Advertisement
Advertisement
Forensic

রাজ্যে ফরেনসিক বিশ্ববিদ্যালয় তৈরির তোড়জোড়, বিধানসভায় পেশ হতে চলেছে বিল

এই মুহূর্তে রাজ্যে দুটি ফরেনসিক ল্যাবে যাবতীয় কাজকর্ম হয়।

Forensic Univertsity bill may be placed at budget session in WB Assembly | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:January 18, 2024 8:32 pm
  • Updated:January 18, 2024 8:36 pm

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: রাজ্যে দুটি ফরেনসিক ল্যাবে (Forensic Lab) এই মুহূর্তে কাজ হয়। বেলেঘাটার স্টেট ফরেনসিক ল্যাব ও মানিকতলার সেন্ট্রাল ফরেনসিক ল্যাব। এবার রাজ্যে ফরেনসিক বিশ্ববিদ্যালয় তৈরির তোড়জোড় হচ্ছে। বিধানসভার আসন্ন বাজেট অধিবেশনে সেই বিল পেশ হবে বলে সূত্রের খবর। আগামী ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে বাজেট অধিবেশন (Budget Session)। চলার কথা ১৭ তারিখ পর্যন্ত। তারই মাঝে একদিন পেশ হবে ফরেনসিক বিশ্ববিদ্যালয় সংক্রান্ত বিল।

একাধিক তদন্তে ফরেনসিক বিভাগের কাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ। নানা দুর্নীতি কাণ্ডে তদন্তকারীদের উপর চাপ যেমন বাড়ছে, তেমনই ফরেনসিক বিশেষজ্ঞদের কাজের পরিধিও বাড়ছে। রাজ্যের বিভিন্ন ঘটনার তদন্তে বাইরে থেকেও অনেক সময় ভিন রাজ্য থেকে ফরেনসিক বিশেষজ্ঞদের ডেকে পাঠানো হয়। সেসব সমস্যা মেটাতে এ রাজ্যেই ফরেনসিক বিশ্ববিদ্যালয় (Forensic University) তৈরির পরিকল্পনা ছিল রাজ্য সরকারের। এনিয়ে বহু আলোচনাও হয়।

Advertisement

[আরও পড়ুন: সমরশক্তিতে শীর্ষে আমেরিকা, তালিকায় কত নম্বরে ভারত ও চিন?]

অবশেষে ফরেনসিক বিশ্ববিদ্যালয় তৈরির যাবতীয় পরিকল্পনা শেষে প্রস্তাবটি বিল আকারে বিধানসভায় (WB Assembly) পেশ করা হবে। বিল পাশ হলে জমি খুঁজে বিশ্ববিদ্যালয় তৈরির কাজ শুরু হতে পারে। আগামী মাসে বাজেট অধিবেশনেই তা পেশ হওয়ার সম্ভাবনা। যদিও এ সবই সূত্রের খবর। মনে করা হচ্ছে, ফরেনসিক বিশ্ববিদ্যালয় তৈরি হলে বিশেষজ্ঞদের ঘাটতি মিটবে। তদন্তের কাজ আরও মসৃণভাবে এবং গতিতে এগোতে পারবে। এখন অপেক্ষা বিল পেশের পর বিভিন্ন ধাপ পেরিয়ে কবে তা বাস্তবায়নের পথে হাঁটবে। 

Advertisement

[আরও পড়ুন: জন্মের প্রমাণপত্র হিসাবে গ্রহণযোগ্য নয় আধার! বড় সিদ্ধান্ত কেন্দ্রের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ