৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

শরীরে করোনার অ্যান্টিবডি রয়েছে কিনা জানতে র‌্যান্ডম টেস্ট শুরু কলকাতায়

Published by: Subhamay Mandal |    Posted: June 11, 2020 5:21 pm|    Updated: June 11, 2020 5:21 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলকাতায় শুরু হল র‌্যান্ডম অ্যান্টিবডি টেস্ট। কলকাতা পুর-এলাকার ১৬টি বরোর একটি করে ওয়ার্ডে মোট ৪টি জায়গা বেছে নেওয়া হয়েছে। প্রত্যেকটি স্পটেই ১০ জন করে ব্যক্তির টেস্ট করা হচ্ছে। পাশাপাশি কলকাতার কনটেনমেন্ট জোন থেকে আরও ১০০ জন ব্যক্তির নমুনা সংগ্রহ করা হবে বলে জানা গিয়েছে। কলকাতা পুরসভার উদ্যোগে অ্যান্টিবডি টেস্ট বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয়েছে।

এদিন বাগবাজার সর্বজনীন পুজো কমিটি লাগোয়া ৩ নম্বর বসতির ১০ জন ব্যক্তির দেহে অ্যান্টিবডি টেস্ট করা হয়। রাজ্যের স্বাস্থদপ্তরের কর্মী এবং কলকাতা পুরসভার কর্মীরাই বিভিন্ন ওয়ার্ডে এই নমুনা সংগ্রহের কাজ করছেন। WHO এবং আইসিএমআর-এর তত্ত্বাবধানে এই নমুনা সংগ্রহের কাজ করছে রাজ্য স্বাস্থ্যদপ্তর ও কলকাতা পুরসভা। স্বাস্থ্যভবন সূত্রে জানা গিয়েছে, শরীরে করোনা ভাইরাসের অ্যান্টিবডির উপস্থিতি জানতে এই র‌্যান্ডম অ্যান্টিবডি টেস্ট করা হচ্ছে। সংগৃহীত নমুনা পাঠানো হবে চেন্নাইয়ের ICMR দপ্তরে। সেখানেই পরীক্ষার পর জানা যাবে যে শরীরে ভাইরাসের অ্যান্টিবডি রয়েছে কিনা। সেটা কত মাত্রায় রয়েছে সেটা জানার পর নয়া পরিকল্পনা নেওয়া হবে।

[আরও পড়ুন: করোনা আতঙ্কে হাসপাতাল থেকে দূরে ডেলিভারি বয়, ওষুধ আনতে ছুটলেন ডাক্তারই]

এই বিষয়ে কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম জানিয়েছেন, ICMR-কে সবরকমভাবে কলকাতা পুরসভা ও রাজ্য স্বাস্থ্যদপ্ত সাহায্য করছে। করোনা যুদ্ধে সবাই শামিল। গবেষণার মধ্যে দিয়ে এই বিষয়টি এগোবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement