BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মানবিক বিচারপতি! দিনভর সন্তান কোলে এজলাসে বসে শিক্ষিকা, দেখেই দ্রুত শুনলেন আবেদন

Published by: Sucheta Sengupta |    Posted: May 13, 2022 11:37 am|    Updated: May 13, 2022 11:41 am

Judge of Calcutta HC considered teacher's appeal who urged for transfer and ordered SSC to proceed properly | Sangbad Pratidin

গোবিন্দ রায়: ফের মানবিকতার নজির আদালত কক্ষে। কলকাতা হাই কোর্টের (Calcutta HC) বহু আলোচিত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মানবিক আচরণের সাক্ষী রইলেন এজলাসে উপস্থিত সকলেই। বৃহস্পতিবার স্কুলের বদলি নিয়ে একটি মামলায় আবেদনকারী শিক্ষিকা (Teacher)ছোট সন্তানকে নিয়ে দিনভর এজলাসে বসে ছিলেন। তা নজরে পড়ামাত্রই তৎক্ষণাৎ বিবৃতি থামিয়ে শিক্ষিকার আবেদন শোনেন বিচারপতি।

এর আগেও একাধিক মানবিকতার (Humanity) দৃষ্টান্ত দেখিয়েছেন তিনি। আবারও অনিন্দিতা বিশ্বাস মজুমদার নামে এক শিক্ষিকার বদলি সংক্রান্ত মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মানবিক মুখ দেখল হাই কোর্টের ভরা এজলাস। তাঁর বদলির মামলায় কোলের শিশুকে নিয়ে দিনভর এজলাসে বসে থাকতে দেখে নজর যায় বিচারপতির। দ্রুত তা থামিয়ে অনিন্দিতা দেবীর আবেদন শোনেন। নিজের সমস্যার কথা বলতে গিয়ে এজলাসে কান্নায় ভেঙে পড়েন ওই শিক্ষিকা।

[আরও পড়ুন: বারবার বলেও কাজ হয়নি, রোজ মদ খেয়ে বাড়ি ফেরে বাবা, রাগে মাথায় কোপ বসাল মেয়ে!]

শিক্ষিকা অনিন্দিতা বিশ্বাস মজুমদার জানান, বাড়ির কাছের একটি স্কুলে বদলির আবেদন জানিয়েছিলেন। এসএসসির (SSC)তরফে জানানো হয়, এখনও কোনও স্কুলে শূন্য পদ নেই। কিন্তু শিক্ষিকা অভিযোগ, রাজ্যের পোর্টালে একটি স্কুলে শূন্য পদ দেখেছিলেন তিনি। করিমপুরের শিক্ষিকা বদলির জন্য ‘উৎসশ্রী’ পোর্টালে বিধাননগরের দু’টি স্কুল বেছেছিলেন। কিন্তু এসএসসি অফিসে গিয়ে জানতে পারেন, স্কুলগুলিতে শূন্যপদ নেই। কিন্তু তার সত্বেও তাঁকে সেখানে স্থানান্তর করা হয়নি। বাড়িতে কোলের শিশুকে রেখে দূরদূরান্তে স্কুলে যেতে তাঁকে সমস্যায় পড়তে হচ্ছে।তাই বদলির (Transfer) আবেদন জানিয়েছেন। সঙ্গে সঙ্গেই এসএসসির চেয়ারম্যানকে তলব করেন বিচারপতি।

[আরও পড়ুন: দু’বার দেশের প্রধানমন্ত্রী হলেও এখনই বিশ্রাম নেবেন না, জানিয়ে দিলেন মোদি]

আদালতে উপস্থিত হয়ে ‘উৎসশ্রী’ পোর্টালের সমস্যা কথা স্বীকার করে নেন এসএসসির চেয়ারম্যান। বিচারপতির সামনেই চেয়ারম্যান স্বীকার করে নেন ‘উৎসশ্রী’ পোর্টালে সমস্যা চলছে। শিক্ষিকার বদলির বিষয়টি মানবিকভাবে দেখার জন্য চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছেন বিচারপতি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে