৭ মাঘ  ১৪২৬  মঙ্গলবার ২১ জানুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

দীপঙ্কর মণ্ডল: শহরে এবার নামবে CNG বাস। আপাতত কলকাতার রাস্তায় দেখা যাবে এমন ১০টি CNG বাসকে। শুক্রবার বিধানসভায় একথা জানান রাজ্যের পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী।

বিধানসভায় এই প্রথম পরিবহণ সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির আলোচনা হল। শুক্রবার এই আলোচনায় দপ্তরের মন্ত্রী শুভেন্দু অধিকারী বলেন, “২০১১ সালের মার্চের আগে পরিবহন থেকে কোষ সংগ্রহ ছিল ৯০০ কোটি টাকা। ২০১৬ সালে যখন দায়িত্ব নিই, তখন ১৭ কোটি টাকা কর তোলা হত। ২০১৯ সালের মার্চ পর্যন্ত প্রায় আড়াই হাজার কোটি টাকা কর পরিবহন থেকে তোলা সম্ভব হয়েছে। চলতি অর্থবর্ষে আমাদের টার্গেট তিন হাজার কোটি টাকা। সরকারের আয় বেড়েছে পরিবহনে।”

মন্ত্রী উল্লেখ করেন, আগে ড্রাইভিং লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে গাফিলতি দেখা যেত। ৫৮টি আরটিও-র মধ্যে ৪০টিতে ক্লোজ সার্কিট টিভি লাগানো হয়েছে।” শুভেন্দুবাবু জানান, মুর্শিদাবাদের হলদিয়া-গুপ্তিপাড়ায় প্রথম ধাপে পরিবহনের কাজ চলছে। পরবর্তী সময়ে গুপ্তিপাড়া থেকে মুর্শিদাবাদের আহিরণ পর্যন্ত জলপথ পরিবহন চালু করা হবে। জলপথকে আরও শক্তিশালী করতে ও নতুন নতুন রুট তৈরি করে বিকল্প যাতায়াতের জন্য বিশ্ব ব্যাংক থেকে আগামী তিন বছরে ৩৩০০ কোটি টাকা অনুদান পরিবহন দপ্তর পাবে বলে জানিয়েছেন তিনি।

এছাড়াও মন্ত্রী বলেন, “গঙ্গাসাগর মেলার জন্য থাকবে এয়ার অ্যাম্বুল্যান্স। শহর কলকাতায় চালু হচ্ছে সিএনজি বাস। আপাতত দশটি এমন বাস কলকাতার পথে নামবে। এ জন্য কসবায় পরিবহন দপ্তরের ডিপোতে সিএনজি রিফিলিংয়ের ব্যবস্থা করছে রাজ্য সরকার।”

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং