BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

শীঘ্রই ‘গ্রিন জোন’-এ ঢুকবে জলপাইগুড়ি ও কালিম্পং, আশার কথা শোনালেন মুখ্যসচিব

Published by: Sucheta Chakrabarty |    Posted: April 28, 2020 7:37 pm|    Updated: April 28, 2020 7:37 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পশ্চিমবঙ্গে (West Bengal) নতুন করে বাড়ল করোনা আক্রান্ত সংখ্যা। তবে তা নিয়ে উদ্বিগ্ন নয় রাজ্য। কারণ আক্রান্তের সঙ্গে তাল মিলিয়ে সুস্থ হচ্ছেন সংক্রমিতরা। অন্যদিকে সঠিক পদ্ধতি না মেনে প্লাজমা থেরাপি করলে রোগীর আরও ক্ষতির আশঙ্কার কথা জানান কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল।

পশ্চিমবঙ্গে বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা। মোট আক্রান্তের সংখ্যা ৫২২। মৃতের সংখ্যা ২২। নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৮ জন। সুস্থ হয়ে হাসপাতাল থেকে নতুন করে ছাড়া পেয়েছেন ১০ জন।

প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীদের বৈঠকে সোমবারই প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের নির্দেশ দেওয়া হয় নিজেদের রাজ্যে সংক্রমণের সংখ্যা নিয়ন্ত্রণ করতে হবে। করোনা পরিস্থিতির দিকে আরও গুরুত্ব দিতে হবে। তাই সেই দিকে গুরুত্ব আরোপ করেন পশ্চিমবঙ্গের মুখ্যসচিব জানান, “দ্রুত জলপাইগুড়ি ও কালিম্পংকে অরেঞ্জ জোন থেকে বের করে গ্রিন জোনের অন্তর্ভুক্ত করা হবে। কারণ গত ২৭ দিন ধরে এই জেলাগুলি থেকে সংক্রমণের খবর পাওয়া যায়নি। নিয়মানুযায়ী ২৮ দিন ধরে পর্যবেক্ষণের পর কোনও স্থান থেকে যদি সংক্রমণের খবর না পাওয়া যায় তাহলে সেই স্থানকে গ্রিন জোন বলে চিহ্নিত করা হবে।” গতকালই রাজ্যের তরফ থেকে ঘোষণা করা হয় মৃদু উপসর্গ থাকলে তাঁদের কোয়ারেন্টাইনে নয়, বাড়িতে হোম কোয়ারেন্টাইনে থাকলেই চলবে। সেই একই নির্দেশিকা দেয় কেন্দ্রও। রাজ্যে করোনা আক্রান্তদের চিহ্নিত করতে পুল সিস্টেম ব্যবহার করা হচ্ছে সাংবাদিক বৈঠকে জানান রাজ্যের মুখ্য সচিব রাজীব সিনহা।

[আরও পড়ুন:লকডাউন অমান্য করে রাস্তায় ভিড়, সরাতে গিয়ে হাওড়ার টিকিয়াপাড়ায় আক্রান্ত পুলিশ]

অন্যদিকে করোনার চিকিৎসায় প্লাজমা থেরাপি কতটা কার্যকরী সেটা এখনও গবেষণার স্তরেই আছে বলে জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল। মঙ্গলবার বিকেলের বৈঠকে তিনি বলেন, ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (ICMR) এই থেরাপি নিয়ে ট্রায়াল শুরু করেছে। সঠিক নির্দেশিকা না মেনে এবং এই থেরাপির নিয়ম না জেনেই যদি যথেচ্ছভাবে রোগীদের উপর প্রয়োগ করা শুরু হয় তাহলে ফল ভাল নাও হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন যুগ্ম সচিব। তিনি বলেন, সব থেরাপির একটা নির্দিষ্ট নিয়ম আছে। প্লাজমা থেরাপি সেই নিয়ম মেনে না করলে রোগীদের জন্য পরিস্থিতি আরও বিপজ্জনকও হতে পারে। একদিনের মধ্যে দেশে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা হল ১৫৯৮, মৃত ৫২ জন। মোট করোনা আক্রান্তের সংখ্যা অতিক্রম করেছে ২৯ হাজার।

[আরও পড়ুন:সচেতনতার নজির গড়ে করোনা মুক্ত ওড়িশার এক গ্রাম, খোলা দোকান-পাট]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement