BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

মধ্যবিত্তের হেঁশেলে আগুন, এক ধাক্কায় অনেকটাই বাড়ল রান্নার গ্যাসের দাম

Published by: Sayani Sen |    Posted: December 2, 2020 2:38 pm|    Updated: December 2, 2020 4:50 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যবিত্তের হেঁশেলে আগুন। ফের দাম বাড়ল গ্যাস সিলিন্ডারের (Gas Cylinder)। এবার এক ধাক্কায় ৫০ টাকা বাড়ল ভরতুকিবিহীন গ্যাসের দাম। সংসার চালাতে গিয়ে নাভিশ্বাস আমজনতার।

চাল, ডাল, আলু, পিঁয়াজের মতো নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম আকাশছোঁয়া। ব্যাগ হাতে বাজারে গিয়ে দাম শুনে মাথা ঘুরে যাওয়ার জোগাড়। করোনার থাবায় আবার আয়ও কমেছে অনেকের। বেসরকারি সংস্থার বহু কর্মী হারিয়েছেন চাকরি। আবার কারও কারও চাকরি টিকলেও কমেছে বেতন। এই পরিস্থিতিতে বাধ্য হয়ে বাজেটে তাল মেলাতে হয় খাদ্যতালিকায় বদল কিংবা প্রয়োজনের তুলনায় কিছুটা কম কিনে পরিস্থিতি সামাল দিতে হচ্ছে আমজনতাকে। তারই মাঝে ডিসেম্বরের দ্বিতীয় দিনে মাথায় হাত মধ্যবিত্তের। কারণ, ভরতুকিবিহীন গ্যাসের দাম এক লাফে বাড়ল ৫০ টাকা। তার ফলে কলকাতায় এবার ভরতুকিবিহীন গ্যাস সিলিন্ডার কিনতে খরচ হবে ৬৭০ টাকা ৫০ পয়সা। দিল্লিতে দাম বেড়েছে ৫৪ টাকা ৫০ পয়সা। এর আগে গত জুলাইতে বেড়েছিল গ্যাসের দাম। সেবার অবশ্য ৪ টাকা ৫০ পয়সা বেড়েছিল গ্যাসের দাম। গত জুন মাসে ৩২ টাকা বেড়েছিল গ্যাসের দাম। গত ফেব্রুয়ারিতে ১৪৯ টাকা দাম বেড়েছিল গ্যাসের। সেটাই এবছরের সর্বোচ্চ দামবৃদ্ধি।

[আরও পড়ুন: ‘রাজ্যের উন্নয়নে বাঙালি থেকে অবাঙালিদের অবদান বেশি’, বেফাঁস মন্তব্য করে বিতর্কে দিলীপ]

এদিকে, হোয়াটসঅ‌্যাপে (Whatsapp) গ‌্যাস বুকিং নিয়ে গ্রাহকদের মধ্যে ব‌্যাপকভাবে প্রচারে নামছে ইন্ডেন। আইআরভিএস রিফিল বুকিং ফেসিলিটি ছাড়াও হোয়াটসঅ্যাপ বা এসএমএস-এর মাধ্যমেও সিলিন্ডার বুক করার জন‌্য গ্রাহকদের সুযোগ করে দিয়েছে ইন্ডেন। ১ নভেম্বর ২০২০ থেকে গ্যাস বুকিংয়ের নিয়ম অনেকটাই সরল করা হয়েছে। ইন্ডেনের পক্ষ থেকে জানানো হয়েছে, গ্রাহকরা তাঁদের রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে একটি নির্দিষ্ট নম্বরে এসএমএস পাঠালে তাদের গ্যাস বুকিং হয়ে যাবে, হোয়াটসঅ্যাপ থেকেও গ্যাস বুকিং করা যাবে৷ সিলিন্ডার বুকিংয়ের জন্য ইন্ডেন গ্রাহকরা নিজেদের রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে ৭৭১৮৯৫৫৫৫৫ নম্বরে ফোন করতে পারে।

এবার থেকে গ্রাহকরা ৭৫৮৮৮৮৮৮২৮ নম্বরে ‘রিফিল’ (REFILL) লিখে হোয়াটসঅ্যাপ করলেও গ্যাস বুক হয়ে যাবে। এক্ষেত্রে অবশ্য গ্রাহককে শুধুমাত্র নিজের রেজিস্টার্ড মোবাইল থেকেই মেসেজ পাঠাতে হবে। বাড়িতে যাঁরা গ্যাস ডেলিভারি দিতে আসেন তাঁদের মাধ্যমে মোবাইল নম্বর নথিভুক্ত করা যেতে পারে। ইন্ডেন-এর অ্যাপে গিয়েও নিজের মোবাইল নম্বর গ্রাহকরা নথিভুক্ত বা আপডেট করতে পারবেন। রিফিল বুকিং ছাড়াও গ্রাহকরা হোয়াটসঅ্যাপের মাধ্যমে বুকিং করা রান্নার গ্যাস সিলিন্ডার বর্তমানে কোন কোন অবস্থায় রয়েছে তা জানতে পারবেন। এর জন্য লিখে পাঠাতে হবে ‘STATUS#’। তবে বর্তমানে আইভিআরএস পদ্ধতিতে গ্যাস বুক করলেও এসএমএসের মাধ্যমে গ্রাহকদের সব তথ্য জানানো হয়।

[আরও পড়ুন: কোভ্যাক্সিনের ট্রায়ালে স্বেচ্ছাসেবক হওয়ার আরজি ধনকড়ের, বাধা বয়স ও কো-মরবিডিটি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement