BREAKING NEWS

৩০ জ্যৈষ্ঠ  ১৪২৮  সোমবার ১৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

আলাপনের পর নতুন পদ পাচ্ছেন রাজ্যের সদ্য প্রাক্তন নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থও

Published by: Subhajit Mandal |    Posted: June 1, 2021 11:23 am|    Updated: June 1, 2021 12:17 pm

Former West Bengal State Security Advisor Surajit Kar Purkayastha gets a new post | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্য পুলিশের প্রাক্তন ডিজি তথা প্রাক্তন রাজ্য নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থকে (Surajit Kar Purkayastha) নতুন পদ দিল রাজ্য সরকার। তাঁকে রাজ্য সরকারের অধীনে তৈরি সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস অ্যাকাডেমির প্রধান করা হচ্ছে। বাংলা থেকে আরও বেশি সংখ্যক সরকারি আমলা তৈরির উদ্দেশ্যেই এই অ্যাকাডেমিটি চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখানে আইএএস (IAS) বা আইপিএসের (IPS) মতো সর্বভারতীয় পদে চাকুরিপ্রার্থীদের প্রশিক্ষণ দেওয়া হবে।

সুরজিৎবাবু (Surajit Kar Purkayastha) বিগত তিন বছর ধরে রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা পদে ছিলেন। রাজ্য পুলিশের ডিজির (DGP West Bengal) পদ থেকে অবসরের পরই এই পদে আনা হয় তাঁকে। বস্তুত, সুরজিৎবাবুকে পুলিশ প্রশাসনের সঙ্গে যুক্ত রাখতে এই নতুন পদটি তৈরি করে রাজ্য সরকার। কিন্তু রাজ্যের বিধানসভা ভোট প্রক্রিয়া চলাকালীনই নির্বাচন কমিশনের (Election Commission) নির্দেশে তাঁকে নিষ্ক্রিয় করে দেওয়া হয়। কমিশন নির্দেশ দেয়, পদে থাকলেও নিষ্ক্রিয় থাকতে হবে সুরজিৎবাবুকে। অর্থাৎ, ভোটের কোনও কাজের সঙ্গে যুক্ত থাকতে পারবেন না তিনি। আসলে ভোটের আগে রাজ্য পুলিশের শীর্ষ পদগুলিতে একগুচ্ছ পরিবর্তন করে কমিশন। তারই অংশ হিসেবে নিষ্ক্রিয় করা হয় সুরজিতবাবুকেও। শুধু তাই নয়, ভোটের আগে রাজ্যে আসা নির্বাচন কমিশনের পর্যবেক্ষক এই ধরনের পদের যৌক্তিকতা নিয়েও প্রশ্ন তোলেন।

[আরও পড়ুন: ‘বাংলার বাঘিনী ১, দিল্লির কাগুজে বাঘ ০’, আলাপন ইস্যুতে মমতার পাশে সব বিরোধীরা]

ভোট মিটতেই ফের সুরজিৎবাবুকে মূল ধারায় ফেরালেন মমতা। তবে নিরাপত্তা উপদেষ্টার পদে মেয়াদ বাড়িয়ে নয়। সিভিল সার্ভিস অ্যাকাডেমির প্রধান পদে। আসলে সোমবারই রাজ্য নিরাপত্তা উপদেষ্টা (State Security Advisor) পদে সুরজিৎবাবুর (Surajit Kar Purkayastha) মেয়াদ শেষ হয়েছে। এদিকে আবার আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Banodpadhyay) সোমবারই নিযুক্ত হয়েছেন মুখ্যমন্ত্রীর প্রধান উপদেষ্টা হিসেবে। সেই ঘটনার সঙ্গে সুরজিৎবাবুর নতুন পদ পাওয়ার একটা যোগসূত্র আছে বলেই প্রশাসনের একাংশের ধারণা। তাঁরা মনে করছেন, আলাপনবাবু নতুন করে উপদেষ্টার পদ পাওয়ায় আলাদা করে আর নিরাপত্তা উপদেষ্টার প্রয়োজন হবে না। তাই সুরজিৎবাবুকে নতুন এই পদে বসালেন মুখ্যমন্ত্রী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement