BREAKING NEWS

১২ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

সংবাদমাধ্যমে বিজ্ঞাপন দিয়ে ‘অপরাধ’ কবুল করতে হবে বিধানসভার প্রার্থীদের! নির্দেশিকা কমিশনের

Published by: Subhajit Mandal |    Posted: January 17, 2021 1:58 pm|    Updated: January 17, 2021 2:16 pm

An Images

শুভঙ্কর বসু: কোনও প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা থাকলে সংবাদপত্র এবং টিভি চ্যানেলে বিজ্ঞাপন দিয়ে জানাতে হবে। শীর্ষ আদালতের (Supreme Court) নির্দেশে গত লোকসভা নির্বাচন থেকে এমন বিধি কার্যকর হয়েছে। এবার এ ব্যাপারে আরও কড়া নির্বাচন কমিশন। এবার মনোনয়নপত্র দাখিলের পর থেকে নির্বাচন সংঘটিত হওয়া পর্যন্ত কোন কোন তারিখে সেই বিজ্ঞাপন দিতে হবে, তা নির্দিষ্ট করে সমস্ত রাজনৈতিক দলগুলিকে নির্দেশনামা পাঠিয়েছে কমিশন (Election Commission)।

নিয়ম অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার পর প্রচার শেষ হওয়ার আগে পর্যন্ত মোট ৩ বার সংবাদমাধ্যমে বিজ্ঞাপন দিতে হয়। সেই তথ্য প্রমাণ-সহ কমিশনকে জানাতেও হয়। কমিশনের নয়া নির্দেশিকায় বলা হয়েছে, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখের আগের চার দিনের মধ্যে প্রার্থীর ফৌজদারি মামলার তথ্য উল্লেখ করে প্রথম বিজ্ঞাপন দিতে হবে। দ্বিতীয়বার ফের বিজ্ঞাপন দিতে হবে মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখের পরের পাঁচ থেকে আট দিনের মধ্যে। এবং শেষবারের জন্য বিজ্ঞাপন দিতে হবে প্রচার শেষের আগের নয় দিনের মধ্যে। রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক দপ্তরের এক কর্তার কথায়, “গত নির্বাচন থেকে এই নিয়ম চালু হয়েছে। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে, প্রার্থীরা তিনবার বিজ্ঞাপন দিয়েছেন ঠিকই, কিন্তু কখনও কখনও সেই বিজ্ঞাপন তাঁরা এমন এমন দিনে দিয়েছেন, তা ভোটারদের চোখে পড়েনি। সে কারণেই এবার এই বিধি জারি করেছে কমিশন।”

[আরও পড়ুন: ১২০-১৩০ আসন দাবি অধীরদের! শীর্ষ নেতাদের বৈঠকেও কাটল না বাম-কংগ্রেস জোট জট]

পরিসংখ্যান অনুযায়ী দেখা গিয়েছে, গত লোকসভা নির্বাচনে রাজ্যের প্রায় অর্ধেকের বেশি প্রার্থীর বিরুদ্ধে একাধিক ফৌজদারি মামলা ছিল। সদ্য শেষ হওয়া বিহার নির্বাচনে বিজয়ী প্রার্থীদের ৬৮ শতাংশের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। বর্তমান ও প্রাক্তন জনপ্রতিনিধিদের বিরুদ্ধে মোট ৪,৪৪২টি ফৌজদারি মামলা বিচারাধীন রয়েছে। কমিশনের উদ্দেশ্য, বিজ্ঞাপনের মাধ্যমে প্রার্থীরা নিজেদের ‘অপরাধে’র তালিকা তুলে ধরলে ভোটারদের সঠিক মূল্যায়ন করতে সুবিধা হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement