৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Independence Day: স্বাধীনতার ৭৫ বছর উদযাপনে কলকাতায় পৌঁছল নৌসেনার রণতরী INS Kuthar

Published by: Monishankar Choudhury |    Posted: August 14, 2021 10:26 am|    Updated: August 14, 2021 10:26 am

INS Kuthar makes Port Call at Kolkata to mark 'Azadi Ka Amrit Mahotsav' | Sangbad Pratidin

অর্ণব আইচ: ‘ইন টাইম অফ পিস, প্রিপেয়ার ফর ওয়ার’। বাংলায় তর্জমা করলে, ‘শান্তিকালে যুদ্ধের জন্য তৈরি হও।’ এক বিখ্যাত রোমান দার্শনিকের এই উক্তি যে কতটা বাস্তবসম্মত তার সাক্ষী অতীত। আর সেই কথা মাথায় রেখেই শহিদের রক্তে অর্জিত স্বাধীনতা রক্ষায় তৈরি ভারতের চতুরঙ্গ বাহিনী। এবার ১৫ আগস্টে ‘আজাদি কা অমরুত মহোৎসব’ (স্বাধীনতার অমৃত মহোৎসব) উদযাপনে দেশবাসীর মনোবল ও দেশের সামরিক শক্তির প্রদর্শন করে কলকাতা বন্দরে পৌঁছল রণতরী আইএনএস কুঠার (INS Kuthar)।

[আরও পড়ুন: ‘আফগানিস্তানে ফৌজ পাঠালে ফল ভাল হবে না’, এবার ভারতকে সরাসরি হুমকি তালিবানের]

এক বিবৃতিতে নৌসেনা জানিয়েছে কলকাতা বন্দরে স্বাধীনতার অমৃত মহোৎস উপলক্ষে ১১ তারিখ এসে পৌঁছয় যুদ্ধজাহাজ আইএনএস কুঠার। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে সেনার তিন বাহিনীর সদস্য ও তাদের পরিবারকে জাহাজটি ঘুরে দেখার সুযোগ দেওয়া হয়। করোনা আবহে সমস্ত বিধিনিষেধ মেনে সাধারণ মানুষের জন্যও দরজা খুলে দেওয়া হয় যুদ্ধজাহাজটির। বলে রাখা ভাল, ইস্টার্ন নাভাল কমান্ডের এই অত্যাধুনিক করভেটটিতে রয়েছে অত্যাধুনিক অস্ত্রের সম্ভার। এতে রয়েছে অত্যন্ত ঘাতক অ্যান্টিশিপ মিসাইল যা প্রতিপক্ষের জাহাজকে মুহূর্তে ধ্বংস করে দিতে পারে। শুধু তাই নয়, এই জাহাজটিতে রয়েছে সারফেস টু এয়ার মিসাইল। সবমিলিয়ে সাগরে ভারতের জলসীমা রক্ষায় ও শত্রুকে কড়া জবাব দিতে সক্ষম আইএনএস কুঠার।

INS Kuthar makes Port Call at Kolkata to mark 'Azadi Ka Amrit Mahotsav'

উল্লেখ্য, আগামী বছর ভারতীয় নৌসেনায় আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত হতে চলেছে দেশে তৈরি প্রথম বিমানবাহী যুদ্ধজাহাজ আইএনএস বিক্রান্ত। বর্তমানে সামুদ্রিক ট্রায়াল পর্যায়ে রয়েছে এই রণতরী। চলতি সপ্তাহে প্রথম ট্রায়াল শেষ করে তা ফিরে এসেছে। এখনও আরও বেশ কয়েকটা ট্রায়াল হবে। ২০২২ সালে বিক্রান্ত-এর অন্তর্ভুক্তির প্রসঙ্গে সম্প্রতি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ বলেছেন, স্বাধীনতার ৭৫ তম বর্ষের জন্য এর চেয়ে ভাল উপহার আর কিছুই হতে পারে না। তবে, একা বিক্রান্ত নয়। আগামী বছর নৌসেনার মুকুটে আরেকটি পালক যুক্ত হতে চলেছে। ওই বছরই নৌসেনার হাতে আসতে চলেছে দেশে তৈরি সর্বাধুনিক ডেস্ট্রয়ার শ্রেণির যুদ্ধজাহাজও।

[আরও পড়ুন: Kabul থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে Taliban, আফগানিস্তানে নতুন ফৌজ পাঠাচ্ছে America]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে