BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এসএসসি পরীক্ষার্থীদের অনশন নিয়ে উদ্বেগ প্রকাশ মানবসম্পদ উন্নয়ন মন্ত্রীর

Published by: Tanumoy Ghosal |    Posted: March 5, 2019 2:02 pm|    Updated: March 5, 2019 2:02 pm

HRD Minister worried over SSC protest

দীপঙ্কর মণ্ডল: শিক্ষক পদে চাকরিপ্রার্থীদের অনশনে উদ্বেগ প্রকাশ করলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভড়েকর। বর্ধমানে বিজেপির কর্মসূচিতে যোগ দিতে রাজ্যে এসেছিলেন প্রকাশ। রাজ্য বিজেপির একটি প্রতিনিধি দল ধর্মতলার অনশন মঞ্চে যায়। পরে ওই দলটি কলকাতা বিমানবন্দরে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রীর সঙ্গে দেখা করে। কেন্দ্রীয় মন্ত্রীর কাছে অভিযোগ করা হয়, উচ্চপ্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত শিক্ষক নিয়োগে দুর্নীতি চলছে। তার প্রতিবাদেই অনশন। অনশনকারীদের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী। রাজ্যের স্কুলশিক্ষা দপ্তরের কাছে শিক্ষক নিয়োগ বিষয়ে রিপোর্ট চাইতে পারে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।

[ ফের বদলাচ্ছে মাধ্যমিকের সিলেবাস, ২০২২ থেকে নতুন পাঠক্রমে পরীক্ষা]

ধর্মতলায় অনশন চলছে ছদিন ধরে। বিভিন্ন জেলা থেকে প্রচুর চাকরিপ্রার্থী হাজির হয়েছেন অনশন মঞ্চে। উচ্চপ্রাথমিকে পূর্ব মেদিনীপুরের প্রতিবন্ধী প্রার্থী শুভঙ্কর মণ্ডল বলেন, “তিন বছর আগে শিক্ষক নিয়োগের পরীক্ষা হয়। বাংলার শিক্ষক হিসাবে আবেদন করে টেট পাস করেছি। আমার তুলনায় কম মেধাবীরা চাকরি পেলেও কাউন্সেলিংয়ে ডাক আসেনি। কেউ জানতেই পারছে না কিসের উপর ভিত্তি করে নিয়োগ হচ্ছে।” বস্তুত, নিয়োগের তালিকায় কোনও প্রার্থীর প্রাপ্তনম্বর উল্লেখ করছে না এসএসসি। এখানেই সন্দেহ দানা বেঁধেছে। শুভঙ্কর আশা করছেন প্রতিবন্ধী কোটা মানা হলে তিনি অবশ্যই চাকরি পাবেন। তমলুক থেকে সদ্যোজাতকে কোলে নিয়ে এসেছিলেন বনমালা করণ। উচ্চমাধ্যমিকস্তরে এডুকেশন বিষয়ে পরীক্ষা দিয়ে তাঁর নাম ওয়েটিং লিস্টে ৩৭ নম্বরে। বনমালা বলেন, “এডুকেশনে শূন্য শিক্ষক পদ ৩৭-এর অনেক বেশি। স্বচ্ছভাবে নিয়োগ প্রক্রিয়া হলে আমার অবশ্যই চাকরি হওয়া উচিত। কিন্তু তা হবে কি না জানি না।” বিজেপির জাতীয় কর্মসমিতির সদস্য জয় বন্দ্যোপাধ্যায়, রাজ্য সরকারি কর্মচারী পরিষদের সভাপতি দেবাশিস শীল, বিজেপির শিক্ষক সংগঠনের নেতা পিন্টু পাড়ুই প্রথমে অনশন মঞ্চে যান। পরে তাঁরা বিমানবন্দরে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রীর সঙ্গে দেখা করেন। নিয়োগে বেনিয়ম হলে আন্দোলন হবে বলে জানিয়েছেন বিজেপি নেতারা।

শনিবার অনশনরত এসএসসির চাকরি প্রার্থীদের সঙ্গে দেখা করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। স্কুল সার্ভিস কমিশনের পরীক্ষায় পাস করা প্রার্থীরা বেনিয়মের অভিযোগে বৃহস্পতিবার থেকে অনশনে বসেছেন। প্রেস ক্লাবের সামনে খোলা আকাশের নিচে চলছে অনশন। 

[ রাতের অন্ধকারে পুড়ছে বাইক-গাড়ি, নয়া আতঙ্ক উত্তর কলকাতায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে