BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উষ্ণতা বাড়ছে পাতালপথে, পরিষেবা স্বাভাবিক রাখতে রক্ষণাবেক্ষণে নয়া নির্দেশ কলকাতা মেট্রোর

Published by: Sucheta Sengupta |    Posted: March 11, 2022 2:37 pm|    Updated: March 11, 2022 2:37 pm

Kolkata Metro authority orders to maintain air condition system amidst rise in temperature to smooth the services | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: দিন দিন বাড়ছে তাপমাত্রার পারদ। বসন্তেই অনুভূত হচ্ছে ভ্যাপসা গরম। এই পরিস্থিতিতে পাতালপথকে ঠান্ডা রাখতে আধিকারিকদের নির্দেশ দিলেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা। জানিয়ে দিলেন, সুড়ঙ্গ থেকে গরম হাওয়া বের করা এবং ঠান্ডা হাওয়া ঢোকানোর জন্য এয়ার কন্ডিশন (Air Condition) এবং ভেন্টিলেশন (Ventilator) যন্ত্রগুলিকে যেন ভাল করে রক্ষণাবেক্ষণ করা হয়। এতে যেন কোনও ত্রুটি না থাকে।

কলকাতার পাতালপথে রবীন্দ্র সদন, রবীন্দ্র সরোবর, যতীনদাস পার্ক – সব একাধিক  স্টেশনে  সাবস্টেশন রয়েছে। সেখান থেকে গরম হাওয়া বেরয় এবং ঠান্ডা হাওয়া ঢোকে। সেই সাবস্টেশনগুলোর যন্ত্রাংশগুলোকে নিয়মিত দেখভাল করতে বলা হয়েছে। বৃহস্পতিবার মেট্রোরেল ভবনে একটি উচ্চপর্যায়ের বৈঠক হয়। সেখানে মেট্রোর লাইনের পাশের ঝোপঝাড় পরিষ্কারের নির্দেশও দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: গরু পাচার মামলায় অনুব্রতর আরজি খারিজ হাই কোর্টে, সিবিআই মোকাবিলায় এবার কী পদক্ষেপ?]

সম্প্রতি কলকাতা মেট্রো (Kolkata Metro) পরিষেবা আরও উন্নত করতে একগুচ্ছ কাজের পরিকল্পনা করেছে কর্তৃপক্ষ। শিয়ালদহ-ফুলবাগান মেট্রো রুট চালু হতে চলেছে এপ্রিলে। এছাড়া নোয়াপাড়া-দমদমের মাঝে ট্র্যাকে সমস্যা দ্রুত মিটিয়ে ফেলতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। কবি সুভাষ থেকে উত্তমকুমার স্টেশনের মধ্যে লাইনের একাধিক জায়গায় অত্যধিক বাঁকের (কার্ভ) কারণে ‘মেধা’ রেকের চাকা ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ‘মেধা’ রেকের চাকার ‘ফ্ল্যাঞ্জ’ বিপজ্জনকভাবে ক্ষয়ে সরু হয়ে গিয়েছে। এই ‘ফ্ল্যাঞ্জ’ চাকার দু-প্রান্তের কানার মতো দুটো অংশ। যা চাকাকে লাইনের উপরে রাখতে সাহায্য করে। কিন্তু মেট্রোর লাইনের কার্ভ বা বাঁকের উপর দিয়ে যাওয়ার সময় অস্বাভাবিক ঘর্ষণের কারণে চাকা ক্ষয়ে গিয়েছে রেকগুলোর। ক্ষয় হয়েছে লাইনেরও। সেগুলো প্রথমে মেরামত করার চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। সেকারণেই একাধিক জায়গায় লাইন বদল করা হয়েছে। আর এখন নতুন চাকার অর্ডার দেওয়া হয়েছে। এবার সুড়ঙ্গকেও সুরক্ষিত রাখার জন্য একাধিক নির্দেশিকা দিলেন জেনারেল ম্যানেজার। 

[আরও পড়ুন: ‘সত্যিটা সাহেবও জানেন’, উত্তরপ্রদেশের ফলপ্রকাশের পরই মোদিকে কটাক্ষ প্রশান্ত কিশোরের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে