BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ১৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অচলাবস্থা অব্যাহত, বিনোদিনী বালিকা বিদ্যালয়ে বিক্ষোভ অভিভাবকদের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 8, 2018 7:28 am|    Updated: January 8, 2018 7:28 am

Howrah: Parents stage protest outside Binodini Girls' High School

অরিজিৎ গুপ্ত, হাওড়া:  ফের নতুন করে উত্তেজনা ছড়াল হাওড়ার বিনোদিনী বালিকা বিদ্যালয়ে। সোমবার সকালে স্কুল খোলার দাবিতে একপ্রস্থ বিক্ষোভ দেখান অভিভাবকরা। তাঁদের অভিযোগ, জোর করে স্কুলে পঠনপাঠন বন্ধ রাখা হয়েছে। পড়ুয়াদের অন্য স্কুলে ভরতি করার জন্য চাপ দিচ্ছে কর্তৃপক্ষ। এদিকে অচলাবস্থা কাটাতে দুপুরে বিনোদিনী বালিকা বিদ্যালয়ে আসার কথা হাওড়া জেলা স্কুল পরিদর্শক দপ্তরের এক প্রতিনিধিদল।

[বিনা নোটিসে বন্ধ সরকারি অনুদানপ্রাপ্ত স্কুল, বিপাকে ৩০০ পড়ুয়া]

তিন দিনেও অচলাবস্থা কাটল না হাওড়ায় বিনোদিনী বালিকা বিদ্যালয়ে। শুক্রবার থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গিয়েছে সরকারি অনুদানপ্রাপ্ত স্কুলটি। অভিভাবকদের অভিযোগ, কোনও কারণ ছাড়াই হিন্দি বিভাগটি বন্ধ করে দেওয়ার নোটিস দিয়েছে স্কুল কর্তৃপক্ষ। শিক্ষাবর্ষের মাঝপথে ট্রান্সফার নিয়ে পড়ুয়াদের অন্য স্কুলে ভরতি করার জন্য চাপ দেওয়া হচ্ছে। বিনোদিনী বালিকা বিদ্যালয়ের হিন্দি বিভাগের প্রধান শিক্ষিকা মল্লিকা ভট্টাচার্যের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন ১০০ জন অভিভাবক। বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন হাওড়া জেলার স্কুল পরিদর্শক শান্তনু কুমার সিনহা। সোমবার দুপুরে ডিআই অফিস থেকে এক প্রতিনিধি দল স্কুলে আসবেন বলে জানা গিয়েছে। এই পরিস্থিতিতে সকালে ফের নতুন করে উত্তেজনা ছড়ায় বিনোদিনী বালিকা বিদ্যালয়ে। পঠনপাঠন চালুর দাবিতে স্কুল চত্বরে বিক্ষোভ দেখালেন অভিভাবকরা। জানা গিয়েছে, তিন দিন ধরে পঠনপাঠন বন্ধ থাকলেও, পড়ুয়াদের নিয়ে নিয়মিত স্কুলে আসছেন অভিভাবকরা। সোমবার সকালে ধৈর্য্যের বাঁধ ভাঙে তাঁদের। অবিলম্বে স্কুল চালুর দাবিতে শুরু হয় বিক্ষোভ। অভিভাবকদের অভিযোগ, জোর করে স্কুলটি বন্ধ রেখেছে কর্তৃপক্ষ।

[বিহার থেকে উদ্ধার কলকাতার তিন নাবালিকা, নারী পাচারচক্রের পর্দাফাঁস]

হাওড়ার সদর বক্সি লেনে অক্ষয় শিক্ষায়তন স্কুলে ভবনে সকালে ক্লাস হয় বিনোদিনী বালিকা বিদ্যালয়ের। হিন্দি ও বাংলার মাধ্যমে চলে পঠনপাঠন। কিন্তু, আচমকাই হিন্দি বিভাগটি বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন ৩০০ জন পড়ুয়া। তাদের মধ্যে ৩০ জন আবার মাধ্যমিক পরীক্ষার্থী। কিন্তু, কেন বন্ধ হয়ে গেল হিন্দি বিভাগটি?  স্কুলের তরফে অবশ্য এ বিষয়ে কিছু জানানো হয়নি বলে অভিযোগ। তবে শোনা যাচ্ছে, এই বিনোদিনী বালিকা বিদ্যালয়ে আগে শুধুমাত্র বাংলা মাধ্যমেই পঠনপাঠন হত। পরে হিন্দি বিভাগটি চালু হয়। অভিযোগ, স্কুলে হিন্দি বিভাগ চালু করার জন্য প্রয়োজনীয় অনুমতি নেওয়া হয়নি। তাই নিজেদের পিঠ বাঁচাতে তড়িঘড়ি হিন্দি বিভাগটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্কুল কর্তৃপক্ষ। তারজেরে এখন ৩০০ জন পড়ুয়ার ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়েছে।

[চালকহীন মেট্রোর মক রেকে স্টেশনের নামে ভুরিভুরি ভুল, আপনার চোখে পড়েছে?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে