌমিত্রর]

প্রসঙ্গত, কমিশনের (Election Commission) এক কর্তার কথায়, নিয়ম অনুযায়ী প্রতি বিধানসভা কেন্দ্রে ১৬ থেকে ১৮ কোম্পানি বাহিনী দরকার। সেই হিসাবে একটি লোকসভা আসনে ১১২ থেকে ১২৬ কোম্পানি বাহিনী প্রযোজন। ১৯ এপ্রিল প্রথম পর্বে যেহেতু তিনটি আসনে ভোট নেওয়া হবে, তাই ওই দিন সব বুথে কেন্দ্রীয় আধা সেনা মোতায়েন করতে হলে মোট ৩৩৬ থেকে ৩৭৮ কোম্পানি বাহিনী প্রয়োজন। এখনও পর্যন্ত রাজ্যে ১৭৭ কোম্পানি বাহিনী রয়েছে। সব বুথে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান মোতায়েন করতে হলে অন্তত আরও ২০০ কোম্পানি বাহিনী প্রয়োজন। পয়লা বৈশাখের আগে সেই সংখ্যক কেন্দ্রীয় জওয়ান কি বাংলায় আসবে, তা উত্তর মিলবে আগামী কয়েক দিনের মধ্যে।

Advertisement

[আরও পড়ুন: ‘দুষ্কৃতীদের প্রশ্রয় দেন, নির্বাচনী প্রতীক যেন না পান’, লকেটের বিরুদ্ধে কমিশনে তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ