BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রাজ্যে উপনির্বাচনের ঢাকে কাঠি, শুরু হল EVM-এর প্রথম পর্যায়ের পরীক্ষা

Published by: Subhajit Mandal |    Posted: August 3, 2021 2:37 pm|    Updated: August 3, 2021 2:37 pm

EVM checking started for By-polls in West Bengal

শুভঙ্কর বসু: রাজ্যে উপনির্বাচনের (By-polls) প্রস্তুতি পর্ব শুরু হয়ে গেল। রাজ্যের যে সাতটি কেন্দ্রে নির্বাচন বাকি, তার মধ্যে ৫ জায়গায় আজ মঙ্গলবার থেকে ইভিএম ভিভিপ্যাটের ‘ফার্স্ট লেভেল চেকিং’ অর্থাৎ প্রথম পর্যায়ে পরীক্ষার শুরু হল। এ ব্যাপারে আগেই সংশ্লিষ্ট জেলাগুলিকে নির্দেশনামা পাঠিয়েছিলেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব (Dr. Aariz Aftab)। সেইমতো সমস্ত রাজনৈতিক দলকে ইভিএম ভিভিপ্যাটের প্রথম পর্যায়ের পরীক্ষায় উপস্থিত থাকতে বলা হয়েছে।

সাধারণত EVM-ভিভিপ্যাটের ‘ফার্স্ট লেভেল চেকিং’ থেকেই কোন জায়গার নির্বাচনের ঢাকে কাঠি পড়ে। ভোট প্রস্তুতির সর্বপ্রথম ধাপ এটি। কোভিড বিধি মেনে জেলা গুলিকে এই কাজ করতে বলা হয়েছে। ভবানীপুর, খড়দহ, গোসাবা, শান্তিপুর, জঙ্গিপুর, সামশেরগঞ্জ এবং দিনহাটা কেন্দ্রে নির্বাচন তথা উপনির্বাচন হওয়ার কথা। জঙ্গিপুর ও সামশেরগঞ্জ বাদে বাকি বিধানসভা কেন্দ্রগুলির ভোট যন্ত্রের প্রথম পরীক্ষার কাজ মঙ্গলবার থেকে শুরু হয়ে চলবে ৬ আগস্ট পর্যন্ত। প্রথম পর্যায়ের পরীক্ষার কাজ খতিয়ে দেখতে প্রতিটি রাজনৈতিক দলের প্রতিনিধিরা উপস্থিত থাকতে পারবেন। সংশ্লিষ্ট রাজনৈতিক দলের জেলা সভাপতি বা সম্পাদকের অনুমোদনক্রমে দু’জন প্রতিনিধি সংশ্লিষ্ট দলের তরফে ‘ফার্স্ট লেভেল চেকিং’ ও মক পোলে উপস্থিত থাকতে পারবেন। যেহেতু মুর্শিদাবাদে EVM চূড়ান্ত পরীক্ষা করা রয়েছে তাই মুর্শিদাবাদ বাদে বাকি পাঁচ জেলায় ইভিএম ভিভিপ্যাটের প্রথম পর্যায়ের প্রস্তুতি শুরু হচ্ছে।

[আরও পড়ুন: ‘সংসদের অপমান, মানুষের অপমান’, ডেরেক-শান্তনুর আচরণে ক্ষুব্ধ PM Modi]

প্রসঙ্গত, জয়ী বিধায়কদের পদত্যাগ এবং মৃত্যুর কারণে রাজ্যের ৫টি কেন্দ্র এই মুহূর্তে বিধায়ক শূন্য। আর মুর্শিদাবাদের দুটি কেন্দ্রে ভোটের আগে প্রার্থীদের মৃত্যুর জন্য বিধানসভা ভোটেরই আয়োজন করা যায়নি। সব মিলিয়ে সাত কেন্দ্রে নির্বাচন হওয়ার কথা নভেম্বরের মধ্যে। কিন্তু, শাসকদল তৃণমূলের (TMC) আশঙ্কা ছিল রাজ্যে সাংবিধানিক সংকট তৈরির লক্ষ্যে করোনার অজুহাতে নির্ধারিত সময়ে ভোট করাবে না কমিশন। আপাতত সে আশঙ্কা উড়িয়ে প্রস্তুতি শুরু হল উপনির্বাচনের। সব ঠিক থাকলে আগস্টের শেষেই রাজ্যের নির্বাচন প্রক্রিয়া শুরু হয়ে যেতে পারে বলে সূত্রের দাবি। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×