BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কেন দিল্লিতে সরল মামলা? কলকাতা হাই কোর্টের দ্বারস্থ আলাপন

Published by: Paramita Paul |    Posted: October 26, 2021 6:45 pm|    Updated: October 26, 2021 6:53 pm

Ex-Chief secretary of West bengal Alapan Banerjee moves Calcutta HC against CAT | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: এবার কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হলেন রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ দায়ের করে তদন্ত শুরু করেছিল DoPT (Department of Personnel Training)। পালটা কেন্দ্রের এই বিভাগের তদন্তের এক্তিয়ার নিয়ে সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালের (CAT) দ্বারস্থ হয়েছিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়। কিন্তু এ রাজ্যের বেঞ্চে তাঁর আবেদনের শুনানি না করে মামলা দিল্লিতে স্থানান্তরিত করে ক্যাট। তাদের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মঙ্গলবার কলকাতা হাই কোর্টে গেলেন প্রাক্তন মুখ্যসচিব।

যশ বিধ্বস্ত এলাকা পরিদর্শনে এসে ২৮ মে কলাইকুণ্ডায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকের কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। কেন্দ্রের তরফে তৎকালীন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে হাজির থাকার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু যশ বিধ্বস্ত এলাকার ক্ষয়ক্ষতির তালিকা তৈরির কাজে ব্যস্ত বলে লিখিতভাবে জানিয়েছিলেন আলাপন। এনিয়ে সমস্যার সূত্রপাত।

[আরও পড়ুন: দুয়ারে রেশন নিয়ে স্বস্তি রাজ্যের, কলকাতা হাই কোর্টে ফের ধাক্কা ডিলারদের]

এর পরই চাকরির মেয়াদ বাড়িয়ে তাঁকে দিল্লিতে ডেপুটেশনে ডেকে পাঠায় কেন্দ্র। কিন্তু রাজ্য তার দক্ষ আধিকারিককে ছাড়তে রাজি ছিল না। শুরু হয় তাঁকে ঘিরে টানাপোড়েন। শেষপর্যন্ত মুখ্যসচিব পদ থেকে ইস্তফা দেন আলাপন বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকার তাঁকে মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা পদে নিয়োগ করে। কিন্তু আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ দায়ের করে ডিপার্টমেন্ট অফ পার্সোনেল ট্রেনিং (DoPT)। শুরু হয় তদন্ত। কিন্তু সংশ্লিষ্ট বিভাগ একজন আমলার বিরুদ্ধে এই তদন্ত করতে পারে না বলে দাবি করেন বাংলার প্রাক্তন মুখ্যসচিব। তিনি পালটা সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালের দ্বারস্থ হন।

এবার তাঁর সেই আরজি রাজ্যের বেঞ্চে শুনানির বদলে দিল্লির প্রিন্সিপাল বেঞ্চে পাঠিয়ে দেয় CAT। তাদের এহেন পদক্ষেপের বিরুদ্ধে এবার কলকাতা হাই কোর্টে গেলেন আলাপন। তাঁর দাবি, দিল্লিতে নয়, কলকাতায় শুনানি হোক তাঁর আরজির। বুধবার আলাপন বন্দ্যোপাধ্যায়ের আবেদনের শুনানি হওয়ার কথা।

[আরও পড়ুন: দুয়ারে রেশন নিয়ে স্বস্তি রাজ্যের, কলকাতা হাই কোর্টে ফের ধাক্কা ডিলারদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে