Advertisement
Advertisement
Election Commission of India

চোখ রাঙাচ্ছে ‘রেমাল’, ষষ্ঠ দফা ভোটে ঝড় সামলাতে কী পদক্ষেপ নির্বাচন কমিশনের?

বিপর্যয় মোকাবিলায় কী কী পদক্ষেপ করা উচিত, তা নিয়ে বুধবার বিপর্যয় মোকাবিলা দপ্তরের সচিবের সঙ্গে বৈঠকে বসছেন রাজ্যের মুখ‌্য নির্বাচন আধিকারিক আরিজ আফতাব।

Election Commission of India is anxious and calls emergency meeting to combat as cyclone allert issued by Weather office on the day of 6th phase election
Published by: Sucheta Sengupta
  • Posted:May 21, 2024 9:37 pm
  • Updated:May 24, 2024 1:27 pm

সুদীপ রায়চৌধুরী: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী সপ্তাহান্তে রাজ্যে দাপট দেখাতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’। প্রবল ঝড়-বৃষ্টিতে বিপজ্জনক পরিস্থিতি হতে পারে। তার মধ্যে আগামী শনিবার, ২৫ মে লোকসভা ভোটের (Lok Sabha Election) ষষ্ঠ দফা। ভোট হবে বাঁকুড়া, পুরুলিয়া, বিষ্ণুপুর, মেদিনীপুর, ঝাড়গ্রাম, কাঁথি, তমলুক, ঘাটাল লোকসভা কেন্দ্রে। এর মধ্যে উপকূলীয় এলাকা রয়েছে কয়েকটি। সেখানে ঝড়-বৃষ্টি নিয়ে চিন্তায় নির্বাচন কমিশন। বিপর্যয় মোকাবিলায় কী কী পদক্ষেপ করা উচিত, তা নিয়ে বুধবার বিপর্যয় মোকাবিলা দপ্তরের সচিবের সঙ্গে বৈঠকে বসছেন রাজ্যের মুখ‌্য নির্বাচন আধিকারিক আরিজ আফতাব।

সিইও দপ্তর সূত্রে খবর, সংশ্লিষ্ট কেন্দ্রের জেলাশাসকদের (DM) সঙ্গে বৈঠক করবেন মুখ্য নির্বাচনী আধিকারিক। বুধবার দুপুরে আলাদা আলাদা করে এ বিষয়ে দু’টি বৈঠক করবেন তিনি। এই বৈঠকে সশরীরে উপস্থিত থাকবেন বিপর্যয় মোকাবিলা দপ্তরের সচিব। ভারচুয়ালি বৈঠকে অংশ নেবেন জেলাশাসকরা।

Advertisement

[আরও পড়ুন: ‘রাম-রহিম, কেষ্ট-বিষ্টু কাউকে ছাড়ি না’, সন্দেশখালি ইস্যুতে বসিরহাটে দাঁড়িয়ে বললেন মমতা]

নির্বাচন কমিশনের (Election Commission of India) কর্তাদের আশঙ্কা, পূর্বাভাস অনুযায়ী শনিবার দুর্যোগ দেখা দিলে উপকূলর্বতী এলাকার বুথগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে। সেইমতো আগাম প্রস্তুতি নিতে বুধবারের এই বৈঠক। উল্লেখ‌্য, এর আগে উত্তরবঙ্গের ভোটে সময় দুর্যোগের ফলে কয়েকটি বুথ (PollingStation) ক্ষতিগ্রস্ত হয়েছিল। সেই সময় বুথগুলি মেরামত করে ভোট গ্রহণ করতে হয়েছিল কমিশনকে। 

Advertisement

[আরও পড়ুন: ‘বিজেপি প্রার্থীদের দিয়ে শৌচালয় পরিষ্কার করান, বাসন মাজান’, পরামর্শ অভিষেকের]

মঙ্গলবারের সর্বশেষ আপডেট অনুযায়ী, বর্তমানে পূর্ব বাংলাদেশ এবং সংলগ্ন এলাকার সমুদ্রপৃষ্ঠ থেকে ১.৫ থেকে ৫.৮ কিলোমিটার উপরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। হরিয়ানা থেকে উত্তরপ্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে পূর্ব বাংলাদেশ পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। একই সঙ্গে আরও একটি ঘূর্ণাবর্ত এই মুহূর্তে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর উপকূলে সমুদ্রপৃষ্ঠ থেকে ৩.১ কিলোমিটার উপর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবে, বুধবার দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ বলয় তৈরি হতে পারে বলে আলিপুরের আবহাওয়া দপ্তর জানিয়েছে। পরে সেটি উত্তর-পূর্ব দিকে এগিয়ে শুক্রবার নিম্নচাপে পরিণত হওয়ার পূর্বাভাস রয়েছে। তা শক্তিশালী হয়ে শনিবার ঘূর্ণিঝড়ে (Cyclone)পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। ওইদিনই ভোট। তাই এই দফায় আবহাওয়া নিয়ে বিশেষ সতর্কতা থাকছেই। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ