৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

স্টাফ রিপোর্টার: উন্নয়নের পাখায় ভর দিয়ে রাজ্যের জন্য আরও একটি আর্ন্তজাতিক সম্মান নিয়ে এল কেএমডিএ। দূষণমুক্ত পরিবহন পরিষেবা এবং গতিময় পরিকাঠামো চালুর জন্য বুধবার ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে সেরা প্রশাসনের শিরোপা পেল পুরদপ্তরের এই স্বশাসিত বোর্ড। কেএমডিএ চেয়ারম্যান এবং পুরমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম কোপেনহেগেনের আর্ন্তজাতিক মেয়র সম্মেলনে এই সম্মান গ্রহণ করেন।

[আরও পড়ুন: বিবাহ বহির্ভূত সম্পর্কে টানাপোড়েনের জের, আত্মঘাতী যুগল]

তিন বছর আগে দক্ষিণ কোরিয়ার সিওলে কেএমডিএ কঠিন বর্জ্য ব্যবস্থাপনা চালুর জন্য সেরা শহরের শিরোপা পেয়েছিল। আর এবার ইলেকট্রিক বাস ও শহর থেকে গ্যাস ও কয়লার উনুন সরিয়ে ইলেকট্রিক ওভেন চালুর জন্য এই সম্মান পেল কেএমডিএ। ৯৩টি শহরের বিশ্ব নাগরিক সম্মেলন এদিন শুরু হয়েছে কোপেনহেগেনে। উদ্বোধনে অংশ নেন সস্ত্রীক মেয়র ফিরহাদ হাকিম। অধিবেশনের প্রথমার্ধেই কলকাতার বায়ুদূষণ রুখতে পুরসভা এবং রাজ্য সরকার কী কী ব্যবস্থা নিয়েছে তার বিস্তারিত তথ্য তুলে ধরেন তিনি। পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, “ভার্টিকাল গার্ডেন, একবছরে একলক্ষ চারাগাছ রোপন, এবং রাস্তার মোড়ে মোড়ে ওয়াটার ফাউন্টেন চালু করা হচ্ছে কলকাতায়। এছাড়াও ধোয়া এবং ধুলো গাছের পাতায় জমে গিয়ে যাতে অক্সিজেন উৎপাদন কমে না যায় সে জন্য বিশেষ পদ্ধতিতে প্রতিনিয়ত বড় বড় ফোয়ারা দিয়ে গাছের পাতা ধুয়ে দেওয়া হয়।”

তিলোত্তমায় বায়ুমণ্ডলে দূষণ রুখতে পুরসভার এই উদ্যোগকে টেবিল চাপড়ে স্বাগত জানিয়েছেন সম্মেলনে উপস্থিত প্যারিস, লিসবন, ওয়ার’শ, রোম থেকে শুরু করে প্রতিবেশী বাংলাদেশের রাজধানী ঢাকার মেয়রও। এদিন টেলিফোনে কোপেন হেগেন থেকে সংবাদ প্রতিদিনকে মেয়র জানান, “কলকাতাবাসীর পক্ষ থেকে এই সম্মান আমি গ্রহণ করার সুযোগ পেয়ে নিজেকে গর্বিত বোধ করছি।”

[আরও পড়ুন: অসহায় বৃদ্ধাদের উপহার দিয়ে প্রণাম, ভিন্ন রূপে ধরা দিলেন বিধায়ক]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং