BREAKING NEWS

৫ আশ্বিন  ১৪২৮  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Higher Secondary: পাশ করানোর দাবি, সল্টলেকে শিক্ষা সংসদের সামনে রাস্তা অবরোধ ছাত্রীদের

Published by: Sucheta Sengupta |    Posted: July 24, 2021 4:16 pm|    Updated: July 24, 2021 4:34 pm

Higher secondary 2021: students stage protest infront of WBCHSE in Salt Lake | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ব্যুরো: এবারের উচ্চ মাধ্যমিকে (Higher secondary) পাশের হার ৯৭.৬৯ শতাংশ। অঙ্কের হিসেবে মাত্র ২.৩১ শতাংশ ছাত্রছাত্রী অকৃতকার্য হয়েছে। কিন্তু এই স্বল্প সংখ্যক পরীক্ষার্থীরাই এই মুহূর্তে পাশের দাবিতে বিক্ষোভের ঝাঁজ এতটাই বাড়িয়ে তুলেছে যে তার আঁচ এসে পৌঁছল সল্টলেকে (Salt Lake), উচ্চ শিক্ষা সংসদের সামনে। শনিবার দুপুরে সংসদের ঠিক বাইরের রাস্তায় বসে অবরোধ শুরু করল ছাত্রীরা। সঙ্গে তাদের অভিভাবকরাও। করুণাময়ীর রাস্তা দীর্ঘক্ষণ অবরুদ্ধ হয়ে পড়ে তাদের এই অবরোধে। পরিস্থিতি ক্রমশ তপ্ত হতে থাকলে বিধাননগর পুলিশ কমিশনারেটের আধিকারিকরা ঘটনাস্থলে যান। অভিভাবকদের সঙ্গে কথা বলে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেন।

একেই উচ্চ মাধ্যমিকের ফলঘোষণার পর থেকেই ‘ধর্ম’ বিতর্কে জর্জরিত শিক্ষা সংসদ। সর্বোচ্চ নম্বর প্রাপ্ত ছাত্রীর কথা বলতে গিয়ে শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাস বলেছিলেন, ”সর্বোচ্চ নম্বর পেয়েছে এক মুসলিম কন্যা, মুর্শিদাবাদের ছাত্রী।” এই মন্তব্যের জন্য তাঁর পদত্যাগ দাবি করে শুক্রবার সংসদের সামনে বিক্ষোভ দেখায় শিক্ষকদের একটি সংগঠন। আর শনিবার তাঁকে শোকজ করা হয়েছে। কেন উচ্চ মাধ্যমিকে এত বেশি সংখ্যক পড়ুয়া অকৃতকার্য? তা জানতে চাওয়া হয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাসের (Mahua Das) কাছে। এছাড়া শনিবার বিক্ষোভ হওয়া স্কুলগুলির প্রধান শিক্ষকদের বৈঠকে ডেকেছে সংসদ। 

[আরও পড়ুন: আত্মীয়ের বাড়িতে গা ঢাকা দিয়েও হল না শেষরক্ষা! কাঁকুড়গাছিতে BJP কর্মী খুনে গ্রেপ্তার আরও ২]

মাত্র ২.৩১ শতাংশ ছাত্রছাত্রী অকৃতকার্য হওয়ার পর শুক্রবার থেকে পরীক্ষার্থীরা বিক্ষোভ শুরু করে। সর্বোচ্চ নম্বর প্রাপ্ত রুমানা সুলতানার কান্দির স্কুলেও কম নম্বর পাওয়ায় বিক্ষোভ হয়েছে। এছাড়া বীরভূম (Birbhum), মুর্শিদাবাদ (Murshidabad), নদিয়া (Nadia), হাওড়া (Howrah) -সহ বিভিন্ন জেলার স্কুলে বিক্ষোভে শামিল হয়েছে ছাত্রছাত্রী ও অভিভাবকরা। আবার খড়গপুরের এক স্কুলে ঢুকে ছাত্ররা টেবিল-চেয়ার ভাঙচুর করে বলেও অভিযোগ।  বিক্ষোভকারীদের বক্তব্য, মার্কশিট তৈরির সময় ভুলত্রুটি হয়েছে। সেসব অভিযোগ নিয়েই কি এবার সোজা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) সামনে হাজির হল পরীক্ষার্থীরা? জানা গিয়েছে, যারা এদিন সংসদের কার্যালয়ের সামনে রাস্তা অবরোধ করেছিলেন, তারা অকৃতকার্যের দলে। তাদের দাবি একটাই, কেউই ফেল করার মতো নয়, মার্কশিট তৈরির গোলযোগেই এমন ব্যর্থতার দায় এসে পড়েছে তাদের ঘাড়ে। পুণর্মূল্যায়নে তাদের পাশ করানো হোক। 

[আরও পড়ুন: শীতলকুচি কাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য ফের ৬ CRPF জওয়ানকে তলব করল CID]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×