২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আদি-নব্য ভারসাম্য, উত্তরবঙ্গকে গুরুত্ব, মন্ত্রিসভার রদবদলে আর কী বার্তা মমতার?

Published by: Subhajit Mandal |    Posted: August 3, 2022 9:03 pm|    Updated: August 3, 2022 9:39 pm

Here is why Bengal cabinet reshuffle is significant | Sangbad Pratidin

কিংশুক প্রামাণিক: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সাধারণত যখন কোনও সিদ্ধান্ত নেন তখন, সমাজের সবস্তরের মানুষের প্রতিনিধিত্বের কথ ভেবেই নেন। মন্ত্রিসভার রদবদলের ক্ষেত্রেও তার ব্যতিক্রম হল না। মমতা মন্ত্রিসভায় নতুন যে ৮-৯ জন এলেন, তাঁদের ক্ষেত্রেও সেই বিন্যাস বজায় রাখা হয়েছে। এই তালিকায় আদিবাসী, রাজবংশী, সংখ্যালঘু, নবীন-প্রবীণ সকলকেই ঠাঁই দেওয়া হয়েছে।

একসঙ্গে ৮-৯ জন মন্ত্রিসভায় আসাটা চমকপ্রদ। যদিও সাধন পাণ্ডে, সুব্রত মুখোপাধ্যায় (Subrata Mukherjee), অমিত মিত্র, পার্থ চট্টোপাধ্যায়ের মতো সিনিয়র নেতাদের ছেড়ে যাওয়া গুরুত্বপূর্ণ পদগুলিতে নবীন এবং প্রবীণের ভারসাম্য এনেছেন মমতা। বিপ্লব রায়চৌধুরীর মতো প্রবীণ নেতা যিনি কিনা প্রথম দিন থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সহযোদ্ধা, তিনি এই মন্ত্রিসভায় স্বীকৃতি পেয়েছেন। এক্ষেত্রে প্রদীপ মজুমদারের নামও বলতে হয়। প্রদীপ মজুমদার মুখ্যমন্ত্রীর খুব ঘনিষ্ঠ ছিলেন। প্রদীপবাবুর মন্ত্রিসভায় আসাটা তাৎপর্যপূর্ণ। তরুণদের মধ্যে পার্থ ভৌমিক, স্নেহাশিস চক্রবর্তী, বাবুল সুপ্রিয়দের আগমন তরুণ মুখেদের বা আগামী প্রজন্মকে এগিয়ে দেওয়ারই একটা প্রচেষ্টা।

[আরও পড়ুন: নতুন মন্ত্রীদের দপ্তর বন্টন মুখ্যমন্ত্রীর, একাধিক দপ্তর বাবুলের, দায়িত্বে কাটছাঁট ফিরহাদের]

বীরবাহা হাঁসদার পদোন্নতিও বেশ তাৎপর্যপূর্ণ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে আদিবাসীদের প্রতি দায়বদ্ধ, সেটা এই সিদ্ধান্তের মাধ্যমে আরও একবার বুঝিয়ে দিলেন তিনি। এদিনের মন্ত্রিসভার রদবদলে আরও একটা জিনিস স্পষ্ট, সেটা হল মুখ্যমন্ত্রী উত্তরবঙ্গকে বাড়তি গুরুত্ব দিতে চলেছেন মমতা। নতুন করে উত্তরবঙ্গ তিনজন মন্ত্রী পেল। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী হলেন উদয়ন গুহ (Udayan Guha)। মালদহের তাজমূল হোসেন এবং উত্তর দিনাজপুরের সত্যজিৎ বর্মন মন্ত্রিত্ব পেলেন। এই তিনজনকে মন্ত্রী করে মমতা বার্তা দিলেন, উত্তরবঙ্গের প্রতি বঞ্চনার যে অভিযোগ বিজেপি করে, সেটার কোনও ভিত্তি নেই।

[আরও পড়ুন: নতুন ২ মন্ত্রী ভোট পরবর্তী হিংসায় জড়িত, শপথ অনুষ্ঠানে গরহাজিরা নিয়ে সাফাই শুভেন্দু]

মন্ত্রিসভার রদবদলের আরও একটা তাৎপর্যপূর্ণ দিক হল, স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত ভাবমূর্তি। যারা যারা নতুন করে মন্ত্রিসভায় এলেন, তাঁরা প্রত্যেকেই স্বচ্ছ ভাবমূর্তির। এসএসসি দুর্নীতির (SSC) অভিযোগ ওঠায় দলের ভাবমূর্তিতে যে আঘাত লেগেছে, সেটা অনেকাংশে সামলে নেওয়ার চেষ্টা করলেন নেত্রী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে