BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আবহে অভিনব উদ্যোগ, রাজ্যে চালু হচ্ছে প্রথম অনলাইন লোক আদালত

Published by: Suparna Majumder |    Posted: August 21, 2020 9:52 pm|    Updated: August 21, 2020 9:52 pm

An Images

শুভঙ্কর বসু: করোনা (Coronavirus) পরিস্থিতির জেরে গত ৬ মাসে কোনও লোক আদালতের আয়োজন করা যায়নি। আর পরিবর্তিত পরিস্থিতিতে সশরীরে লোক আদালতের আয়োজন সম্ভব নয়। সে কথা মাথায় রেখেই এবার রাজ্যে প্রথমবারের জন্য চালু হচ্ছে অনলাইন লোক আদালত। শনিবার কলকাতা হাই কোর্টের মেইন বিল্ডিংয়ে অনলাইন লোক আদালতের তিনটি বেঞ্চ বসবে।

[আরও পড়ুন:নিজের পরিবারের কাছেই অচ্ছুৎ, মুরগির খামারে ঠাঁই হল করোনা আক্রান্ত যুবকের]

শনিবার সকাল সাড়ে দশটা নাগাদ হাইকোর্টের প্রধান বিচারপতি টি বি রাধাকৃষ্ণণ এই অনলাইন লোক আদালতের উদ্বোধন করবেন। চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করবেন বিচারপতি সৌমেন সেন। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ছাড়াও এই অনলাইন লোক আদালতের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন হাই কোর্টের অন্যান্য বিচারপতিরা। গোটা বিষয়টির আয়োজন করেছে কলকাতা হাই কোর্টের  (Calcutta High Court) লিগাল সার্ভিস কমিটি।

প্রথম দিনের এই অনলাইন লোক আদালতে ১২০টি মামলার শুনানি হওয়ার কথা রয়েছে। এরমধ্যে গাড়ি দুর্ঘটনার জেরে ক্ষতিপূরণ সংক্রান্ত মামলা, পেনশন সংক্রান্ত মামলা ও গ্রাচুয়িটি সংক্রান্ত মামলা রয়েছে। এছাড়াও রয়েছে বিদ্যুতের বিল সংক্রান্ত মামলা ও পোষ্যের চাকরি সংক্রান্ত একাধিক মামলার শুনানি।

[আরও পড়ুন: পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন করোনা আক্রান্তরা, নয়া নির্দেশিকা জারি নির্বাচন কমিশনের]

করোনা সংকটের কবলে গোটা বিশ্ব। পশ্চিমবঙ্গে বৃহস্পতি থেকে শুক্রবারের মধ্যে তিন হাজারেরও বেশি মানুষ COVID-19 ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫৫ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ হাজার ৮২ জন। পরিবর্তিত এই পরিস্থিতিতে ভারচুয়াল এই লোক আদালতের মাধ্যমে একাধিক ছোট মামলার নিষ্পত্তি দ্রুত করা যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যার ফলে মূল আদালতের মামলার ভার অনেকটাই লাঘব হবে বলে আশা তাঁদের। পাশাপাশি, এর ফলে বাড়িতে বসেই অনেক মানুষের কাছে পৌঁছানো সম্ভব হবে। তাঁদের সমস্যা শুনে সেগুলোর সমাধান করে দেওয়া সম্ভব হবে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement