BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

নববর্ষের উপহার, মহিলা কর্মীদের জন্য ‘পিরিয়ড লিভ’ ঘোষণা কলকাতার সংস্থার

Published by: Sulaya Singha |    Posted: December 29, 2018 4:21 pm|    Updated: December 29, 2018 4:21 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্গাপুজো হোক কিংবা বড়দিন। কর্মক্ষেত্রে কোনও উপহার পেলে কারই না ভাল লাগে! দিনভর পরিশ্রম করার পর যদি তার স্বীকৃতি মেলে, তার চেয়ে তৃপ্তির আর কীই বা হয়। বছর শেষে কলকাতার একটি কোম্পানিতে কর্মরত মহিলারা বোধহয়, কর্মস্থল থেকে জীবনের সেরা উপহারটি পেলেন। বর্ষপূর্তির আগে তাই চওড়া হাসি প্রত্যেকের মুখে।

মহিলাদের ঋতুস্রাবের প্রথম দিনটিতে সবেতন ছুটি দেওয়ার কথা ঘোষণা করল FlyMyBiz নামের কলকাতা কোম্পানিটি। এর আগে এমন উদ্যোগ এ শহরের অন্য কোনও কোম্পানি নেয়নি। ২০১৯ সালের পয়লা জানুয়ারি থেকে চালু হবে এই নিয়ম। মহিলা কর্মীদের জন্য এমন অভিনব পদক্ষেপ করায় সংস্থার প্রতি কৃতজ্ঞ প্রত্যেকেই। কোম্পানির সিইও সৌম্য দত্ত বলেন, প্রত্যেক মহিলা প্রতি মাসে একদিন অতিরিক্ত ছুটি পাবেন। পয়লা জানুয়ারি থেকেই নিয়ম চালু হয়ে যাবে। অর্থাৎ অন্যান্য ছুটির দিন বাদ দিয়ে ঋতুস্রাবের কারণে বছরে ১২টি অতিরিক্ত ছুটি দেওয়া হবে মহিলাদের।

[স্বাধীনতা সংগ্রামে ভেসে গিয়েছিল সংসার, ৭২ বছর পর দেখা হল স্বামী-স্ত্রীর]

কেন এমন সিদ্ধান্ত কোম্পানির? একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে সৌম্য দত্ত জানান, কোনও কোম্পানির স্তম্ভই হল তার কর্মীরা। তাই তাঁদের সুবিধা-অসুবিধা দেখাটা সংস্থার প্রধান দায়িত্ব। তাছাড়া এমন সময় মহিলাদের শারীরিক ও মানসিক অস্বস্তিটা তিনি বোঝেন। তাই সেই সব সাহসী ও স্বাধীন মহিলাদের পাশে দাঁড়াতেই এই সিদ্ধান্ত বলে জানান সিইও। কিন্তু কোম্পানির এই পদক্ষেপকে কীভাবে দেখছেন পুরুষ কর্মীরা? সিইও বলছেন, তাঁরাও এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। এ নিয়ে তাঁদের কোনও অভিযোগ নেই।

উল্লেখ্য, এর আগে মুম্বইয়ের দুটি কোম্পানিও মহিলাদের জন্য ‘পিরিয়ড লিভ’ চালু করেছিল। অর্থাৎ দেশের তৃতীয় কোম্পানি হিসেবে ঋতুমতী মহিলাদের জন্য ছুটির ব্যবস্থা করল FlyMyBiz। অস্ট্রেলিয়া, জাপানের মতো দেশে অবশ্য এই বিষয়টি নতুন কিছু নয়। সেখানে পিরিয়ড লিভ চালু রয়েছে অনেক দিন ধরেই। কিন্তু অনেকের মতে, মহিলাদের জন্য যেমন এটি সুখবর তেমন এই সিদ্ধান্ত সমস্যারও বটে। কারণ অতিরিক্ত ছুটি দিতে হবে বলে ভবিষ্যতে অনেক সংস্থাই মহিলা কর্মী নিয়োগ করতে চাইবে না বলে মত অনেকের।

[৬৫-তে কন্যাসন্তানের জন্ম দিলেন প্রৌঢ়া! খুশি ৮০ বছরের স্বামী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement