৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পিছিয়ে যাচ্ছে মাধ্যমিক! পর্ষদের নামে ভুয়ো পোস্ট ঘিরে তোলপাড় সোশ্যাল মিডিয়া

Published by: Tiyasha Sarkar |    Posted: April 6, 2021 9:48 am|    Updated: April 6, 2021 9:48 am

Fake routine of Madhyamik goes viral in Social media | Sangbad Pratidin

ফাইল ছবি।

কলহার মুখোপাধ্যায়, বিধাননগর: চলতি বছরে মাধ্যমিক পরীক্ষার দিন পিছিয়ে গিয়েছে! এই সংক্রান্ত ভুয়ো খবরে তোলপাড় রাজ্যে। অবশেষে পর্ষদ নোটিফিকেশন জারি করে জানিয়েছে, তাদের তরফে পরীক্ষা নিয়ে কোনও নির্দেশিকা আদৌ জারি করা হয়নি। কিন্তু কোন উদ্দেশে কারা এই খবর ছড়িয়ে বিভ্রান্তি সৃষ্টি করার চেষ্টা করেছিল, তা নিয়ে ধোঁয়াশা। শিক্ষকদের একাধিক সংগঠন এই পোস্টের রহস্য উদঘাটন করতে সাইবার ক্রাইমে অভিযোগ দায়ের করার দাবি জানিয়েছে।

শনিবার সোশ্যাল মিডিয়ায় মধ্যশিক্ষা পর্ষদের নামে একটি নকল নির্দেশিকা ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। তাতে লেখা ছিল, “আগস্ট মাসের তিন তারিখ থেকে শুরু হতে চলেছে ২০২১-সালের মাধ্যমিক। শেষ হবে ১২ আগস্ট।” এটি ঝড়ের বেগে ছড়িয়ে পরে সোশ্যাল মিডিয়ায়। যা ক্রমশ ধন্দ বাড়াতে থাকে পরীক্ষার্থী-সহ শিক্ষামহলের। রবি এবং সোমবার সারাদিন এই নিয়ে চলতে থাকে আলোচনা। উদ্বেগ ক্রমশ বাড়িতে থাকে পরীক্ষার্থীদের। অবস্থা আয়ত্বে আনতে সোমবার পালটা নোটিফিকেশন জারি করে পরীক্ষার পূর্ব নির্ধারিত সূচি অপরিবর্তিত থাকার কথা জানায় বোর্ড।

[আরও পড়ুন: মেলেনি টিকিট, সান্ত্বনা পুরস্কার হিসেবে বিজেপি রাজ্য কমিটিতে তৃণমূলত্যাগী ৩ বিধায়ক]

প্রসঙ্গত, গতবছর ২৬ মার্চ মাধ্যমিকের সূচি প্রকাশ করেছিল বোর্ড। তাতে জানানো হয়েছিল ২০২১ সালের মাধ্যমিক শুরু হবে পয়লা জুন। লিখিত পরীক্ষা শেষ হবে ১০ জুন। কর্মশিক্ষা শেষ হবে ৮ জুলাই এবং শারীরশিক্ষা শেষ হবে ২৫ জুন। পর্ষদের তরফে জারি হওয়া ডিসেম্বর মাসের নির্দেশিকার পর মাধ্যমিক নিয়ে নিজেদের মতো প্রস্তুতি শুরু করেছিল পরীক্ষার্থী ও স্কুলগুলি। আচমকা ভুয়ো মেসেজে চিন্তা বেড়েছিল পরীক্ষার্থীদের।

এই ঘটনার পুনরাবৃত্তি আটকাতে কড়া ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে শিক্ষকদের একাধিক সংগঠন। বোর্ডকে অবিলম্বে তদন্ত শুরু করতে সাইবার ক্রাইম বিভাগের দ্বারস্থ হওয়ার দাবি জানানো হয়েছে সংগঠনগুলির পক্ষ থেকে। এই ঘটনা উদ্বেগজনক এবং এর পিছনে কোনও শক্তিশালী দুষ্টচক্র কাজ করছে বলে অভিমত শিক্ষকদের। তদন্ত করে চক্রের হদিশ বের করতে পুলিশের কাছে যাওয়ার দাবি জানিয়েছে অল পোস্ট গ্র‌্যাজুয়েট অ্যাসোসিয়েশন, সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেস-এর মতো গুরুত্বপূর্ণ শিক্ষক সংগঠনগুলি।

[আরও পড়ুন: নাবালিকার শ্লীলতাহানির অভিযোগ কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের বিরুদ্ধে, উত্তপ্ত তারকেশ্বর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে