৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

দায়িত্বজ্ঞানহীন আচরণ, কলকাতার প্রথম করোনা আক্রান্তের বাবার সদস্যপদ খারিজ করল IMA

Published by: Tiyasha Sarkar |    Posted: March 20, 2020 7:41 pm|    Updated: March 20, 2020 8:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লন্ডন থেকে ফেরার পর ছেলেকে কোয়ারেন্টাইনে পাঠানোর পরিবর্তে তাঁর সঙ্গে থেকেছেন। আবার রোগীও দেখেছেন। এই দায়িত্বজ্ঞানহীন আচরণের জন্য রাজ্যের প্রথম করোনা আক্রান্তের বাবার সদস্যপদ খারিজ করল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন(IMA)। সংগঠনের তরফে ডা. শান্তনু সেন জানান, “উনি যা করেছেন তাতে এছাড়া কোনও উপায় ছিল না।”

কয়েকদিন আগেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ার গড়িয়া পঞ্চসায়র এলাকার বাসিন্দা এক যুবকের শরীরে মেলে করোনার (coronavirus) জীবাণু। এরপরই প্রকাশ্যে আসে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য। জানা যায়, বিমানবন্দরে থার্মাল স্ক্রিনিংয়ের পরই ওই যুবককে বেলেঘাটা আইডিতে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু তাতেও তিনি কর্ণপাত করেননি। উলটে শহরের বিভিন্ন শপিং মলে যান। ঘোরাফেরা করেন। মায়ের সঙ্গে নবান্নেও যান। দীর্ঘদিন পর ছেলে বাড়ি ফিরতে তাঁর সঙ্গে দেখা করতে পঞ্চসায়রে আসেন চিকিৎসক বাবা। ছেলের সঙ্গে দেখা করে ফিরে যান কৃষ্ণনগরে। সেখানে রোগীও দেখেন। এর দু’দিন পর তাঁর ছেলের নমুনা করলে দেহে মেলে করোনার জীবাণু।

[আরও পড়ুন: ‘পশ্চিমবঙ্গের জনঘনত্ব বিপজ্জনক’, করোনা সংক্রমণ নিয়ে আশঙ্কাপ্রকাশ রাজ্যপালের]

এরপরই ওই যুবক ও তাঁর বাবা-মায়ের দায়িত্ববোধ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। কেন লন্ডন ফেরত ছেলেকে কোয়ারেন্টাইনে না রেখে তাঁকে সঙ্গে নিয়ে ঘুরলেন আমলা মা। চিকিৎসক বাবা গোটা পরিস্থিতি জানা সত্ত্বেও কীভাবে এই আচরণ করলেন? এই প্রশ্ন তুলে অনেকেই শাস্তির দাবিতে সরব হন। এরপর শুক্রবার ওই যুবকের বাবার সদস্যপদ খারিজ করে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। যদিও ওই যুবকের বাবার দাবি, ছেলের কোনও উপসর্গ ছিল না। তাই ছেলে করোনা আক্রান্ত হতে পারেন, তা ভাবতেও পারেননি তাঁরা। পাশাপাশি আক্রান্ত যুবক নিজেই কোয়ারেন্টাইনে চলে গিয়েছিলেন। এমনকী তিনি ছেলেকে দূর থেকে দেখেছিলেন বলেই দাবি তাঁর।

[আরও পড়ুন: নির্দেশিকাকে থোড়াই কেয়ার চিকিৎসকের, লন্ডন থেকে ফিরে ক্লাবে খেললেন টেনিস]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement