২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হাওড়া স্টেশন নোংরা করলেই দিতে হবে মোটা অঙ্কের জরিমানা

Published by: Tanumoy Ghosal |    Posted: March 1, 2019 3:26 pm|    Updated: March 1, 2019 7:33 pm

Fine for littering Howrah station

সুব্রত বিশ্বাস: রেলযাত্রীরা সাবধান! সাবধান থাকুন রেলকর্মীরাও। আইনের কড়া দাওয়াই চালু হতে চলেছে। হাওড়া স্টেশন দিয়ে যাতায়াতকারীরা এবিষয়ে এখন থেকেই সতর্ক থাকুন। গড়ে তুলুন অভ্যাস। স্টেশন অপরিচ্ছন্ন করলে দিতে হবে বড় অঙ্কের জরিমানা। শুধু স্টেশন দূষণ নয়, জলের অপচয়ে একই রকমের শাস্তির মুখে পড়তে হবে। এছাড়া এনার্জি ম্যানেজমেন্ট প্রোগ্রাম বলে একটি বিষয় থাকছে, যাতে শক্তির অপচয় ঘটালেই উপযুক্ত সাজা মিলবে। যার মধ্যে রয়েছে বিদু্ৎও। এই এনার্জির অপব্যবহারেও হবে জরিমানা।

[ উঁচু হচ্ছে প্ল্যাটফর্ম, সংকীর্ণ স্টেশন পার হতে বিপদের মুখে হাওড়ার যাত্রীরা]

প্রাথমিকভাবে ৩৬টি গুরুত্বপূর্ণ স্টেশনকে বেছে নেওয়া হয়েছে ‘ইকো-স্মার্ট’ স্টেশন করার জন্য। ন্যাশনাল গ্রিন ট্রাইবুন্যালের নির্দেশনামায় এই  ‘ইকো-স্মার্ট’ স্টেশনগুলির পরিকাঠামো গড়ে তোলা হবে। প্রথমেই এই স্টেশনগুলিকে প্লাস্টিকমুক্ত করা হবে। এজন্য সলিড ওয়েস্ট অ্যান্ড প্লাস্টিক ওয়েস্ট ম্যানেজমেন্ট আইন ২০১৬ মেনেই আইন লঙ্ঘনকারীর সাজা হবে। রেলের স্টেশনগুলি ‘আইএসও ১৪০০১’ সার্টিফিকেশন নেওয়ার জন্য ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডের মাত্রায় যেতে এই তৎপরতা বলে জানা গিয়েছে। ‘ইকো-স্মার্ট’ স্টেশনগুলিতে সিসিটিভিতে প্রতিটা জায়গায় নজর রাখা হবে আইন লঙ্ঘনকারীকে চিহ্নিত করতে। রেল বোর্ড সূত্রে জানা গিয়েছে, প্রতিটি স্টেশনে নোডাল অফিসার তৈরি করা হবে। তাঁরাই অ্যাকশন প্ল্যান তৈরি করবে। নির্দিষ্ট স্টেশনগুলিতে ওয়াটার ও এনার্জির অডিট সংগ্রহ করা হবে। নির্ধারিত ইন্ডিকেটর থাকবে। যার মাধ্যমে অপব্যয় ধরা পড়বে। নির্দিষ্ট স্টেশনগুলির ওয়েবসাইট থাকবে। যাত্রীদের মতামত ও অভিযোগ নেওয়া হবে ওয়েবসাইটে।

রেলের আইন বিষয়ক দপ্তর সূত্রে জানা গিয়েছে, ভেলোর সিটিজেন্স ওয়েলফেয়ার ফোরামের সঙ্গে কেন্দ্রের একটি এই সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্টের রায় ফলো করা হবে। হাওড়া ছাড়াও  নিউ দিল্লি, মুম্বই সেন্ট্রাল, এলাহাবাদ, লখনউ, গুয়াহাটি, সেকেন্দ্রাবাদ, বিশাখাপত্তনম, ভুবনেশ্বর, পুণে, মাইসোর, জয়পুরের মতো  ৩৬টি গুরুত্বপূর্ণ স্টেশন এই প্রকল্পের আওতায় থাকছে। যাত্রীদের আশঙ্কা, হাওড়া স্টেশনে হকারদের কাছে জিনিস কিনলেও শাস্তির মুখে পড়তে হবে। স্টেশন লাগোয়া বিভিন্ন হোটেলেও বেআইনিভাবে জল ও বিদ্যুৎ ব্যবহার করা হয়। তাই আগে হকার ও হোটেল মালিকদের বিরুদ্ধে ব্যবস্থার নেওয়ার দাবি তুলেছেন যাত্রীরা।

[ ‘গ্রিন করিডর’ তৈরি করে চার মিনিটে ছাত্রীকে পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দিল পুলিশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে