BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সেনা অফিসার সেজে ফাঁদ, কলকাতায় ফের ‘অপারেশন’ জামতাড়া গ্যাংয়ের

Published by: Monishankar Choudhury |    Posted: July 9, 2020 6:32 pm|    Updated: July 9, 2020 6:32 pm

An Images

অর্ণব আইচ: নিজেকে সেনা অফিসার পরিচয় দিয়ে এক মেকআপ আর্টিস্টের ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিল জালিয়াত। দু’দফায় তাঁর অ্যাকাউন্ট থেকে তুলে নেওয়া হয় ৩০ হাজার টাকা। এই বিষয়ে ওই মেকআপ আর্টিস্ট নেতাজি নগর থানায় অভিযোগ দায়ের করেছেন। এই ঘটনার পিছনে সেই জামতাড়া গ্যাং রয়েছে, এমন সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না পুলিশ আধিকারিকরা। এর আগে একই পদ্ধতিতে নিজেদের কখনো অনলাইন ওয়ালেট সংস্থার কর্মী, আবার কখনও বা ব্যাংক অফিসার সেজে প্রতারণা করেছে অভিযুক্তরা। এবার আনকোরা নতুন উপায়ে জালিয়াতি করল তারা।

[আরও পড়ুন: জুনিয়র ডাক্তারদের আন্দোলনের জের, নন-কোভিডদের চিকিৎসার জন্যেও দরজা খুলল মেডিক্যালে]

পুলিশ জানিয়েছে, সম্প্রতি নেতাজি নগর গান্ধী কলোনির বাসিন্দা মেকআপ আর্টিস্টকে এক ব্যক্তি ফোন করে নিজেকে সেনা আধিকারিক বাবলু কুমার বলে পরিচয় দেয়। তার মেয়ের বিয়েতে তাঁকে দিয়েই মেকআপ করাবে বলে। শিল্পী এই প্রস্তাবে রাজি হয়ে যান। তিনি নিজের কাজের কিছু নমুনা অনলাইনে ওই ব্যক্তিকে পাঠান। ভুয়া সেনা আধিকারিক জানায়, কাজ তার পছন্দ হয়েছে। সে কিছু আগাম টাকা পাঠাতে চায়। একটি ই-ওয়ালেটের মাধ্যমে নমুনা হিসেবে অভিযোগকারী পাঁচ টাকা পাঠান। তখন অভিযুক্ত তাঁকে একটি ইউপিআই কোড পাঠায়। তিনি তাতে স্ক্যান করামাত্রই কিছুক্ষণের মধ্যে তাঁর রাষ্ট্রীয় ব্যাংকের অ্যাকাউন্ট থেকে দশ হাজার টাকা তুলে নেয় জালিয়াত। এর পরই সে জানায়, তার ভুল হয়ে গিয়েছে। এবার সে টাকা পাঠাচ্ছে। ফের একটি ইউপিআই কোড জালিয়াত শিল্পীকে পাঠায়। তিনি সেটি স্ক্যান করেন। কিছুক্ষণের মধ্যে তার অন্য একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের অ্যাকাউন্ট থেকে কুড়ি হাজার টাকা তুলে নেয় জালিয়াত।

পুলিশের মতে, ওই কোড স্ক্যান করামাত্রই নিজের অজান্তেই একটি অ্যাপ ডাউনলোড করে ফেলেন অভিযোগকারী। আর তার মাধ্যমে শিল্পীর মোবাইলটি ‘মিরর’ করে নেয় অভিযুক্ত। তাঁর যাবতীয় ব্যাংকের লেনদেন ও ওটিপি সম্পর্কে তথ্য কয়েক মিনিটের মধ্যেই এসে যায় জালিয়াতের হাতে। পুলিশের পরামর্শ, কেউ যদি এই ধরনের অ্যাপ ডাউনলোড করতে বলে অথবা লিংক পাঠায় কেউ যেন তাতে ক্লিক না করেন। এই পদ্ধতিতে জামতাড়া গ্যাংয়ের জালিয়াতরা জালিয়াতি করে বলে অভিযোগ। তাই এই ঘটনার সঙ্গে ওই জালিয়াতদের সম্পর্ক থাকতেও পারে। সেই ব্যাপারে তদন্ত হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: ৮ দিনেই করোনা জয়, সুস্থ হয়ে ঘরে ফিরলেন নাইসেড অধিকর্তা শান্তা দত্ত]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement