৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভিনরাজ্যের যাত্রীদের জন্য সুখবর, এবার কলকাতা বিমানবন্দরের লাউঞ্জেই মিলবে বিলিতি মদ

Published by: Sulaya Singha |    Posted: November 17, 2021 7:34 pm|    Updated: November 17, 2021 9:31 pm

Foreign liquor will be found in the lounge of Kolkata airport | Sangbad Pratidin

মলয় কুণ্ডু: ভিনরাজ্য থেকে উড়ানে আসবেন যাঁরা, তাঁরা কলকাতা বিমানবন্দর থেকেই বিলিতি মদ কিনতে পারবেন। এতদিন আন্তর্জাতিক টার্মিনালে এই সুবিধা থাকলেও অন্তর্দেশীয় ক্ষেত্রে এই সুবিধা ছিল না। এবার কলকাতা বিমানবন্দরের (Netaji Subhash Chandra Bose International Airport) অন্তর্দেশীয় টার্মিনালেই মদের দোকান থাকবে। বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে প্রস্তাব দেওয়া হয়েছে।

প্রশাসনিক সূত্রে খবর, বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে কয়েকপ্রস্থ আলোচনাও হয়েছে। বিমানবন্দরে এই সুবিধা দেবে ‘ওয়েস্ট বেঙ্গল স্টেট বেভারেজেস কর্পোরেশন’। আশা করা হচ্ছে, নতুন বছরের আগেই অন্তর্দেশীয় বিমানবন্দরের লাউঞ্জ থেকে মদ কিনতে পারবেন যাত্রীরা।

[আরও পড়ুন: নিখিল-নুসরতের বিয়ে আইনত বৈধ নয়, জানিয়ে দিল আদালত]

মঙ্গলবার থেকে রাজ্যে বিলিতি মদের (Foreign Liquor) দাম অনেকটাই কমিয়ে দেওয়া হয়েছে। প্রশাসনিক সূত্রে খবর, প্রতিবেশী রাজ্যগুলির থেকে এ রাজ্যে মদের দাম অনেকটাই বেশি হওয়ায় সেখান থেকে বেআইনি পথে রাজ্যে মদ ঢুকে পড়ার সম্ভাবনা রয়েছে। এবার তাই দিল্লি কিংবা অন্য প্রতিবেশী রাজ্যগুলির সঙ্গে প্রায় একই হয়ে যাচ্ছে বিভিন্ন ব্র‌্যান্ডের মদের দাম। কোনও কোনও ক্ষেত্রে তা ভিন রাজ্যগুলির থেকে কমও হয়েছে। রাজ্য সরকার আবগারি করে অনেকটাই ছাড় দেওয়ায় দাম কমেছে মদের। প্রশাসনিক মহলের ব্যাখ্যা, দাম কমায় ভিন রাজ্য থেকে এ রাজ্যে বেআইনি পথে মদ নিয়ে আসায় কোনও লাভ হবে না। ফলে অনৈতিক কারবার বন্ধ হয়ে যাবে পুরোপুরি। একইসঙ্গে গুণগতভাবে উন্নতমানের মদের দাম কমে যাওয়ায় তা আকর্ষণীয় হবে মদ্যপায়ীদের কাছে।

বুধবার আবগারি কমিশনার এস উমাশংকর বলেন, “একদিকে বেআইনি মদের চোরাচালান বন্ধ হবে। অন্যদিকে আবার জনস্বার্থের বিষয়টিও রাজ্য সরকারের কাছে বিশেষ প্রাধান্য পাবে। তাই সরকার মদের দাম অন্যান্য রাজ্যের সঙ্গে সমানুপাতিক করছে।”

liquor

প্রশাসনিক মহলের খবর, উত্তর-পূর্বের প্রতিবেশী রাজ্যগুলিতে মদের দাম কম। তাই সিকিম, অরুণাচল বা ঝাড়খণ্ড, ওড়িশা থেকে কিনে এ রাজ্যে বেআইনিভাবে আনা মদ বাজেয়াপ্ত করে আবগারি দপ্তর। গত বছর চোলাই মদ বাজেয়াপ্ত হয় প্রায় ছ’লাখ লিটার। দাম কমানোয় এই বেআইনি ব্যবসা বন্ধ হয়ে যাবে। প্রায় সব ধাপেই মদের দাম ২৫-৩০ শতাংশ কম করা হয়েছে। তবে তার জন্য রাজস্বের কোনও ক্ষতি হবে না। কারণ, গুণগতভাবে উন্নত মানের মদের দাম কম হলে কম দামি মদের চাহিদা কমবে। অথচ, রাজস্বের ক্ষতি হবে না।

[আরও পড়ুন: ‘মদন শুধুই রবীন্দ্রসংগীত গাইবে’, প্রশাসনিক বৈঠকে কেন এমন ‘নির্দেশ’ মমতার?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে