BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সেলফির বিপদ বোঝাতে উদ্যোগী রেল, সতর্কতায় লিফলেট বিলি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 20, 2018 3:23 pm|    Updated: January 20, 2018 3:23 pm

An Images

সুব্রত বিশ্বাস: রাস্তাঘাটে হোক কিংবা একা একা, যে কোনও মুহূর্তে সেলফি মাস্ট। বন্ধুদের আড্ডা হোক বা বিয়ে বাড়ি, সেলফি না তুললে যেন তা অসম্পূর্ণ। বর্তমান সময়ে এটিকে অত্যন্ত স্বাভাবিক ঘটনা হিসেবেই ধরা হয়। কিন্তু আসলে তা নয়। একধরনের অবসেসিভ ডিসঅর্ডারের জেরেই এই সেলফি রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। এবং তা এমন পর্যায়ে পৌঁছাচ্ছে যে, বিপজ্জনক সেলফি তোলা থেকেও বিরত হচ্ছে না মানুষ। এত প্রাণও যাচ্ছে, তবু হুঁশ ফেরে না। এই হুঁশ ফেরাতেই উদ্যোগী হচ্ছে ভারতীয় রেল। সেলফি-প্রিয় প্রজন্মকে সতর্ক করতে পোস্টার ও লিফলেটের সাহায্য নেওয়া হচ্ছে।

[মা ও সদ্যোজাতর জন্য এই বিশেষ সুবিধা চালু করছে জাদুঘর]

সেলফি জ্বরে আক্রান্ত হয়ে অনেকেই চলন্ত ট্রেনের দরজায় গিয়ে নিজেকে ক্যামেরাবন্দি করতে চেয়ে অঘোরে প্রাণ দিয়েছেন। এই ঘটনা এখন খুব পরিচিত রেলের কাছে। কিন্তু বিষয়টি মোটেই কাম্য নয়। ট্রেন যাত্রা হোক নিরাপদ। এমনই চায় রেল। তাই এবার সেলফি-প্রিয় মানুষজনকে সতর্ক করতে এই পোস্টার ও লিফলেটের সাহায্য নিচ্ছে রেল। ‘এ দেখাই শেষ দেখা নয়তো!’ বাড়ির আপনজনদের বক্তব্যকে এভাবেই তুলে ধরা হয়েছে সেলফি-প্রিয় যাত্রীদের কাছে।

[পোর্ট ট্রাস্টের পরিত্যক্ত কোয়ার্টারে গণধর্ষণ তরুণীর, গ্রেপ্তার তিন নাবালক-সহ ৬]

আরপিএফ কর্মীরা এই সতর্কতামূলক লিফলেট যাত্রীদের হাতে হাতে পৌঁছে দিচ্ছেন। বিশেষত তরুণ প্রজন্মের হাতে। ট্রেনে বা স্টেশনে সেলফি তোলার প্রবণতা থেকে দূরে থাকার কথা বলা হচ্ছে তাঁদের। পাশাপাশি আরও পাঁচ রকমের সতর্কতা জারি করেছে রেল। মোবাইল কানে কথা বলতে বলতে চলাটা কতটা বিপজ্জনক তা বোঝাতে জারি করা হচ্ছে স্লোগান, ‘এ কথাই শেষ কথা নয়তো!’ এমনইভাবেই আরও অনেক বিষয় নিয়ে যাত্রীদের সতর্ক করছে রেল। এদিন তার নমুনা মিলল হাওড়া স্টেশন চত্বরেও। ভবিষ্যতে বাকি স্টেশনগুলিতেও এ প্রচার চালিয়ে যাওয়া হবে বলে জানা গিয়েছে।

[তরুণীকে প্রেমের জালে ফাঁসিয়ে লক্ষাধিক টাকার প্রতারণা, ধৃত ইঞ্জিনিয়ার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement