BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অধিবেশনের সময় নিয়ে রাজ্যের ভুল সংশোধন মানতে নারাজ রাজ্যপাল, টুইটে ফের আক্রমণ

Published by: Sucheta Sengupta |    Posted: February 26, 2022 7:39 pm|    Updated: February 26, 2022 7:45 pm

Jagdeep Dhankhar seeks cabinet's proposal to change WB assembly session's time regarding 2AM and 2 PM | Sangbad Pratidin

দীপঙ্কর মণ্ডল: রাত ২টো নয়, দুপুর ২টোতেই বিধানসভার বাজেট অধিবেশনে (WB Assembly session) ভাষণ দিতে হবে রাজ্যপালকে। রাজভবনে পাঠানো চিঠির ভুল সংশোধন করে সঠিক সময় জানাতে মুখ্যমন্ত্রীর ফোন, অ্যাডভোকেট জেনারেলের রাজভবন গিয়ে সাক্ষাৎ – এসব কোনও কিছুই মানতে নারাজ রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar)। শনিবার তিনি ফের টুইটে এ বিষয়ে রাজ্য সরকারকে আক্রমণ করে মনে করিয়ে দিলেন সাংবিধানিক নিয়মনীতির কথা। রাজ্যপালের দাবি, সময় সংশোধন করতে মন্ত্রিসভার সুপারিশই প্রয়োজন। নচেৎ তিনি সময় বদল করে অধিবেশন ডাকতে পারবেন না।

রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন নিয়ে জটিলতা তৈরি হয়েছে ভালই। বৃহস্পতিবারই রাজ্য মন্ত্রিসভার তরফে রাজ্যপালকে পাঠানো হয়েছিল অধিবেশনের সূচি। সেই অনুযায়ী, অধিবেশন শুরুর দিন অর্থাৎ ৭ মার্চ রাত দু’টোয় রাজ্যপালের ভাষণ দেওয়ার কথা। আর সেটি হাতে পাওয়া মাত্রই টুইট করেছিলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। উল্লেখ করেন, ইতিহাসে এই প্রথম যে মাঝরাতে বিধানসভা অধিবেশন চলছে এবং ভাষণ দেওয়ার জন্য রাজ্যপালকে সময় দেওয়া হল। মন্ত্রিসভার সেই সূচি মেনে তিনিও অধিবেশন ডাকেন। এরপর সন্ধেবেলা সময় সংক্রান্ত সমস্ত জটিলতা কাটাতে রাজ্যপালকে ফোন করেন মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee)। তিনি ছাপার ভুলের কথা জানিয়ে বিভ্রান্তি কাটান। রাত ২টো নয়, দুপুর ২টোতেই অধিবেশনের সময় ঠিক করা হয়েছে, তা স্পষ্ট করে দেন। এরপর শুক্রবার তিনি রাজ্যের অ্যাডভোকেট জেনারেলকে তলব করেন রাজভবনে। এজি সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় তাঁর সঙ্গে সাক্ষাৎ করে সময় নিয়ে ভুলের জন্য ক্ষমা চেয়েছিলেন।

[আরও পড়ুন: চকোলেট ভেবে বাবা-মায়ের যৌনশক্তিবর্ধক ওষুধ খেয়ে ফেলল পাঁচ বছরের শিশু! তারপর…]

কিন্তু এসবের পরও সময় নিয়ে রাজ্য সরকারের এই পদক্ষেপে একেবারেই সন্তুষ্ট নন রাজ্যপাল ধনকড়। তিনি শনিবার ফের একটি টুইট করেন। তাতে জানান, এই ভ্রম সংশোধনের জন্য রাজ্য মন্ত্রিসভার সুপারিশই দরকার। মন্ত্রিসভাকে এই ভুল সংশোধন করে ফের চিঠি পাঠাতে হতো। এক্ষেত্রে সংবিধানের নির্দিষ্ট ধারার কথা উল্লেখ করে নিয়মনীতি মনে করিয়ে দেন রাজ্যপাল।

আগামী ৭ মার্চ থেকে বিধানসভার বাজেট অধিবেশন শুরু হওয়ার কথা। ১১ তারিখ বাজেট পেশ। তবে দিনক্ষণ নিয়ে এই  জটিলতা আরও বাড়ল রাজ্যপালের এই চিঠিতে। শনিবার তিনি আনিস খানের মৃত্যু নিয়ে প্রতিক্রিয়া দেন। জানান, এই ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক, মানবাধিকার লঙ্ঘিত হয়েছে। 

[আরও পড়ুন: পুতিনের আগ্রাসন রুখতে ইউক্রেনের হাতিয়ার স্তালিনের নীতি, জানেন কী সেই কৌশল?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে