BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

করোনা কালেও পড়ুয়াদের জন্য বিশেষ কাজ, আন্তর্জাতিক ‘স্কচ’ পুরস্কার পেল রাজ্যের শিক্ষাদপ্তর

Published by: Sucheta Sengupta |    Posted: November 13, 2021 9:30 pm|    Updated: November 14, 2021 2:50 pm

Education department of West Bengal gets internationally acclaimed 'SKOCH' Award | Sangbad Pratidin

দীপঙ্কর মণ্ডল: করোনা (Coronavirus)কালেও পড়ুয়াদের সাহায্যে ভাল কাজ, শিক্ষার বিস্তারে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। এসবেরই স্বীকৃতি পেল রাজ্যের শিক্ষাদপ্তর (Education Department, West Bengal)। রাজ্যের মুকুটে নতুন পালক হিসেবে যুক্ত হল আন্তর্জাতিক পুরস্কার ‘স্কচ’ (SKOCH)।  স্কচ গোল্ডেন পুরস্কার পেল রাজ্যের স্কুলশিক্ষা ও উচ্চশিক্ষা – দুটি বিভাগই। এই মুহূর্তে এই দুই বিভাগের দায়িত্ব সামলাচ্ছেন রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু। দীর্ঘ প্রায় দেড় বছর স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও, রাজ্যে পড়াশোনার মানোন্নয়ন হয়েছে। ভালভাবেই শিক্ষার পরিস্থিতি সামলেছেন সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিক, কর্মীরা। ‘স্কচ’ পুরস্কার (Skoch Award) প্রাপ্তি তারই স্বীকৃতি। এই খবরে অত্যন্ত খুশি রাজ্যের শিক্ষাদপ্তর। সকলকে ধন্যবাদ জানিয়েছেন ব্রাত্য বসু।

কোভিড পরিস্থিতিতে স্কুল বন্ধ হলেও মিড-ডে মিল চালু ছিল। অভিভাবকদের মাধ্যমে তা বণ্টন করা হয়েছে ছাত্রছাত্রীদের মধ্যে। অন্য কোনও প্রকল্পই বন্ধ হয়নি। এ তো গেল স্কুলশিক্ষার পরিস্থিতি।  এছাড়া উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিও ফলাফলের নিরিখে দেশের বিভিন্ন নামীদামী কলেজ, বিশ্ববিদ্যালয়কে টেক্কা দিয়েছে। অর্থাৎ মহামারী পরিস্থিতিতে বিকল্প পথে পড়াশোনা যে এতটুকুও থমকে থাকেনি বাংলায়, তার প্রমাণ মিলেছে আগেও। এবার সেসবেরই স্বীকৃতি মিলল আন্তর্জাতিক স্তরে। শিক্ষাদপ্তরের অন্তর্গত দুটি বিভাগই ‘স্কচ’ (গোল্ড) পুরস্কার পেল।

[আরও পড়ুন: ভাল পারফরম্যান্সের পুরস্কার! মহুয়া মৈত্রকে গোয়ার দায়িত্ব দিল তৃণমূল]

এছাড়া পর্যটন বিভাগের ঝুলিতে এসেছে স্কচ (গোল্ডেন) পুরস্কার।  টুইটারে এই সুখবর জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই। 

এটাই নতুন নয়। এর আগেও রাজ্য সরকারের একাধিক দপ্তরে এসেছে ‘স্কচ’ পুরস্কার। চলতি বছরের আগস্ট মাসে জাতীয়স্তরে সম্মানিত হয়েছিল বাংলা। রাজ্যের মুকুটে যুক্ত হয়েছিল চারটি স্কচ অ্যাওয়ার্ড। সেবার একটি প্ল্যাটিনাম, একটি গোল্ড ও দু’টি সিলভার অ্যাওয়ার্ড ছিল। এদিন ফের মিলেছে দু’টি গোল্ড অ্যায়ার্ড। ‘ইজ অফ ডুয়িং বিজনেস’ বা শিল্পসাথী প্রকল্পের জন্য ‘স্কচ প্ল্যাটিনাম’ পুরস্কার জিতেছিল বাংলা। গ্রামাঞ্চলে অনলাইনে ট্রেড লাইসেন্স ইস্যু প্রক্রিয়া সরলীকরণের জন্য ‘স্কচ সিলভার’ অ্যাওয়ার্ড এসেছে রাজ্যের ঝুলিতে। ‘সিলভার স্কচ’ অ্যাওয়ার্ড এসেছে ই-নথিকরণ বিভাগের পরিষেবার জন্য। এদিন ‘গোল্ড স্কচ’ অ্যাওয়ার্ড এসেছে শিক্ষায় দুই দপ্তরের জন্য। 

[আরও পড়ুন: দমদমে খোলা ম্যানহোলে পড়ে প্রাণহানি অটোচালকের, তদন্তের নির্দেশ ফিরহাদ হাকিমের]

কোভিড (COVID-19) মোকাবিলা এবং জনপরিষেবায় দুর্দান্ত কাজের সুবাদে ফের একবার জাতীয় স্তরে পুরস্কৃত মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। এই দুই বিভাগে ‘স্কচ গোল্ডেন’ অ্যাওয়ার্ড (Skoch Award) পেল বাংলা। সোমবারই পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করেছে কর্তৃপক্ষ। আর তাতেই দেখা গেল, করোনা কালে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (SBSTC)খুব ভাল কাজ করার স্বীকৃতি হিসেবে এই পুরস্কার জিতে নিয়েছে। এছাড়া যানজট নিয়ন্ত্রণেও প্রশংসনীয় কাজ করেছে রাজ্য সরকারের পরিবহণ সংস্থা।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে