BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বড় ধাক্কা রাজ্যের, ‘দুয়ারে রেশন প্রকল্পের গ্রহণযোগ্যতা নেই’, জানাল হাই কোর্ট

Published by: Tiyasha Sarkar |    Posted: September 28, 2022 2:07 pm|    Updated: September 28, 2022 4:36 pm

HC blow to Bengal govt in 'Duare Ration' scheme | Sangbad Pratidin

রাহুল রায়: হাই কোর্টে বড়সড় ধাক্কা রাজ্যের। ডিলারদের করা মামলার পরিপ্রেক্ষিতে হাই কোর্টের দাবি, দুয়ারে রেশন প্রকল্প জাতীয় খাদ্য সুরক্ষা আইনের পরিপন্থী। দুয়ারে রেশন (Duare Ration) প্রকল্পের কোনও গ্রহণ যোগ্যতা নেই, এটি অবৈধ বলেই জানাল আদালত। 

২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে দুয়ারে রেশন প্রকল্প চালু করার প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বিপুল ভোটে জিতে ক্ষমতায় আসার পরই চালু হয়েছে সেই প্রকল্প। এলাকায় পৌঁছে দেওয়া হচ্ছে রেশন। ওই প্রকল্পকে অসাংবিধানিক ঘোষণার দাবিতে হাই কোর্টের সিঙ্গল বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন শেখ আবদুল মজিদ-সহ বেশ কিছু ডিলার৷ যদিও সেই আবেদন খারজি হয়ে যায়। জানানো হয়েছিল, দুয়ারে রেশন বেআইনি বা অসাংবিধানিক নয়। এরপরই ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন ডিলাররা।

[আরও পড়ুন: রয়েছে অনুব্রতর অ্যাকাউন্ট, সিবিআই তদন্তের মাঝেই বেসরকারি ব্যাংকে বিধ্বংসী আগুন]

সোমবার সেই মামলার রায়ে হাই কোর্টের ডিভিশন বেঞ্চ সাফ জানালো, রাজ্যের চালু করা দুয়ারে রেশন প্রকল্প অবৈধ। আদালতের তরফে জানানো হয়েছে, এই প্রকল্প জাতীয় খাদ্য সুরক্ষা আইনের পরিপন্থী। নিজের এক্তিয়ারের বাইরে গিয়ে এই ধরনের প্রকল্প চালু করেছে রাজ্য। অর্থাৎ হাই কোর্টে বড়সড় ধাক্কা খেল রাজ্য। সূত্রের খবর, হাই কোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে রাজ্য সরকার। যদিও এ বিষয়ে সরকারের তরফে কোনও তথ্য পাওয়া যায়নি।

প্রসঙ্গত, ২০২১ সালের ১৬ নভেম্বর থেকে চালু হয়েছিল দুয়ারে রেশন। ফলে করোনা কালে রেশন আনতে দোকানে যেতে হচ্ছিল না আমজনতাকে। রেশন ডিলাররা সামগ্রী নিয়ে একটি পাড়া বা অঞ্চলের নির্দিষ্ট এলাকায় পৌঁছে যেতেন। সেখান থেকেই বিলি করা হত রেশন৷ সেই প্রকল্পেই এ বার বাধ সাধল হাই কোর্ট৷

[আরও পড়ুন: ‘তৃণমূলের সবাই চোর নয়, ভালরা যোগাযোগ করছেন’, দাবি বিজেপি নেতা মিঠুন চক্রবর্তীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে