BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

বদলে গেল শিয়ালদহ স্টেশনের প্ল্যাটফর্ম নম্বর, কেন এমন সিদ্ধান্ত নিল রেল?

Published by: Sayani Sen |    Posted: July 5, 2020 3:52 pm|    Updated: July 5, 2020 4:07 pm

An Images

সুব্রত বিশ্বাস: রাজ্যের ব্যস্ততম স্টেশনগুলির মধ্যে অন্যতম শিয়ালদহ (Sealdah)। প্রতিদিন প্রচুর সংখ্যক দূরপাল্লা এবং লোকাল ট্রেন ছাড়া এবং ফেরার গন্তব্যও এটি। তাই অগণিত যাত্রী ভিড়ও জমান স্টেশনে। কিন্তু শিয়ালদহ স্টেশনে প্ল্যাটফর্ম সংখ্যা নিয়ে বেজায় বিভ্রান্ত যাত্রীরা। তাঁদের সমস্যা মেটাতেই এবার নয়া ব্যবস্থা চালু করল রেল।

শিয়ালদহ স্টেশনে মোট ২১টি প্ল্যাটফর্ম রয়েছে। তবে নম্বর হিসাবে মাত্র ১৪এ পর্যন্ত ছিল প্ল্যাটফর্ম। ৪ এবং ৯ প্ল্যাটফর্ম নিয়ে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হত যাত্রীদের। ৪ ও ৪এ শিয়ালদহ উত্তর শাখায়। ৯, ৯এ, ৯বি, ৯সি শিয়ালদহ মেন শাখা। আবার ১০, ১০এ, ১৪ ও ১৪এ শিয়ালদহ দক্ষিণ শাখা। এমন নম্বরের ফলে প্রত্যেকেরই সমস্যা হচ্ছিল। তাই এবার প্ল্যাটফর্মের নতুন নম্বর দেওয়া হল।

[আরও পড়ুন: ‘বন্দে ভারত মিশন’-এ বিমানবন্দরের দায়িত্ব সামলে করোনা আক্রান্ত বিধাননগরের ডিসি ট্রাফিক]

নতুন নিয়ম অনুযায়ী কোন প্ল্যাটফর্ম কোন নম্বরে পরিচিত হল, চলুন তা জেনে নেওয়া যাক। আগে ছিল ১এ। নিয়ম বদলের পর তা হল ১। ১ হল ১এ। ২ এবং ৩ নম্বর প্ল্যাটফর্ম থাকছে অপরিবর্তিত। ৪ হল ৪। ৪এ হল ৫। ৫ হল ৬। ৬ হল ৭। ৭ হল ৮। ৮ হল ৯। ৯ হল ১০। ৯সি  হল ১১। ৯বি হল ১২। ৯এ হল ১৩। ৯ডি বা ইয়ার্ড প্ল্যাটফর্ম ১৪। শিয়ালদহ দক্ষিণ শাখায় বাকি প্ল্যাটফর্ম হবে ১৫ থেকে ২১ পর্যন্ত। শিয়ালদহ উত্তর শাখায় থাকবে ৫ নম্বর প্ল্যাটফর্ম, শিয়ালদহ মেন শাখায় থাকবে ৯ নম্বর প্ল্যাটফর্ম ও শিয়ালদহ দক্ষিণ শাখায় থাকবে ৭ নম্বর প্ল্যাটফর্ম। ইতিমধ্যেই প্ল্যাটফর্মে নতুন নম্বর বসে গিয়েছে। ডিসপ্লে বোর্ডেও প্ল্যাটফর্মের নম্বর বদল হয়ে গিয়েছে। তাই বলাই যায় স্বাভাবিক রেল পরিষেবা চালু হলে নয়া প্ল্যাটফর্ম নম্বর পাবেন যাত্রীরা।

[আরও পড়ুন: ‘আমরাও সভা করেছি, সেখান থেকেও ছড়িয়েছে করোনা সংক্রমণ’, দায় স্বীকার দিলীপের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement