BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভবঘুরের জখম পায়ে প্লাস্টিক সার্জারির ফি মাত্র ১টাকা! প্রাণ বাঁচাতে ঝাঁপালেন কলকাতার ৩ ডাক্তার

Published by: Paramita Paul |    Posted: July 12, 2021 4:20 pm|    Updated: July 12, 2021 4:20 pm

Kolkata doctors will conduct plastic surgery on homeless man for Rs 1 only | Sangbad Pratidin

অভিরূপ দাস: যে অঙ্কের টাকা ভিক্ষুকও নিতে চায় না। সেই টাকাই পারিশ্রমিক হিসাবে নেবে তিন চিকিৎসকের টিম। বিনিময়ে দেবেন লক্ষাধিক টাকার পরিষেবা!

এক টাকা পারিশ্রমিক! কেন নয়? তিন চিকিৎসক বলছেন, কপর্দকশূন্য সম্বলহীন ওই বৃদ্ধের নতুন জীবনই হবে তাঁদের আসল পারিশ্রমিক। দৃষ্টান্তমূলক এই ঘটনা উত্তর কলকাতার কলেজ স্ট্রিট এলাকায়। বছর সাতষট্টির বাবুলাল পাল এই এলাকাতেই ঘুরে বেড়ান। চালচুলো নেই। খুশি হয়ে যে যা খেতে দেন, তাতেই দিন চলছিল। করোনা আবহে টান পড়ে ভিক্ষের ঝুলিতে। করোনা সংক্রান্ত বিধিনিষেধের জেরে বন্ধ হয়ে যায় বইখাতার দোকান। কলেজ স্ট্রিট কফি হাউসও বন্ধ ছিল দীর্ঘদিন। মিলছিল না সাহায্য। এই কফি হাউস চত্বরে অনেকেই বসে থাকতে দেখেছেন বাবুলালকে। করোনার দ্বিতীয় ঢেউয়ে যখন সকলে ঘরবন্দি, ভিক্ষে না পেয়ে নাওয়া-খাওয়া মাথায় উঠেছিল ভবঘুরে বৃদ্ধের।

[আরও পড়ুন: ডিজিটাল দৈনিক হচ্ছে ‘জাগো বাংলা’, ভিডিও বার্তা তৃণমূল সুপ্রিমোর]

এর মধ্যেই পায়ে চোট লেগেছিল। চিকিৎসা না পেয়ে সেই ক্ষত বাড়তে বাড়তে ছড়িয়ে পড়ে গোটা পায়ে। দগদগে ঘা, তাতে মাছি ভনভন করছে। দু’বেলা খাওয়া নেই। কলেজ স্ট্রিটে একটি পুরনো বাড়ির নিচে ফুটপাতেই আস্তানা গাড়েন বাবুলাল। সম্প্রতি তাঁকে ঠাওর করেন অচিন্ত্য লাহা। কফি হাউস সোশ্যাল সার্ভিস অ্যাসোসিয়েশনের সম্পাদক জানিয়েছেন, এই ভবঘুরেকে বহুদিন কফিহাউস চত্বরে দেখতাম। যাঁরা এখানে আসতেন, সামর্থ্য অনুযায়ী সাহায্য করতেন। মাঝে লকডাউনে কফিহাউস বন্ধ থাকায় এঁকেও দেখা যায়নি। আচমকাই একদিন তাঁকে দেখে চমকে যাই। খেতে না পেয়ে কঙ্কালসার চেহারা হয়েছে। পায়ের অবস্থাও শোচনীয়। কীভাবে বাড়ানো যায় সাহায্যের হাত? আলোচনা হচ্ছিল কফিহাউসে। এগিয়ে আসেন তিন চিকিৎসক। প্লাস্টিক সার্জন ডা. রাজেন ট্যান্ডন, ডা. অখিলেশ আগরওয়াল এবং অ্যানাস্থেটিস্ট ডা. শেখ মনিরুজ্জামান। জানিয়ে দেন, ভিক্ষের ঝুলি থেকে ১ টাকা দিলেই হবে। সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা মিললেও লোকবল ছাড়া তা সম্ভব নয়। এদিকে তিনকুলে কেউ নেই ভবঘুরের।

[আরও পড়ুন: কলকাতায় ধৃত ৩ জেএমবি জঙ্গি, নেপথ্যে আসল চক্রী কে? প্রকাশ্যে একাধিক নাম]

এই অবস্থায় কলকাতার স্বনামধন্য বেসরকারি হাসপাতালে কর্মরত বিশিষ্ট প্লাস্টিক সার্জনদের টিম জানিয়ে দেয় মাত্র এক টাকার বিনিময়েই তাঁরা পায়ের সম্পূর্ণ অস্ত্রোপচার করবেন। ক্ষতস্থান পরীক্ষা করে চিকিৎসকরা জানিয়েছেন, পা কেটে বাদ দিতে হবে। সে জায়গায় হবে প্লাস্টিক সার্জারি। এমনিতে ১ লক্ষের উপর খরচা। আজ রবিবার, সকালে একটি প্যাথলজি সেন্টারের সহযোগিতায় কিছু রক্ত পরীক্ষা হবে বাবুলালের। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহেই হবে অস্ত্রোপচার। অস্ত্রোপচারের পর কিছুদিন দেখভালের জন্য প্রয়োজন একটা আশ্রয়ের। চিকিৎসকরাই খোঁজ শুরু করেছেন কোনও আশ্রম বা বৃদ্ধাশ্রমের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে