BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  সোমবার ১৫ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার শহরে প্রকাশ্যে ধূমপান করলেই পড়তে হবে জরিমানার কোপে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 20, 2017 4:29 am|    Updated: December 20, 2017 4:29 am

KMC launches initiative to curb smoking

স্টাফ রিপোর্টার : শহরের রাস্তায় প্রকাশ্য ধূমপান রুখতে এবার প্রত্যেক বরো এলাকায় নোডাল অফিসার নিয়োগ করবে কলকাতা পুরসভা। মঙ্গলবার কলকাতা পুরসভায় শহরকে ‘স্মোক ফ্রি’ হিসাবে গড়ে তোলা নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়। চেয়ারপার্সন মালা রায়ের উপস্থিতিতে শহরে ধূমপান রোধে এখনও পর্যন্ত কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা নিয়ে একটি কর্মশালাও হয়। মেয়র পারিষদ উদ্যান দেবাশিস কুমার জানিয়েছেন, “এই নোডাল অফিসাররা মিউনিসিপ্যাল কমিশনার প্রদত্ত বিশেষ ক্ষমতার অধিকারী। এই অফিসাররাই প্রকাশ্যে কাউকে ধূমপান করতে দেখলে সংশ্লিষ্ট ব্যক্তিকে জরিমানা করতে পারবেন।”  প্রকাশ্যে ধূমপান করা যাবে না পুরসভার মালিকাধীন ভবন, এমনকী ফাঁকা জমিতেও। কলকাতা পুরসভার উদ্যোন বিভাগের মেয়র পারিষদ জানিয়েছেন, কলকাতা পুরসভার সদর দপ্তরে ইতিমধ্যেই প্রকাশ্যে ধূমপান না করার নির্দেশিকা জারি করা হয়েছে।  ধাপে ধাপে সব পুর সম্পত্তিতেই এই নির্দেশ জারি করা হবে। বৈঠকে উপস্থিতি প্রতিনিধিরা স্কুল, কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠান লাগোয়া এলাকায়ও বিড়ি,  সিগারেট,  গুটখার দোকান ধূমপান বিরোধী নির্দেশিকার আওতায় আনার দাবি তোলেন।

[বদলাচ্ছে ৭০ বছরের প্রতীক, ঐতিহাসিক সিদ্ধান্ত কলকাতা বিশ্ববিদ্যালয়ের]

সম্প্রতি দিল্লিতে  দূষণ নিয়ে দেশ জুড়ে বিস্তর হইচই হচ্ছে। কিন্তু,  পিছিয়ে নেই কলকাতাও। বস্তুত, মঙ্গলবার মেঘলা দিনে দূষণের নিরিখে রাজধানীকে টেক্কা দিল তিলোত্তমা। দেশের বিভিন্ন শহরের বাতাসে দূষণের মাত্রা পরিমাপ করে মার্কিন কনস্যুলেট। সমীক্ষায় দেখা গিয়েছে, মঙ্গলবার সকালে কলকাতা বাতাসে ধূলিকণার পরিমাণ ছিল দিল্লির থেকেও বেশি। মেঘলা আকাশের কারণে শহরে উত্তুরে হাওয়া বাধাপ্রাপ্ত হচ্ছে। ঘুর্ণাবর্তের কারণে বায়ুমণ্ডলে ঢুকে পড়েছে দখিনা বাতাসও।  কলকাতায় বাতাসে এখন জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে গিয়েছে। তাই ভাসমান ধূলিকণা কিছুতেই বেরোতে পারছে না।  দিল্লির মতো এ শহরেও বাড়ছে বায়ুদূষণ।

[লোকসান আটকাতে ইস্ট-ওয়েস্ট মেট্রোর ন্যূনতম ভাড়া হবে ১০ টাকা]

পরিবেশবিদরা বলছেন, বছরের অনেকটা সময়েই দিল্লির থেকে কলকাতা বায়ুদূষণের পরিমাণ কম থাকে। কিন্তু, তা বলে কলকাতা যে নিরাপদ, এমন ভাবার কোনও কারণ নেই। বরং বায়ুদূষণের প্রশ্নে দিল্লিকে রীতিমতো টক্কর দিচ্ছে কলকাতা। কোনও কোনও দিন আবার দিল্লিকে ছাপিয়েও যাচ্ছে। ঠিক যেমনটা ঘটল মঙ্গলবার।

[দাঁড়ি পড়ছে দক্ষিণেশ্বর-বেলুড়মঠ ফেরি পরিষেবায়, চাকরি পাচ্ছেন মাঝিরা]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে