৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কোভিড হাসপাতাল হিসাবে কাজ করবে কলকাতা মেডিক্যাল কলেজ, টুইটে ঘোষণা মুখ্যমন্ত্রীর

Published by: Sayani Sen |    Posted: May 6, 2020 4:46 pm|    Updated: May 6, 2020 4:49 pm

An Images

গৌতম ব্রহ্ম: সিদ্ধান্ত আগেই হয়েছিল। ফাঁকা করে দেওয়া হয়েছিল হাসপাতাল। কিন্তু জেলাভিত্তিক কোভিড হাসপাতাল হওয়ায় কলকাতা মেডিক্যাল কলেজকে কোভিড হাসপাতালে রূপান্তরিত করার প্রক্রিয়া কার্যকর হয়নি। কোভিড সংক্রমণের হার বেড়ে যাওয়ায় ফের সেই থমকে যাওয়া প্রক্রিয়া চালু হল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন পুরোদস্তুর কোভিড হাসপাতাল হিসাবে কাজ করবে কলকাতা মেডিক্যাল কলেজ। তবে এখানে ‘সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি ইলনেস’ (সারি) রোগীদের চিকিৎসা চলবে।

কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার ডাঃ ইন্দ্রনীল বিশ্বাস জানিয়েছেন, “আমরা প্রস্তুত। স্বাস্থ্যদপ্তর থেকে নির্দেশ এলেই কোভিড রোগী ভরতির প্রক্রিয়া শুরু হবে।” জানা গিয়েছে, আপাতত সুপার স্পেশ্যালিটি বিল্ডিংয়ের ২০০টি বেডে কোভিড রোগী ভরতি করা হবে। আর যদি করোনা উপসর্গ নিয়ে কোনও রোগী আসে তবে তাঁকে গ্রিন বিল্ডিংয়ের দোতলায় ভরতি নিয়ে পর্যবেক্ষণে রাখা হবে। লালারসের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে।

পজিটিভ হলে সুপার স্পেশ্যালিটি ব্লকে চলে যাবে রোগী। নেগেটিভ হলেও রাখা হবে যদি তিনি ‘সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি ইলনেস’ (সারি) রোগী হন। করোনা পরীক্ষাও কী এই হাসপাতালেই করা যাবে? সে বিষয়ে হাসপাতাল সুপার ডাঃ ইন্দ্রনীল বিশ্বাস বলেন, “আপাতত স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনেই হবে পরীক্ষা নিরীক্ষা। খুব শীঘ্রই এই হাসপাতালে সিভিন্যাট পরীক্ষা শুরু হবে। একজন ব্যক্তি করোনা আক্রান্ত কি না, এই পরীক্ষার মাধ্যমে তা দুঘণ্টাতেই বোঝা সম্ভব। পিসিআর টেস্ট যদিও হবে ট্রপিক্যাল মেডিসিনেই।”

[আরও পড়ুন: করোনা আক্রান্ত বউবাজার থানার শীর্ষ আধিকারিক, কোয়ারেন্টাইনে বেশ কয়েকজন]

করোনা পরিস্থিতি মাথাচাড়া দেওয়ার আগেই বেলেঘাটা আইডি এবং এম আর বাঙ্গুর হাসপাতালকে কোভিড হাসপাতাল হিসাবে চিহ্নিত করেছে রাজ্য সরকার। তারপরেও বেশ কয়েকটি বেসরকারি হাসপাতালকে অধিগ্রহণ করে রাজ্য। ইতিমধ্যে সব মিলিয়ে মোট ৬৭টি কোভিড হাসপাতাল রয়েছে বাংলায়। বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে ঘোষণা করেন কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালকে কোভিড হাসপাতাল করা হবে। বৃহস্পতিবার থেকে মিলবে এই পরিষেবা। তার ফলে রাজ্যে কোভিড হাসপাতালের সংখ্যা বেড়ে দাঁড়াবে ৬৮।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement